Skip to content

Banglasahitya.net

Horizontal Ticker
বাঙালির গ্রন্থাগারে আপনাদের সকলকে জানাই স্বাগত
"আসুন শুরু করি সবাই মিলে একসাথে লেখা, যাতে সবার মনের মাঝে একটা নতুন দাগ কেটে যায় আজকের বাংলা"
কোনো লেখক বা লেখিকা যদি তাদের লেখা কোন গল্প, কবিতা, প্রবন্ধ বা উপন্যাস আমাদের এই ওয়েবসাইট-এ আপলোড করতে চান তাহলে আমাদের মেইল করুন - banglasahitya10@gmail.com or, contact@banglasahitya.net অথবা সরাসরি আপনার লেখা আপলোড করার জন্য ওয়েবসাইটের "যোগাযোগ" পেজ টি ওপেন করুন।
Home » জয়েস ক্যারল ওটস || Sankar Brahma

জয়েস ক্যারল ওটস || Sankar Brahma

জয়েস ক্যারল ওটস ১৬ই জুন, ১৯৩৮ সালে নিউ ইয়র্কের লকপোর্টে জন্মগ্রহণ করেন , তিনি ক্যারোলিনার তিন সন্তানের মধ্যে জ্যেষ্ঠ ছিলেন ( née বুশ), একজন হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত গৃহিনী, এবং ফ্রেডেরিক জেমস ওটস, একজন টুল অ্যান্ড ডাই ডিজাইনার। তিনি শহরের বাইরে তার বাবা-মায়ের খামারে বড় হয়েছেন।
তার ভাই, ফ্রেড জুনিয়র, এবং বোন, লিন অ্যান, যথাক্রমে ১৯৪৩ সাল এবং ১৯৫৬ সালে Cost জন্মগ্রহণ করেন। (লিন অ্যানের অটিজম আছে এবং প্রাতিষ্ঠানিক হয়েছে, এবং ওটস ১৯৭১ সাল থেকে তাকে দেখেননি।) ওটস মিলারস্পোর্ট, নিউইয়র্কের শ্রমিক-শ্রেণির কৃষক সম্প্রদায়ে বেড়ে উঠেছেন , এবং তাকে “একজন সুখী” হিসাবে চিহ্নিত করেছেন , আমাদের সময়, স্থান এবং অর্থনৈতিক অবস্থার জন্য ঘনিষ্ঠ এবং অসামান্য পরিবার”, কিন্তু তার শৈশব “অস্তিত্বের জন্য প্রতিদিনের ঝাঁকুনি” হিসাবে। তার পিতামহী, ব্লাঞ্চ উডসাইড, পরিবারের সাথে থাকতেন এবং জয়েসের “খুব কাছাকাছি” ছিলেন। ব্ল্যাঞ্চের মৃত্যুর পর, জয়েস জানতে পারলেন যে ব্লাঞ্চের বাবা আত্মহত্যা করেছেন। দ্য গ্রেভেডিগারস ডটার (২০০৭ সাল) উপন্যাসটি লেখার সময় ওটস অবশেষে তার দাদীর জীবনের দিকগুলিকে আঁকেন ।

সহিংসতা ওটস এবং তার সাম্প্রতিক পূর্বপুরুষদের জীবনকে ক্ষতিগ্রস্থ করেছিল। ওটসের মায়ের জৈবিক পিতাকে ১৯১৭ সালে হত্যা করা হয়েছিল, যার ফলে ওটসের মা অনানুষ্ঠানিক দত্তক গ্রহণ করেছিলেন এবং ওটসের পিতামহী বেঁচে ছিলেন, চৌদ্দ বছর বয়সে, তার নিজের বাবার হাতে একটি হত্যা-আত্মহত্যার চেষ্টা। শৈশবে, ওটসের পাশের বাড়ির প্রতিবেশী তার পরিবারের অগ্নিসংযোগ এবং হত্যার চেষ্টার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিল এবং আটিকা সংশোধনাগারে কারাগারে দণ্ডিত হয়েছিল ।

ওটস তার মা শৈশবে যে এক কক্ষের স্কুলে পড়েছিলেন সেই একই স্কুলে পড়তেন । তিনি অল্প বয়সেই পড়ার প্রতি আগ্রহী হয়ে ওঠেন এবং লুইস ক্যারলের অ্যালিস অ্যাডভেঞ্চারস ইন ওয়ান্ডারল্যান্ড (১৮৬৫ সাল) ব্লাঞ্চের উপহারটিকে “আমার শৈশবের মহান ধন, এবং আমার জীবনের সবচেয়ে গভীর সাহিত্যিক প্রভাব হিসাবে স্মরণ করেন৷ এটি ছিল প্রেম। প্রথম দর্শনে!” তার কিশোর বয়সে, তিনি শার্লট ব্রন্টে , এমিলি ব্রন্টে , ফিওডর দস্তয়েভস্কি , উইলিয়াম ফকনার , আর্নেস্ট হেমিংওয়ে , এবং হেনরি ডেভিড থোরোর রচনা পড়েন , যাদের “প্রভাব অত্যন্ত গভীর”।

ওটস সিরাকিউজ বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য একটি বৃত্তি অর্জন করেছিলেন , যেখানে তিনি ফ্রিতে যোগদান করেছিলেন ।
তিনি সিরাকিউজ ইউনিভার্সিটি (বিএ) এবং ইউনিভার্সিটি অফ উইসকনসিন, ম্যাডিসন (এমএ) রাইস ইউনিভার্সিটি থেকে পাশ করেছিলেন।

তিনি সিরাকিউসকে “অ্যাকাডেমিক এবং বুদ্ধিবৃত্তিকভাবে একটি অত্যন্ত উত্তেজনাপূর্ণ জায়গা” হিসাবে দেখেছিলেন এবং “উপন্যাসের পর উপন্যাস লিখে এবং যখন আমি সেগুলি সম্পূর্ণ করি তখন সর্বদা সেগুলিকে ফেলে দিয়ে” নিজেকে প্রশিক্ষিত করেছিলেন। এই সময়েই ওটস ফ্রাঞ্জ কাফকা , ডিএইচ লরেন্স , থমাস মান এবং ফ্লানেরি ও’কনরের কাজ পড়তে শুরু করেন এবং তিনি উল্লেখ করেন, “এই প্রভাবগুলি এখনও বেশ শক্তিশালী, ব্যাপক”। ১৯ বছর বয়সে, তিনি ম্যাডেমোইসেল দ্বারা স্পনসর করা “কলেজ ছোট গল্প” প্রতিযোগিতা জিতেছিলেন ।জুনিয়র হিসেবে এবং ১৯৬০ সালে সিরাকিউজ ইউনিভার্সিটি থেকে ইংরেজিতে বিএ সুমা কাম লড সহ স্নাতক হন এবং ১৯৬১ সালে উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন। তিনি পিএইচডি ছিলেন। রাইস ইউনিভার্সিটির ছাত্র কিন্তু একজন পূর্ণ-সময়ের লেখক হতে চলে গেছেন।

ভ্যানগার্ড প্রেসের প্রেসিডেন্ট ইভলিন শ্রীফতে ওটস তার স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার পরপরই ওটসের সাথে দেখা করেন। “সে স্কুল থেকে ফ্রেশ ছিল, এবং আমি ভেবেছিলাম সে একজন প্রতিভা”, শ্রীফতে বলেন। ভ্যানগার্ড ১৯৬৩ সালে ওটসের প্রথম বই, ছোট গল্পের সংকলন বাই দ্য নর্থ গেট প্রকাশ করে ।

জয়েস ক্যারল ওটস ১৯৭৮ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে পড়ান , এবং রজার এস. বার্লিন্ড ‘৫২ সৃজনশীল লেখালেখির প্রোগ্রাম সহ মানবিক বিভাগে অধ্যাপক এমেরিতা। ২০১৬ সাল থেকে, তিনি ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলেতে একজন ভিজিটিং প্রফেসর ছিলেন , যেখানে তিনি বসন্তের সেমিস্টারে শর্ট ফিকশন পড়ান।
ওটস ২০১৬ সালে আমেরিকান ফিলোসফিক্যাল সোসাইটিতে নির্বাচিত হন।

ওটস ১৪ বছর বয়সে লিখতে শুরু করেছিলেন, যখন ব্লাঞ্চ তাকে একটি টাইপরাইটার দিয়েছিলেন। ওটস পরে বেশ কয়েকটি বড়, শহরতলির স্কুলে স্থানান্তরিত হন এবং ১৯৫৬ সালে উইলিয়ামসভিল সাউথ হাই স্কুল থেকে স্নাতক হন, যেখানে তিনি তার হাই স্কুল সংবাদপত্রের জন্য কাজ করেন। তিনি তার পরিবারে প্রথম উচ্চ বিদ্যালয় সম্পন্ন করেন।

কিশোর বয়সে, ওটস একটি স্কলাস্টিক আর্ট অ্যান্ড রাইটিং অ্যাওয়ার্ড জিতে তার লেখার জন্য প্রাথমিক স্বীকৃতিও পেয়েছিলেন ।

তিনি একজন আমেরিকান লেখক।
জয়েস ক্যারল ওটস ১৯৬৩ সালে তার প্রথম বই প্রকাশ করে এবং তারপর থেকে ৫৮টি উপন্যাস, বেশ কয়েকটি নাটক এবং উপন্যাস এবং ছোটগল্প, কবিতা এবং নন-ফিকশনের অনেকগুলি ভলিউম প্রকাশ করেছে।

ভ্যানগার্ড প্রেস ওটসের প্রথম উপন্যাস ‘উইথ শাডারিং ফল’ (১৯৬৪ সাল) প্রকাশ করে, যখন তার বয়স ছিল ২৬ বছর। ১৯৬৬ সালে, তিনি ” হোয়ার আর ইউ গোয়িং, হোয়াই হ্যাভ ইউ বিন? ” প্রকাশ করেন , একটি ছোট গল্প বব ডিলানকে উৎসর্গ করে এবং তার গান ” ইটস অল ওভার নাও, বেবি ব্লু ” শোনার পরে লেখা। গল্পটি আলগাভাবে সিরিয়াল কিলার চার্লস স্মিডের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে , যা “দ্য পাইড পাইপার অফ টাকসন” নামেও পরিচিত। এটি বহুবার সংকলন করা হয়েছে এবং ১৯৮৫ সালের একটি চলচ্চিত্র , স্মুথ টক হিসাবে রূপান্তরিত হয়েছে , যেটিতে লরা ডার্ন অভিনয় করেছিলেন।. ২০০৮ সালে, ওটস বলেছিলেন যে তার সমস্ত প্রকাশিত কাজের মধ্যে, তিনি “আপনি কোথায় যাচ্ছেন, কোথায় গেছেন?”

ওটস ১৯৭২ সালে, কানাডায় থাকাকালীন
আরেকটি প্রাথমিক ছোট গল্প, “ইন এ রিজিওন অফ আইস” ( দ্য আটলান্টিক মান্থলি , আগস্ট ১৯৬৬ সাল ), একজন তরুণ, প্রতিভাধর ইহুদি-আমেরিকান ছাত্রকে দেখানো হয়েছে। এটি শিক্ষার জগতে এবং তার পিতামাতার শান্ত, প্রতিষ্ঠিত সমাজ, তার হতাশা এবং অবশেষে হত্যা-সহ-আত্মহত্যার বিরুদ্ধে প্রতিবাদে তার প্রবাহকে নাটকীয় করে তোলে। এটি একটি বাস্তব জীবনের ঘটনা দ্বারা অনুপ্রাণিত হয়েছিল (যেমন তার বেশ কয়েকটি কাজ ছিল) এবং ওটস তার নায়কের মডেলের সাথে পরিচিত হয়েছিল। তিনি তার সংকলন Last Days: Stories (১৯৮৪ সাল) এর শিরোনাম গল্পে এই বিষয়টি পুনর্বিবেচনা করেছেন । “ইন দ্য রিজিওন অফ আইস” তার দুটি ও হেনরি অ্যাওয়ার্ডের মধ্যে প্রথম জিতেছে ।

তার দ্বিতীয় উপন্যাস ছিল আ গার্ডেন অফ আর্থলি ডিলাইটস (১৯৬৭ সাল), ভ্যানগার্ড ১৯৬৭ -৭১ সালে প্রকাশিত তথাকথিত ওয়ান্ডারল্যান্ড কোয়ার্টেটের প্রথমটি। সকলেই বার্ষিক জাতীয় বই পুরস্কারের জন্য চূড়ান্ত ছিলেন। সিরিজের তৃতীয় উপন্যাস, তারা (১৯৬৯ সাল), কথাসাহিত্যের জন্য ১৯৭০ সালের জাতীয় বই পুরস্কার জিতেছে । এটি ডেট্রয়েটে ১৯৩০ সাল থেকে ১৯৬০ সাল পর্যন্ত করা হয়েছে, এর বেশিরভাগই কালো ঘেটোর আশেপাশে, এবং অপরাধ, মাদক, এবং জাতিগত ও শ্রেণীগত দ্বন্দ্বের সাথে প্রকাশ্যে ডিল করে। আবার, কিছু মূল চরিত্র এবং ঘটনা সত্যিকারের লোকদের উপর ভিত্তি করে ছিল যাদের ওটস শহরে তার বছরগুলিতে চিনতে বা শুনেছিল। তারপর থেকে তিনি বছরে গড়ে দুটি বই প্রকাশ করেছেন। তার কাজের ঘন ঘন বিষয়গুলির মধ্যে রয়েছে গ্রামীণ দারিদ্র্য, যৌন নির্যাতন, শ্রেণি উত্তেজনা, ক্ষমতার আকাঙ্ক্ষা, মহিলা শৈশব এবং কৈশোর এবং মাঝে মাঝে ‘অসাধারণ ‘ । তার কাজের মধ্যে সহিংসতা একটি ধ্রুবক, এমনকি ওটসকে “আপনার লেখা এত হিংসাত্মক কেন?” প্রশ্নের উত্তরে একটি প্রবন্ধ লিখেছিলেন।

১৯৯০ সালে, তিনি তার উপন্যাস, কারণ এটি তিক্ত, এবং কারণ ইট ইজ মাই হার্ট নিয়ে আলোচনা করেছিলেন, যা জাতিগত উত্তেজনার বিষয়গুলি নিয়েও কাজ করে এবং “[এটি] লেখার অভিজ্ঞতা” “এত তীব্র এটি প্রায় বৈদ্যুতিক বলে মনে হয়েছিল” বলে বর্ণনা করেছিলেন। তিনি কবি ও ঔপন্যাসিক সিলভিয়া প্লাথের একজন ভক্ত , প্লাথের একমাত্র উপন্যাস দ্য বেল জারকে “শিল্পের কাছাকাছি নিখুঁত কাজ” হিসেবে বর্ণনা করেছেন, কিন্তু যদিও ওটসকে প্রায়ই প্লাথের সাথে তুলনা করা হয়েছে, তিনি আত্মহত্যা সম্পর্কে প্লাথের রোমান্টিকতাকে অস্বীকার করেন এবং তার অক্ষর, তিনি ধূর্ত, কঠিন বেঁচে থাকা, মহিলা এবং পুরুষ উভয়েরই পক্ষে। ১৯৮০ সালের গোড়ার দিকে, ওটস গথিক এবং হরর ঘরানার গল্প লিখতে শুরু করেন; এই ধারায় তার প্রবেশের সময়, ওটস বলেছিলেন যে তিনি কাফকার দ্বারা “গভীরভাবে প্রভাবিত” এবং জেমস জয়েসের সাথে “একটি লেখক আত্মীয়তা” অনুভব করেছিলেন ।

১৯৯৬ সালে, ওটস প্রকাশ করেন ‘উই ওয়্যার দ্য মুলভানিস’ , একটি আমেরিকান পরিবারের বিচ্ছিন্নতার পরে একটি উপন্যাস, যেটি ২০০১ সালে অপরাহ’স বুক ক্লাব দ্বারা নির্বাচিত হওয়ার পরে একটি বেস্ট-সেলার হয়ে ওঠে। , যা বেশ কয়েকটি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল। ১৯৯৯ সাল এবং ২০০০ সালের প্রথম দিকে, ওটস রোসামন্ড স্মিথ এবং লরেন কেলি নামে বেশ কয়েকটি বই লিখেছেন, বেশিরভাগই সাসপেন্স উপন্যাস ।

১৯৮০-এর দশকের প্রথম দিক থেকে, ওটসকে সাহিত্যে নোবেল পুরস্কার দেবার জন্য বিদগ্ধ ব্যক্তি এবং সমালোচকদের একাংশ অভিমত প্রকাশ করেছিলেন । সিরাকিউজ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত তার গবেষণাপত্রে ১৭টি অপ্রকাশিত ছোটগল্প এবং চারটি অপ্রকাশিত বা অসমাপ্ত উপন্যাস রয়েছে। ওটস বলেছেন যে তার বেশিরভাগ প্রাথমিক অপ্রকাশিত কাজ “প্রফুল্লভাবে ফেলে দেওয়া হয়েছিল”।

ওটসের ১৯৭০ সালের গল্প সংকলন ‘দ্য হুইল অফ লাভ’-য়ের একটি পর্যালোচনা তাকে “উল্লেখযোগ্য প্রতিভার অধিকারী” হিসাবে চিহ্নিত করেছিল কিন্তু সেই সময়ে “একজন মহান লেখক হওয়া থেকে অনেক দূরে”।

ওটসের ২০০৬ সালের ছোট গল্প ‘ল্যান্ডফিল’ সমালোচিত হয়েছিল কারণ এটি বেশ কয়েক মাস আগে নিউ জার্সির কলেজ ছাত্র জন এ. ফিওকো জুনিয়রের ১৯ বছর বয়সী মৃত্যুকে আকৃষ্ট করেছিল।

১৯৯৮ সালে, ওটস আমেরিকান সাহিত্যে কৃতিত্বের জন্য এফ. স্কট ফিটজেরাল্ড পুরস্কার পান, যা আমেরিকান সাহিত্যে অসামান্য কৃতিত্বের স্বীকৃতি দেওয়ার জন্য প্রতি বছর দেওয়া হয়।
তার উপন্যাস ব্ল্যাক ওয়াটার (১৯৯২ সাল), হোয়াট আই লিভড ফর (১৯৯৪ সাল), এবং ব্লন্ড (২০০০ সাল), এবং তার ছোট গল্পের সংকলন দ্য হুইল অফ লাভ (১৯৭০ সাল) এবং লাভলি, ডার্ক, ডিপ: স্টোরিজ (২০১৪ সাল) প্রতিটিই ফাইনালিস্ট ছিল পুলিৎজার পুরস্কার । তিনি তাঁর লেখার জন্য অনেক পুরস্কার জিতেছেন, যার মধ্যে রয়েছে জাতীয় বই পুরস্কার , তাঁর উপন্যাস তাদের জন্য (১৯৬৯ সাল), দুটি ও. হেনরি পুরস্কার।, জাতীয় মানবিক পদক , এবং জেরুজালেম পুরস্কার (২০১৯ সাল।)

(তার প্রাপ্ত উল্লেখযোগ্য পুরস্কার)

১). O. Henry Award (১৯৬৭ সাল)
২). National Book Award (২৯৭০ সাল)
৩). O. Henry Award (১৯৭৩ সাল)
৪). ও National Humanities Medal (২০১০ সাল)
৫). Stone Award for Lifetime Literary
৬). Achievement (২০১২ সাল)
৭). Jerusalem Prize (২০১৯ সাল)

ওটস ১৯৭৪ সালে কানাডায় দ্য ‘অন্টারিও রিভিউ’ নামে একটি সাহিত্য পত্রিকা প্রকাশ করেন, রেমন্ড জে. স্মিথ , তার স্বামী এবং সহকর্মী স্নাতক ছাত্র, যিনি শেষ পর্যন্ত অষ্টদশ শতকের সাহিত্যের অধ্যাপক হয়েছিলেন। স্মিথ এই উদ্যোগের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন এবং ওটস সহযোগী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। সম্পাদক স্মিথের মতে ম্যাগাজিনের লক্ষ্য ছিল মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার সাহিত্য ও শৈল্পিক সংস্কৃতির মধ্যে সেতুবন্ধন করা: “আমরা উভয় দেশের লেখক ও শিল্পীদের পাশাপাশি প্রবন্ধ ও পর্যালোচনা প্রকাশ করে এটি করার চেষ্টা করেছি। একটি আন্তঃসাংস্কৃতিক প্রকৃতি।” ১৯৭৮ সালে, সিলভেস্টার ও অরফানোস সেন্টিমেন্টাল এডুকেশন প্রকাশ করে ।

১৯৮০ সালে, ওটস এবং স্মিথ একটি স্বাধীন প্রকাশনা সংস্থা অন্টারিও রিভিউ বুকস প্রতিষ্ঠা করেন। ২০০৪ সালে, ওটস এই অংশীদারিত্বকে “একরকম মনের বিবাহ – আমার স্বামী এবং আমি উভয়ই সাহিত্যে খুব আগ্রহী এবং আমরা একই বই পড়ি; সে একটি বই পড়বে এবং তারপর আমি এটি পড়ব – আমরা ব্যবসা করি এবং আমরা খাবারের সময় আমাদের পড়ার কথা বলি…”

ওটস বিউমন্ট, টেক্সাসে এক বছরের জন্য পড়ান , তারপর ১৯৬২ সালে ডেট্রয়েটে চলে আসেন, যেখানে তিনি ডেট্রয়েট বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন । ভিয়েতনাম যুদ্ধ , ১৯৬৭ সারে ডেট্রয়েট জাতি দাঙ্গা এবং একটি চাকরির প্রস্তাব দ্বারা প্রভাবিত হয়ে ওটস ১৯৬৮ সালে তার স্বামীর সাথে কানাডায় অন্টারিওর উইন্ডসর বিশ্ববিদ্যালয়ে একটি শিক্ষকতার পদে চলে যান। ১৯৭৮ সালে, তিনি নিউ জার্সির প্রিন্সটনে চলে আসেন এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন ।

অন্যদের মধ্যে, ওটস জোনাথন সাফরান ফোয়ারকে প্রভাবিত করেছিলেন , যিনি ১৯৯৫ সালে প্রিন্সটন স্নাতক হিসাবে ওটসের সাথে একটি প্রাথমিক লেখার কোর্স করেছিলেন। ফোয়ার পরে স্মরণ করেন যে ওটস তার লেখার প্রতি আগ্রহ নিয়েছিলেন এবং তার “লেখকীয় গুণাবলী, শক্তির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ,” উল্লেখ করেছেন যে তিনিই “প্রথম ব্যক্তি যিনি আমাকে ভাবতে বাধ্য করেছিলেন যে আমার যে কোনও ধরণের লেখার চেষ্টা করা উচিত। সিরিয়াস ভাবে। এবং এর পরে আমার জীবন সত্যিই বদলে গেছে।” ওটস ফোয়েরের সিনিয়র থিসিসের উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন, যেটি ছিল তার উপন্যাস এভরিথিং ইজ ইলুমিনেটেড (২০০২ সালে প্রশংসিত হওয়ার জন্য প্রকাশিত)।

ওটস ২০১৪ সালে প্রিন্সটনে শিক্ষকতা থেকে অবসর নেন এবং সেই বছরের নভেম্বরে একটি অবসর পার্টিতে সম্মানিত হন।

Oates ২০১৬ সাল থেকে UC বার্কলেতে সৃজনশীল শর্ট ফিকশন শিখিয়েছে এবং বসন্ত সেমিস্টারে তার কোর্স পড়ান হয়।

ওটস ক্যাথলিক বেড়ে ওঠেন , কিন্তু ২০০৭ সাল থেকে তিনি একজন নাস্তিক হিসেবে চিহ্নিত হন। কমনওয়েল ম্যাগাজিনের সাথে একটি সাক্ষাত্কারে , ওটস বলেছেন, “আমি ধর্মকে গভীর শক্তি, গভীর কল্পনাপ্রবণ, রহস্যময় ক্ষমতার এক ধরণের মনস্তাত্ত্বিক প্রকাশ হিসাবে মনে করি যা সবসময় আমাদের সাথে থাকে।”

ওটস নিজেকে একজন উদারপন্থী হিসেবে চিহ্নিত করে এবং বন্দুক নিয়ন্ত্রণকে সমর্থন করে । তিনি ছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার নীতির, জনসমক্ষে এবং টুইটার উভয় ক্ষেত্রেই সোচ্চার সমালোচক ।

ওটস রাষ্ট্রপতির বিরুদ্ধে প্রতিবাদ হিসাবে ট্রাম্পের অভিষেক দিবসে সাংস্কৃতিক প্রতিষ্ঠান বন্ধ করার বিরোধিতা করেছিলেন, বলেছিলেন যে এটি “শুধু শিল্পীদের ক্ষতি করবে। বরং, সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলি উদ্বোধনের দ্বারা প্রত্যাখ্যানকারীদের জন্য আশ্রয়স্থল হওয়া উচিত।”

জানুয়ারী ২০১৮ সালে, ওটস বলেছিলেন যে “ট্রাম্প একজন ব্যক্তিত্বের মতো, কিন্তু আমি মনে করি যে সত্যিই সবকিছু নিয়ন্ত্রণ করে তা হল কয়েকটি সত্যিকারের ধনী পরিবার বা কর্পোরেশন।”

ওটস টুইটারে একটি নিয়মিত পোস্টার তার প্রকাশক হার্পারকলিন্স তাকে তার অ্যাকাউন্ট দিয়ে দিয়েছে । তিনি তার টুইটের কথিতভাবে অনুভূত ইসলামোফোবিয়ার জন্য বিশেষ সমালোচনা করেছেন । ওটস তার সমালোচিত টুইটে বলেছেন, “যেখানে ৯৯.৩% নারী যৌন হয়রানি এবং ধর্ষণের শিকার হয়েছেন তা মহামারী – মিশর – জিজ্ঞাসা করা স্বাভাবিক: প্রধান ধর্ম কী?” পরে ওই বক্তব্য থেকে সরে আসেন তিনি। মিসিসিপির একটি স্কুলের অষ্টম শ্রেণির পাঠ্যক্রম থেকে টু কিল আ মকিংবার্ড- এর প্রতি টেনে নেওয়ার প্রতিক্রিয়ায় ওটসকে একটি টুইট করে দাবি করা হয়েছিল যে মিসিসিপিয়ানরা পড়ে না।

ওটস টুইটারে তার বিবৃতি দিয়ে বলেছেন, “আমি মনে করি না যে আমি সত্যিই এমন কিছু বলেছি যা আমি অনুভব করি না এবং আমি মনে করি যে মাঝে মাঝে ভিড় অগত্যা সঠিক হয় না। আপনি জানেন, কিয়েরকেগার্ড বলেছেন, ‘ভিড় একটি মিথ্যা । ‘ টুইটারে কিছু লোকের মধ্যে লিঞ্চ মব মানসিকতার ধরণের এবং তারা কারও পিছনে ছুটে যায় – তারা এই দিকে ছুটে যায়; তারা এখানে ছুটে আসে; তারা ল্যান্ডস্কেপের চারপাশে ছুটে বেড়ায়”।

ওটস লংহ্যান্ডে লিখেছেন , “প্রতিদিন সকাল ৮টা থেকে ১টা পর্যন্ত পাঁচ ঘন্টা কাজ করে, তারপর আবার সন্ধ্যায় দুই বা তিন ঘন্টা।” তার প্রসারতা তার সবচেয়ে পরিচিত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হয়ে উঠেছে, যদিও প্রায়ই অপমানজনকভাবে আলোচনা করা হয়। দ্য নিউ ইয়র্ক টাইমস ১৯৮৯ সালে লিখেছিল যে ওটসের “নামটি উৎপাদনশীলতার সমার্থক”, এবং ২০০৪ সালে, দ্য গার্ডিয়ান উল্লেখ করেছে যে “ওটস বইয়ের প্রায় প্রতিটি পর্যালোচনা, মনে হয়, একটি তালিকা দিয়ে শুরু হয়।”

১৯৭০-এর দশকে লেখা একটি জার্নাল এন্ট্রিতে, ওটস তার সমালোচকদের সম্বোধন করে ব্যঙ্গাত্মকভাবে লিখেছিলেন, “এত অনেক বই! এতগুলি! স্পষ্টতই JCO-এর পিছনে একটি সম্পূর্ণ ক্যারিয়ার রয়েছে, যদি কেউ এটিকে সেভাবে দেখতে পছন্দ করে; আরও অনেক শিরোনাম এবং তিনি হতে পারেন পাশাপাশি… কি?… ‘খ্যাতি’-এর জন্য সমস্ত আশা ছেড়ে দিন? […] কিন্তু আমি কঠোর পরিশ্রম করি, এবং দীর্ঘ সময় ধরে, এবং যত ঘণ্টা গড়িয়েছে ততই আমার প্রত্যাশার চেয়ে অনেক বেশি তৈরি হচ্ছে; আরও, অবশ্যই, সাহিত্য জগৎ একজন ‘গুরুতর’ লেখকের জন্য অনুমতি দেয়। তবুও আমার বলার মতো আরও গল্প এবং আরও উপন্যাস আছে […]” ২০০৭ সালে দ্য নিউ ইয়র্ক রিভিউ অফ বুকস- এ , মাইকেল ডিরদা পরামর্শ দেন যে ওটসের অপমানজনক সমালোচনা “পর্যালোচকের ক্ষোভ থেকে উদ্ভূত: একজন ব্যাকলিস্টের বেশিরভাগের সাথে পরিচিত না হলে ওটসের একটি নতুন বই কীভাবে বিচার করবেন? কোথা থেকে শুরু হয়?”

বেশ কয়েকটি প্রকাশনা তাদের সেরা জয়েস ক্যারল ওটসের বইগুলির তালিকা প্রকাশ করেছে, যা পাঠকদের লেখকের ভয়ঙ্কর কাজের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। ২০০৩ সালে “জয়েস ক্যারল ওটস ফর ডামিস” শিরোনামের একটি নিবন্ধে, দ্য রকি মাউন্টেন নিউজ তার প্রথম দিকের ছোট গল্প এবং এ গার্ডেন অফ আর্থলি ডিলাইটস (১৯৬৭ সাল), সেগুলো (১৯৬৯ সাল), ওয়ান্ডারল্যান্ড (১৯৭১ সাল), ব্ল্যাক ওয়াটার (১৯৯২ সাল) উপন্যাসগুলি দিয়ে শুরু করার সুপারিশ করেছিল। ), এবং স্বর্ণকেশী (২০০০ সাল)। ২০০৬ সালে, টাইমস তাদের তালিকাভুক্ত করে , অন বক্সিং (ফটোগ্রাফার জন রানার্ডের সহযোগিতায় ) (১৯৮৭ সাল), ব্ল্যাক ওয়াটার, এবং উচ্চ একাকী: নতুন এবং নির্বাচিত গল্প [১৯৬৬ সাল থেকে – ২০০৬ সাল পর্যন্ত] (২০০৬ সাল) “দ্য পিক অফ জয়েস ক্যারল ওটস” হিসাবে। ২০০৭ সালে, এন্টারটেইনমেন্ট উইকলি তার ওটস ফেভারিট তালিকাভুক্ত করেছে ‘ওয়ান্ডারল্যান্ড’ , ‘ব্ল্যাক ওয়াটার’ , ‘ব্লন্ড’ , ‘আই উইল টেক ইউ দিয়ার’ (২০০২ সাল), এবং ‘দ্য ফলস’ (২০০৪ সাল)। ২০০৩ সালে, ওটস নিজেই বলেছিলেন যে তিনি মনে করেন যে তার জন্য তাকে স্মরণ করা হবে এবং বেশিরভাগই চাইবেন যে প্রথমবারের মতো ওটস পাঠক তাদের এবং স্বর্ণকেশী পাঠ করুক , যদিও তিনি “সহজেই বেশ কয়েকটি শিরোনাম বেছে নিতে পারতেন।”

(গ্রন্থপঞ্জি)

মূল নিবন্ধ: জয়েস ক্যারল ওটস গ্রন্থপঞ্জি
ওটসের বিস্তৃত গ্রন্থপঞ্জিতে রয়েছে কাব্য, নাটক, সমালোচনা, ছোটগল্প, এগারোটি উপন্যাস এবং ষাটটি উপন্যাস, যার মধ্যে রয়েছে ‘কার ইট ইজ বিটার’, এবং ‘বাইক ইট ইজ মাই হার্ট’; : ‘পানি’; ‘কাদা মহিলা’; ‘কার্থেজ’; ‘ছায়া ছাড়া মানুষ’; এবং আমেরিকান শহীদদের একটি বই। তিনি রোসামন্ড স্মিথ এবং লরেন কেলি ছদ্মনামে বেশ কয়েকটি উপন্যাস প্রকাশ করেছেন।

(পুরস্কারপ্রাপ্তি ও সম্মাননা)

১৯৫৫-১৯৫৬ সাল : স্কলাস্টিক আর্ট অ্যান্ড রাইটিং অ্যাওয়ার্ড
১৯৬৭ সাল : ও. হেনরি পুরস্কার – “বরফের অঞ্চলে”
১৯৬৮ সাল : এমএল রোজেনথাল অ্যাওয়ার্ড , ন্যাশনাল ইনস্টিটিউট অফ আর্টস অ্যান্ড লেটারস – আ গার্ডেন অফ আর্থলি ডিলাইটস
১৯৭০ সাল : কথাসাহিত্যের জন্য জাতীয় বই পুরস্কার – তারা
১৯৭৩ সাল : ও. হেনরি পুরস্কার – “দ্য ডেড”
২৯৮৮ সাল : সেন্ট লুইস ইউনিভার্সিটি লাইব্রেরি অ্যাসোসিয়েটস থেকে সেন্ট লুই সাহিত্য পুরস্কার
২৯৯০ সাল : ছোট গল্পের জন্য রিয়া পুরস্কার
১৯৯৬ সাল : উপন্যাসের জন্য ব্রাম স্টোকার পুরস্কার – জম্বি
১৯৯৬ সাল : ছোট গল্পের শিল্পে শ্রেষ্ঠত্বের জন্য PEN/মালামুদ পুরস্কার
২৯৯৭ সাল : গোল্ডেন প্লেট অ্যাওয়ার্ড, আমেরিকান একাডেমি অফ অ্যাচিভমেন্ট
২০০২ সাল : পেগি ভি. হেলমেরিচ বিশিষ্ট লেখক পুরস্কার
২০০৩ সাল : সাহিত্যিক অর্জনের জন্য কেনিয়ন রিভিউ পুরস্কার ( দ্য কেনিয়ন রিভিউ )
২০০৫ সাল : প্রিক্স ফেমিনা এট্রেঞ্জার – দ্য ফলস
২০০৬ সাল : শিকাগো ট্রিবিউন সাহিত্য পুরস্কার ( শিকাগো ট্রিবিউন )
২০০৬ সাল : মানবিক পত্রের অনারারি ডক্টর, মাউন্ট হলিওক কলেজ
২০০৭ সাল : বছরের মানবতাবাদী, আমেরিকান মানবতাবাদী সমিতি
২০০৯ সাল : লাইফটাইম অ্যাচিভমেন্ট জন্য ইভান স্যান্ড্রফ পুরস্কার , এনবিসিসি
২০১০ সাল : জাতীয় মানবিক পদক
২০১০ সাল : ফার্নান্দা পিভানো পুরস্কার
২০১১ সাল : অনারারি ডক্টর অফ আর্টস, ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া
২০১১ সাল : সেরা শর্ট ফিকশনের জন্য ওয়ার্ল্ড ফ্যান্টাসি অ্যাওয়ার্ড – ফসিল-ফিগারস
২০১১ সাল : সেরা কথাসাহিত্য সংগ্রহের জন্য ব্রাম স্টোকার পুরস্কার – দ্য কর্ন মেডেন এবং অন্যান্য দুঃস্বপ্ন
২০১২ সাল : লাইফটাইম লিটারারি অ্যাচিভমেন্টের জন্য স্টোন অ্যাওয়ার্ড , ওরেগন স্টেট ইউনিভার্সিটি
২০১২ সাল : নরম্যান মেইলার প্রাইজ , লাইফটাইম অ্যাচিভমেন্ট
২০১২ সাল : সেরা কথাসাহিত্য সংগ্রহের জন্য ব্রাম স্টোকার পুরস্কার – ব্ল্যাক ডালিয়া অ্যান্ড হোয়াইট রোজ: স্টোরিজ
২০১৯ : জেরুজালেম পুরস্কার , লাইফটাইম অ্যাচিভমেন্ট
২০২০ সাল : প্রিক্স মন্ডিয়াল সিনো ডেল ডুকা

(ফাইনালিস্ট)

১৯৭০ সাল : কথাসাহিত্যের জন্য পুলিৎজার পুরস্কার – দ্য হুইল অফ লাভ অ্যান্ড আদার স্টোরিজ
১৯৯৩ সাল : কথাসাহিত্যের জন্য পুলিৎজার পুরস্কার – ব্ল্যাক ওয়াটার
১৯৯৫ সাল : কথাসাহিত্যের জন্য পুলিৎজার পুরস্কার – আমি যা বেঁচে ছিলাম
২০০১ সাল : কথাসাহিত্যের জন্য পুলিৎজার পুরস্কার – স্বর্ণকেশী
২০১৫ সাল : কথাসাহিত্যের জন্য পুলিৎজার পুরস্কার – সুদৃশ্য, অন্ধকার, গভীর: গল্প

(মনোনীত)

১৯৬৩ সাল : ও. হেনরি পুরষ্কার – অব্যাহত অর্জনের জন্য বিশেষ পুরস্কার (1970), পাঁচটি দ্বিতীয় পুরস্কার (১৯৬৪ সাল থেকে ২৯৮৯ সাল), ২৯টি মনোনয়নের মধ্যে দুটি প্রথম পুরস্কার (উপরে)
১৯৬৮ সাল : কথাসাহিত্যের জন্য জাতীয় বই পুরস্কার – আ গার্ডেন অফ পার্থলি ডিলাইটস
১৯৬৯ সাল : কথাসাহিত্যের জন্য জাতীয় বই পুরস্কার – ব্যয়বহুল মানুষ
১৯৭২ সাল : কথাসাহিত্যের জন্য জাতীয় বই পুরস্কার – ওয়ান্ডারল্যান্ড
১৯৯০ সাল : কথাসাহিত্যের জন্য জাতীয় বই পুরস্কার – কারণ এটি তিক্ত, এবং কারণ এটি আমার হৃদয়
১৯৯২ সাল : ন্যাশনাল বুক ক্রিটিক সার্কেল অ্যাওয়ার্ড , ফিকশন – ব্ল্যাক ওয়াটার
১৯৯৫ সাল : পেন/ফকনার পুরষ্কার – আমি যার জন্য বেঁচে ছিলাম
২০০০ সাল : জাতীয় বই পুরস্কার – স্বর্ণকেশী
২০০৭ সাল : ন্যাশনাল বুক ক্রিটিকস সার্কেল অ্যাওয়ার্ড, ফিকশন – দ্য গ্রেভেডিগারস ডটার
২০০৭ সাল : ন্যাশনাল বুক ক্রিটিকস সার্কেল অ্যাওয়ার্ড, স্মৃতি/আত্মজীবনী – দ্য জার্নাল অফ জয়েস ক্যারল ওটস: ১৯৭৩-১৯৮২ সাল।
২০১৩ সাল : ফ্র্যাঙ্ক ও’কনর ব্ল্যাক ডালিয়া এবং হোয়াইট রোজ: গল্পের জন্য আন্তর্জাতিক ছোট গল্প পুরস্কার পেয়েছেন।

(ব্যক্তিগত জীবন)

২০১৩ সালে ওটস উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের একজন স্নাতক ছাত্র রেমন্ড জে স্মিথের সাথে দেখা করেন এবং ১৯৬১ সালে তারা বিয়ে করেন । ওটস অংশীদারিত্বকে “একরকম মনের বিয়ে…” এবং “খুবই সহযোগিতামূলক এবং কল্পনাপ্রসূত বিয়ে” বলে বর্ণনা করেছেন।

স্মিথ ১৮ই ফেব্রুয়ারী, ২০০৮ সালে নিউমোনিয়ার জটিলতায় মারা যান এবং মৃত্যু ওটসকে গভীরভাবে প্রভাবিত করে। ২০০৮ সালের এপ্রিল মাসে ওটস একজন সাক্ষাৎকারীকে লিখেছিলেন, “আমার স্বামীর অপ্রত্যাশিত মৃত্যুর কারণে, আমার খুব কম শক্তি আছে […] আমার বিয়ে – আমার স্বামীর প্রতি আমার ভালবাসা – মনে হচ্ছে আমার জীবনে প্রথম এসেছে। আমার লেখার চেয়ে। তাঁর মৃত্যুর পাশে রেখে, আমার লেখার ভবিষ্যত এই মুহূর্তে আমার খুব কমই আগ্রহী।”

স্মিথের জন্য প্রায় ছয় মাস আত্মহত্যার শোকের পরে, ওটস তার বাড়িতে একটি ডিনার পার্টিতে প্রিন্সটনের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং নিউরোসায়েন্স ইনস্টিটিউটের অধ্যাপক চার্লস গ্রসের সাথে দেখা করেন। ২০০৯ সালের প্রথম দিকে, ওটস এবং গ্রস বিয়ে করেছিলেন। ১৩ই এপ্রিল, ২০১৯ সালে ওটস টুইটারের মাধ্যমে ঘোষণা করেছিলেন যে গ্রস ৮৩ বছর বয়সে মারা গেছেন।

ডায়েরিস্ট হিসাবে, ওটস ২৯৭৩ সালে একটি বিস্তারিত জার্নাল রাখা শুরু করেন, তার ব্যক্তিগত এবং সাহিত্যিক জীবনের নথিভুক্ত করেন; এটি শেষ পর্যন্ত “৪,০০০টিরও বেশি একক-স্পেসযুক্ত টাইপরাইটেন পৃষ্ঠা”-এ পরিণত হয়। ২০০৮ সালে, ওটস বলেছিলেন যে তিনি “একটি আনুষ্ঠানিক জার্নাল রাখা থেকে দূরে সরে গিয়েছিলেন” এবং পরিবর্তে তার ই-মেইলের কপি সংরক্ষণ করেছিলেন।

১৯৯৯ সাল পর্যন্ত, ওটস দৌড়ানোর প্রতি নিবেদিত ছিলেন, যার মধ্যে তিনি লিখেছেন, “আদর্শভাবে, একজন লেখক যে রানার তার কথাসাহিত্যের ভূমি এবং শহরের দৃশ্যের মধ্য দিয়ে দৌড়াচ্ছেন, বাস্তব পরিবেশে ভূতের মতো”। দৌড়ানোর সময়, ওটস মানসিকভাবে তার উপন্যাসের দৃশ্য কল্পনা করে এবং ইতিমধ্যেই লেখা খসড়াগুলিতে কাঠামোগত সমস্যাগুলি সমাধান করে; তিনি দৌড়ানোর সময় তার উপন্যাস ইউ মাস্ট রিমেম্বার দিস (১৯৮৭ সাল) এর জীবাণু তৈরি করেছিলেন, যখন তিনি “উপরে তাকালেন এবং একটি রেলপথ সেতুর ধ্বংসাবশেষ দেখেছিলেন”, যা তাকে “ঠিক জায়গায় একটি পৌরাণিক উর্ধ্বমুখী নিউ ইয়র্ক শহর” মনে করিয়ে দেয় ।

ওটস ১৯৯৭ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত জন সাইমন গুগেনহেইম মেমোরিয়াল ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ডের সদস্য ছিলেন। তিনি সিম্পসন সাহিত্য প্রকল্পের একজন সম্মানিত সদস্য, যেটি বার্ষিক $৫০,০০০ সিম্পসন/জয়েস ক্যারল ওটস সাহিত্য পুরস্কার প্রদান করে । – পেশা লেখক। তিনি বেশ কয়েকবার প্রজেক্টের শিল্পী-ইন-রেসিডেন্স হিসেবে কাজ করেছেন।

—————————————————————
[ সংগৃহীত ও সম্পাদিত। তথ্যসূত্র – উইকিপিডিয়া

সূত্র নির্দেশিকা –

“ন্যাশনাল বুক অ্যাওয়ার্ডস – ১৯৭০”। ন্যাশনাল বুক ফাউন্ডেশন(NBF)। ১৩ই এপ্রিল, ২০১২ সালে পুনরুদ্ধার করা হয়েছে।
(অ্যাওয়ার্ডস 60-বছর বার্ষিকী ব্লগ থেকে ওটসের স্বীকৃতি বক্তৃতা এবং হ্যারল্ড অগেনব্রামের প্রবন্ধ সহ।)

“সৃজনশীল লেখার প্রোগ্রাম” । Princeton.edu । সংগৃহীত – ১৪ই জুন , ২০১১ সাল।

“বার্কলে ইংলিশ জয়েস ক্যারল ওটস কোর্স” । ইংরেজি. berkeley.edu সংগৃহীত – ১৪ই ডিসেম্বর , ২০১৯ সাল।

“এপিএস সদস্য ইতিহাস” । search.amphilsoc.org _ সংগৃহীত – ১৮ই ফেব্রুয়ারী ২০২১ সাল।

Edemariam, Aida ( ৪টা সেপ্টেম্বর , ২০০৪ সাল)। “নতুন মনরো মতবাদ”। দ্য গার্ডিয়ান ।

“জয়েস ক্যারল ওটস, আমেরিকান লেখক” । এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা । ৩রা জানুয়ারী, ২০২১ সালে সংগৃহীত ।

ওটস, জয়েস ক্যারল ( ৮ই সেপ্টেম্বর , ২০১৫ সাল)। “দ্য লস্ট সিস্টার: অ্যান এলিজি”। দ্য লস্ট ল্যান্ডস্কেপ: এ রাইটারস কামিং অফ এজ ।

Ecco (প্রকাশিত ২০১৫ সাল)। পৃষ্ঠা. ২০১-২২০.

আইএসবিএন 978-0-06-240867-9. পৃষ্ঠা. ২২০:
আমি আমার পীড়িত বোনকে ১৯৭১ সাল থেকে দেখিনি, যখন তার বয়স ছিল পনের বছর।

Reese, Jennifer ( ১৩ভ জুলাই , ২০০৭ সাল)। “জয়েস ক্যারল ওটস ব্যক্তিগত পায়”। বিনোদন সাপ্তাহিক ।

“লেখক ফোকাস: জয়েস ক্যারল ওটস”। Darkecho.com. ১০ই জুন, ২০১১ সালে মূল থেকে আর্কাইভ করা হয়েছে। সংগৃহীত – ১৪ই জুন , ২০১১ সাল।

ওটস, জয়েস ক্যারল ( ৮ই সেপ্টেম্বর , ২০১৫ সাল)। “ব্ল্যাক রকের পরে”। দ্য লস্ট ল্যান্ডস্কেপ।

এ রাইটারস কামিং অফ এজ । Ecco (প্রকাশিত ২০১৫ সাল )। পৃষ্ঠা ৬১-৬৭.
আইএসবিএন 978-0-06-240867-9.

ওটস, জয়েস ক্যারল ( ৮ই সেপ্টেম্বর , ২০১৫ সাল)। “‘তারা সবাই চলে গেছে'”. দ্য লস্ট ল্যান্ডস্কেপ: এ রাইটারস কামিং অফ এজ । ইকো (প্রকাশিত ২০১৫ সাল)। পৃষ্ঠা. ৮৫-১০৮. আইএসবিএন 978-0-06-240867-9.

ওটস, জয়েস ক্যারল (2003)। একজন লেখকের বিশ্বাস । পৃষ্ঠা. ১৪. আইএসবিএন 9780060565534.

“জন সাইমন গুগেনহেইম ফাউন্ডেশন | জয়েস ক্যারল ওটস” । www.gf.org _ সংগৃহীত জুন 14, 2017
কোসম্যান, জোশিয়া (মে 12, 2020) “বে এরিয়া লেখক এবং মনোরোগ বিশেষজ্ঞ ড্যানিয়েল ম্যাসন $50,000 জয়েস ক্যারল ওটস পুরস্কার জিতেছেন” সান ফ্রান্সিসকো ক্রনিকেল।

Milazzo, Lee, ed. (1989). Conversations with Joyce Carol Oates. University Press of Mississippi. p. 143.

Kwiatkowski, Jane (September 29, 1999). “The Williamsville that Joyce Carol Oates Knew”. The Buffalo News. Buffalo.
AMERICA’S MOST CREATIVE TEENS NAMED AS NATIONAL 2016.

SCHOLASTIC ART & WRITING AWARDS RECIPIENTS, Scholastic Inc., Newsroom; accessed May 22, 2018.

Phillips, Robert (Fall–Winter 1978). “‘The Art of Fiction No. 72: Joyce Carol Oates’ (interview)”. The Paris Review. Vol. 74.

Kappa, Phi Beta (May 15, 2019). “We’re excited to see so many #PBKMembers on this list, including Justice Ruth Bader Ginsburg, David McCullough, Barbara Kingsolver, @JoyceCarolOates, Julia Álvarez, @HenryLouisGates, and @Penn President Amy Gutmann!https://twitter.com/librarycongress/status/1128344374251749376 …”.

Robson, Leo (June 29, 2020). “The Unruly Genius of Joyce Carol Oates”. The New Yorker. Retrieved October 6, 2020.

“Joyce Carol Oates, Where are you going, Where have you been?”. April 27, 2010. Retrieved May 22, 2018.

Woo, Elaine (September 8, 1999). “Obituaries: Evelyn Shrifte, Longtime Head of Vanguard Press”. Los Angeles Times.
“Dedication Of Joyce Carol Oates Short Story To Dylan”. Retrieved May 22, 2018.
“Charles Schmid, The Pied Piper of Tucson”. CourtTV Crime Library. Archived from the original on February 10, 2015. Retrieved May 22, 2018.

Truman, Cheryl. “Author Joyce Carol Oates is always at her finest” Archived October 1, 2009, at the Wayback Machine (reprint), Lexington Herald-Leader, 2008. Retrieved on October 29, 2008.

“Past Winners List” (O). The PEN/O. Henry Prize Stories (website). Random House. Retrieved April 14, 2012. (The PEN/O. Henry Prize Stories is a book series published annually. Its website provides more information about the awards.)

Carol Kort, A Biographical Dictionary A to Z of American Women Writers pp158 (2000, Facts on File)
Prodger, Michael (March 9, 2012). “Mired in violence”. Financial Times. Archived from the original on December 10, 2022. Retrieved October 6, 2020.

Spencer, Stuart http://bombsite.com/issues/31/articles/1310 Archived September 20, 2013, at the Wayback Machine, BOMB Magazine Spring 1990. Retrieved July 19, 2011.

“A Sad Joyce Carol Oates Forswears Pseudonyms”. NYTimes.com. February 10, 1987. Retrieved April 19, 2016.

Dirda, Michael. “”The Wand of the Enchanter”, The New York Review of Books, 54.20, December 20, 2007. Retrieved on October 29, 2008.

“The Madness of Scholarship”. Kennesaw: The Magazine of Kennesaw State College. 1993. Archived from the original on October 2, 2016.

Featured Author: Joyce Carol Oates. With Reviews and Articles, nytimes.com, September 21, 1997.

Bosman, Julie (October 10, 2006). “Criticism for Joyce Carol Oates”. The New York Times.
“History”. F. Scott Fitzgerald Literary Festival. Retrieved October 6, 2020.
“Raymond Smith, 77, Founder and Editor of Literary Journal”, The New York Times, February 27, 2008. Retrieved on October 29, 2008.

“Ontario Review Press”. Celestial Timepiece – The Joyce Carol Oates Home Page. University of San Francisco. Retrieved on April 4, 2014.

Luckenbill, Dan (1990). Sylvester & Orphanos: catalog of an exhibit, October–December 1990. UCLA. Retrieved March 13, 2018.

Nash, Margo. “Learning to Write From the Masters”, The New York Times, December 1, 2002. Retrieved on October 29, 2008.

Birnbaum, Robert. “Jonathan Safran Foer: Author of Everything is Illuminated talks with Robert Birnbaum”, IdentityTheory.com, May 26, 2006. Retrieved on October 29, 2008.

Altmann, Jennifer (March 6, 2013). “Acclaimed author Oates to retire from University”. Princeton Alumni Weekly. Retrieved May 14, 2013.

Showalter, Elaine (November 9, 2014). “Joyce Carol Oates honored at retirement gala”. The Washington Post. ISSN 0190-8286. Retrieved August 30, 2016.

“Berkeley English Joyce Carol Oates Courses”. english.berkeley.edu. Retrieved December 14, 2019.

Oates, Joyce Carol (November–December 2007). “Humanism and Its Discontents”. The Humanist. Archived from the original on November 24, 2012.
“An Interview with Joyce Carol Oates”. CommonwealMagazine.org. Retrieved May 13, 2018.

“Joyce Carol Oates: Twitter suffers from “lynch mob mentality””. salon.com. February 20, 2014. Retrieved May 13, 2018.

“Joyce Carol Oates, Art Spiegelman among 50 who address Trump’s America”. sfgate.com. January 10, 2018. Retrieved May 13, 2018.

Deb, Sopan (January 26, 2018). “Joyce Carol Oates Opposes Cultural Shutdown on Inauguration Day, Igniting Debate”. The New York Times.

Brickman, Sophie (January 4, 2019). “Joyce Carol Oates Thinks Trump Is a Red Herring”. ELLE. Retrieved January 5, 2019.
Schonfeld, Zac (November 30, 2013).

“Joyce Carol Oates Shares the Secrets of her Twitter Game”. Guardian.com. Retrieved August 8, 2017.

Bury, Liz (July 8, 2013). “Joyce Carol Oates sparks Twitter storm over Egypt remarks”. Guardian.com. Retrieved August 8, 2017.

Gupta, Prachi (July 6, 2013). “Joyce Carol Oates’s Islamophobic tweets”. Salon.com. Retrieved August 8, 2017.

“Mississippians can read so don’t come for us on Twitter, residents tell famous author”. sunherald.com. Retrieved May 22, 2018.

Birnbaum, Robert. “Personalities: Birnbaum v. Joyce Carol Oates”, The Morning News, February 3, 2005. Retrieved on October 30, 2008.

“The more they write, the more they write”, The New York Times, July 30, 1989. Retrieved on October 29, 2008.

Johnson, Greg, ed. The Journal of Joyce Carol Oates: 1973–1982. New York: Ecco, 2007, p. 331.[ISBN missing]
Davis, Duane. “Joyce Carol Oates for dummies”, “Where to start”, “Onto the novels” (series of articles), The Rocky Mountain News, June 13, 2003. Retrieved on October 29, 2008.

Freeman, John. “Joyce Carol Oates, up close and personal”, The Times, August 11, 2007. Retrieved on October 28, 2008.
“Book News: Daily Oates Consumption” Archived October 16, 2013, at the Wayback Machine, Entertainment Weekly, July 6, 2007. Retrieved on October 29, 2008.

“Off the Page: Joyce Carol Oates”, The Washington Post, October 24, 2003. Retrieved on October 29, 2008.

“Joyce Carol Oates”. Encyclopedia Britannica. Retrieved January 14, 2019.
“Saint Louis Literary Award”. www.slu.edu. Saint Louis University. Archived from the original on August 23, 2016. Retrieved July 26, 2016.

Saint Louis University Library Associates. “Recipients of the Saint Louis Literary Award”. Archived from the original on July 31, 2016. Retrieved July 25, 2016.

“Golden Plate Awardees of the American Academy of Achievement”. www.achievement.org. American Academy of Achievement.
“People and Publishing: Awards”, Locus, January 2003, pg. 8.
“Kenyon Review for Literary Achievement”. KenyonReview.org.
“Chicago Humanities Festival | Home”. Chfestival.org. Retrieved June 14, 2011.

Creighton, Joanne. “Joyce Carol Oates Honorary Degree Citation”. Archived from the original on May 17, 2008. Retrieved January 13, 2012.

Hodges, Sam (June 8, 2007). “Joyce Carol Oates named Humanist of the Year”. Dallasnews.com. Archived from the original on March 20, 2014. Retrieved July 23, 2013.

“All Past National Book Critics Circle Award Winners and Finalists” Archived April 27, 2019, at the Wayback Machine (multiple pages). National Book Critics Circle (NBCC). Retrieved April 14, 2012.

“Ivan Sandrof Lifetime Achievement Award”, NBCC. Retrieved April 14, 2012.
Trescott, Jacqueline (March 2, 2011). “White House to honor 19 with National Humanities Medal and National Medal for the Arts”. Washingtonpost.com. Retrieved June 14, 2011.

“Penn: University of Pennsylvania”. Upenn.edu. Retrieved June 14, 2011.
“Winners, World Fantasy Convention”.
“2011 Bram Stoker Award Nominees & Winners”.

Joyce Carol Oates (October 4, 2012). “Joyce Carol Oates Salutes Norman Mailer”. The Daily Beast. Retrieved April 30, 2013.

“2012 Bram Stoker Award Nominees & Winners”.
Fischer, Heinz-Dietrich. The Pulitzer Prize Archive, Volume 10, “Novel/Fiction Awards 1917–1994”. Munich: K.G. Saur, 1994. LX–LXI.
“Fiction”. Past winners & finalists by category. The Pulitzer Prizes. Retrieved April 14, 2012.

“University of San Francisco (USF) – Celestial Timepiece: the Joyce Carol Oates Home Page”. Jco.usfca.edu. Archived from the original on April 12, 2007. Retrieved June 14, 2011.

“National Book Awards – 1968”. NBF. Retrieved June 14, 2011.

“National Book Awards – 1969”. NBF. Retrieved June 14, 2011.

“National Book Awards – 1972”. NBF. Retrieved April 14, 2012.

“Joyce Carol Oates – Wonderland”. Jco.usfca.edu. Archived from the original on May 26, 2009. Retrieved June 14, 2011.
“National Book Awards – 1990”. NBF. Retrieved June 14, 2011.

“Folger Shakespeare Library”. Penfaulkner.org. Archived from the original on April 13, 2011. Retrieved June 14, 2011.

“National Book Awards – 2000”. NBF. Retrieved April 14, 2014.

Alison Flood (May 31, 2013). “Frank O’Connor short story award pits UK authors against international stars”. The Guardian. Retrieved June 16, 2014.
Smalldon, Jeffrey (April 6, 2008). “End of Story?: Joyce Carol Oates Takes Stock as She Approaches 70”. The Columbus Dispatch. Archived from the original (email interview) on January 21, 2013. Retrieved September 14, 2016.

Oates, Joyce Carol (December 13, 2010). “Personal History: A Widow’s Story, The Last Week of a Long Marriage”. The New Yorker. Retrieved September 14, 2016.

“Review by Janet Todd, 19 March 2011”. TheGuardian.com.
“Married!”. Crossingtheborder.wordpress.com. May 4, 2009. Retrieved June 14, 2011.

Oates, Joyce Carol (2011). A Widow’s Story. New York: Harper Collins. pp. 414–415. ISBN 978-0-06-201553-2.
@JoyceCarolOates (April 13, 2019).

“Charlie Gross, February 29, 1936 – April 13, 2019. Brilliant, beautiful, beloved husband” (Tweet) – via Twitter.
Campbell, James. “The Oates Diaries”, The New York Times, October 7, 2007. Retrieved on October 30, 2008.

Oates, Joyce Carol. “Writers on Writing: To Invigorate Literary Mind, Start Moving Literary Feet”, The New York Times, July 18, 1999. Retrieved on October 30, 2008.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by WordPress