মার্কিন মহাকবি ওয়াল্ট হুইটম্যান – তৃতীয় পর্ব (ঘাসের পাতা’-র রচনা ফর্ম এবং শৈলী)
ফর্ম
ঘাসের পাতাগুলি কবিতার কোনো বিশেষ স্বীকৃত রূপের অন্তর্গত নয়। হুইটম্যান এর ফর্মটিকে “একটি নতুন এবং জাতীয় ঘোষণামূলক অভিব্যক্তি” হিসাবে বর্ণনা করেছেন। হুইটম্যান ছিলেন শক্তির বুদবুদ এবং সংবেদনে ভারাক্রান্ত একজন কবি, এবং তার কাব্যিক উচ্চারণ তার উদ্ভাবন প্রকাশ করে। তার কবিতা গাছের মতো জৈবিকভাবে বেড়ে উঠছে বলে মনে হয়। এটি একটি ওক এর অসাধারণ জীবনীশক্তি আছে. এটির বৃদ্ধি কোন নিয়মিত প্যাটার্ন অনুসরণ করে না। উদাহরণস্বরূপ, “মাইসেলফের গান”, প্রথমে প্রায় বেপরোয়াভাবে লেখা বলে মনে হয়, গঠনের প্রতি কোন মনোযোগ ছাড়াই। হুইটম্যানের কবিতা, বেশিরভাগ ভবিষ্যদ্বাণীমূলক লেখকদের মতো, অপরিকল্পিত, অসংগঠিত, কখনও কখনও নিষ্ক্রিয়, তবে স্বতন্ত্রভাবে তার নিজস্ব।
হুইটম্যান বিশ্বাস করতেন যে কবিতার কথা বলা উচিত, লেখা নয়, এবং এই মৌলিক মানদণ্ড তার কবিতার ধারণা ও রূপকে নিয়ন্ত্রণ করে। তিনি পুনরাবৃত্তি এবং পুনরাবৃত্তিমূলক ডিভাইস ব্যবহার করেছিলেন (উদাহরণস্বরূপ, “আউট অফ দ্য ক্র্যাডল এন্ডলেসলি রকিং”-এ লাইন “জোরে! জোরে! জোরে!” এবং “ব্লো! ব্লো! ধাক্কা!”) তিনি তার কবিতায় অপেরার উপাদান (আরিয়া এবং আবৃত্তি) ব্যবহার করেছিলেন।
হুইটম্যান উচ্ছ্বসিত বাক্যাংশ এবং চিত্রগুলির একজন মাস্টার ছিলেন: “কবরের সুন্দর কাটা চুল” (“সং অফ মাইসেল্ফ,” বিভাগ 6) অসাধারণভাবে বর্ণনামূলক। বিপরীতভাবে, একই কবিতার একই বিভাগে ঘাসের আরেকটি বর্ণনা, যেখানে এটিকে “প্রভুর রুমাল” হিসাবে বর্ণনা করা হয়েছে, তা তুচ্ছ।
হুইটম্যান তার ভৌত জগতের বর্ণনায় প্রাণশক্তি এবং মনোরমতা এনেছিলেন। তিনি শব্দগুলির প্রতি বিশেষভাবে সংবেদনশীল ছিলেন এবং তীব্র সচেতনতার সাথে তাদের বর্ণনা করেছিলেন। বিশ্ব সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি তার পরিবর্তন এবং তরলতার দ্বারা প্রাধান্য পেয়েছিল এবং এটি তার ঘন ঘন “ing” ফর্মগুলির ব্যবহারের জন্য দায়ী, হয় বর্তমান পার্টিসিপল বা gerund।
হুইটম্যানের ভাষা তার উদ্ভটতায় পূর্ণ। তিনি প্রেসিডেন্সির জন্য “প্রেসিডেন্টিয়াড” শব্দটি ব্যবহার করেছেন, ফুটপাথের জন্য “পেভ” এবং তিনি কানাডা কে কে দিয়ে বানান করেছেন।
ঘাসের পাতায় প্রাচীন অভিব্যক্তি রয়েছে – যেমন, betime, betwixt, methinks, haply, এবং list (শুনার জন্য)। হুইটম্যান অনেক কথ্য অভিব্যক্তি এবং প্রযুক্তিগত এবং বাণিজ্যিক পদ ব্যবহার করে। বিদেশী ভাষার শব্দগুলি তার শৈলীতে রঙ এবং বৈচিত্র্য যোগ করে।
হুইটম্যানের ছন্দের ব্যবহার উল্লেখযোগ্য। তাঁর শ্লোকের একটি লাইন, যদি নিয়মিতভাবে স্ক্যান করা হয়, তা একটি গদ্য বাক্য বা গদ্য ছন্দের অগ্রসরমান তরঙ্গের মতো মনে হয়। তবুও তার কাজ লাইনে রচিত, গদ্যের মতো বাক্যে নয়। লাইন হল হুইটম্যানের ইন্দ্রিয়ের একক।
হুইটম্যান মাত্রা , ছন্দ এবং ফর্ম নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন কারণ তিনি মনে করেছিলেন যে পরীক্ষা-নিরীক্ষা হল পরিবর্তিত সময়ের নিয়ম, এবং সেই উদ্ভাবন হল আধুনিক বিশ্বের গসপেল।
আইম্বিক আন্দোলনের পরিবর্তে ট্রচেইক আন্দোলনের প্রতি হুইটম্যানের অনুরাগ তার মিটার ব্যবহারের স্বতন্ত্র গুণ দেখায়। একটি iamb হল দুটি সিলেবলের একটি মেট্রিকাল পাদদেশ, যার দ্বিতীয়টি উচ্চারিত। একটি ট্রচি হল একটি ছন্দোবদ্ধ পাদদেশ যা একটি উচ্চারিত শব্দাংশ নিয়ে গঠিত এবং একটি অগ্রহণযোগ্য একটি অনুসরণ করে। iambic ইংরেজি কবিতায় সবচেয়ে বেশি ব্যবহৃত মিটার, আংশিকভাবে ইংরেজি বক্তৃতার কাঠামোর কারণে। ইংরেজি বাক্যাংশগুলি সাধারণত একটি নিবন্ধ, অব্যয় বা সংযোজন দিয়ে শুরু হয় যা এটি অনুসরণকারী শব্দের সাথে একত্রিত হয়, এইভাবে ক্রমবর্ধমান প্রতিফলন তৈরি করে যা iambic। কেন, তাহলে, হুইটম্যান আইম্বিক মিটারের চেয়ে ট্রচাইককে পছন্দ করেছিলেন? এটি আংশিকভাবে কবির ঘোষণামূলক অভিব্যক্তি এবং বক্তৃতামূলক শৈলীর আকাঙ্ক্ষার কারণে হয়েছিল, যেহেতু ট্রচি আইম্বিক মিটারের চেয়ে বাগ্মী প্রকাশের জন্য বেশি উপযুক্ত। হুইটম্যানও অস্বাভাবিক এবং অভিনব জিনিস করতে পছন্দ করতেন।
চিত্রকল্প মানে ভাষার রূপক ব্যবহার। হুইটম্যানের চিত্রকল্পের ব্যবহার তার কল্পনাশক্তি, তার সংবেদনশীল উপলব্ধির গভীরতা এবং বাস্তবতাকে তাৎক্ষণিকভাবে ধরার ক্ষমতা দেখায়। তিনি বিশ্বের প্রতি তার ছাপকে এমন ভাষায় প্রকাশ করেন যা বর্তমানকে প্রতিফলিত করে। তিনি অতীতকে তার চিত্রে জীবন্ত করে তোলেন এবং ভবিষ্যৎকে অবিলম্বে মনে করেন। হুইটম্যানের চিত্রকল্পের সচেতন স্তরে কিছু যৌক্তিক ক্রম রয়েছে, তবে এটি অবচেতনের মধ্যে, স্মৃতির জগতে প্রবেশ করে, চিত্রগুলির একটি স্ট্রিম-অফ-চেতনা তৈরি করে। এই ছবিগুলো মনে হয় স্বপ্নের অংশ, পৃথিবীর টুকরো টুকরো ছবি। অন্যদিকে, তাদের দৃঢ়তা আছে; তারা কবিতার কাঠামো তৈরি করে।
প্রতীকবাদ
একটি প্রতীক একটি প্রতীক, একটি কংক্রিট বস্তু যা বিমূর্ত কিছুর জন্য দাঁড়িয়েছে; উদাহরণস্বরূপ, ঘুঘু শান্তির প্রতীক; ক্রুশ, খ্রিস্টধর্ম। তবে সাহিত্যের প্রতীকগুলির একটি আরও নির্দিষ্ট অর্থ রয়েছে। তারা কখনও কখনও মোট অর্থ বা অর্থের বিভিন্ন স্তরকে নির্দেশ করে, যা শিল্পের কাজ থেকে উদ্ভূত হয় যেখানে তারা উপস্থিত হয়। একটি সাদা তিমি শুধু একটি প্রাণী — কিন্তু মেলভিলের মবি ডিক-এ এটি কিছু চরিত্রের জন্য একটি দেবতা, অন্যদের কাছে মন্দ অবতার এবং অন্যদের কাছে একটি রহস্য। অন্য কথায়, এর একটি বর্ধিত অর্থ রয়েছে যা প্রতীকী।
১৮৮০ -এর দশকের মাঝামাঝি ফ্রান্সে প্রতীকবাদী আন্দোলন শুরু হয় এবং প্রতীকের সচেতন ব্যবহার কবিদের প্রিয় অনুশীলনে পরিণত হয়। প্রতীকবাদী এবং হুইটম্যানের মধ্যে অনেক মিল ছিল। উভয়ই সংবেদনশীল উপলব্ধির মাধ্যমে মহাবিশ্বকে ব্যাখ্যা করার চেষ্টা করেছিল এবং উভয়ই প্রথাগত রূপ এবং পদ্ধতি থেকে দূরে সরে গিয়েছিল। কিন্তু ফরাসি প্রতীকবাদীদের প্রতীকগুলি অত্যন্ত ব্যক্তিগত ছিল, যেখানে হুইটম্যানের মধ্যে প্রতীকের ব্যবহারটি নিয়ন্ত্রিত ছিল সে বস্তুগুলির দ্বারা নিয়ন্ত্রিত: সমুদ্র, পাখি, লিলাকস, ক্যালামাস উদ্ভিদ, আকাশ ইত্যাদি। তা সত্ত্বেও, হুইটম্যানের প্রতীকবাদীদের সাথে সম্পর্ক ছিল; এমনকি তারা তার কিছু কবিতা ফরাসি ভাষায় অনুবাদ করেছে।