পল লিঞ্চ (২০২৩ সালে : বুকার পুরস্কার বিজয়ী)
পল লিঞ্চ ১৯৭৭ সালের ৯ই মে আয়ারল্যান্ডের দক্ষিণের পশ্চিমে লিমেরিকে জন্মগ্রহণ করেন। তার বাবা-মাস্টারের উত্তর উপকূল রেখার একটি উপদ্বীপ ইনিশোভেনের উত্তরে বসতি স্থাপন করেন, তার শৈশব ও কৈশোর কেটেছে ম্যালিনডে হেডে এবং কার্ডোনাঘেষে তার বাবার চাকরির কারণে ইনিশোভেনে, যা পরে ১৯৯১ সালে আইরিশ মেরিন ইমার্জেন্সি (IMES ; এখন) হয়ে গেছে । আইরিশ কোস্ট গার্ড বলা হয় । তার মা একজন প্রাপ্তবয়স্ক সাক্ষরতার শিক্ষক। পল লিঞ্চ ছিলেন তার মায়ের তিন সন্তানের মেজো সন্তান। তিনি ১৯৯৫ সাল থেকে ডিসকাউন্ট থেকে ডোনেগালে থাকেন। পল লিঞ্চ ডাবলিনে থাকেন। তার সন্তান এবং স্ত্রী রয়েছে (তিনি স্ত্রী থেকে বিচ্ছিন্ন) বর্তমানে।
পল লিঞ্চ এমন একজন অনুরক্ত পাঠক ছিলেন যে তার বয়স যখন এগারো বছর, তার বাবা-মা তাকে একটি পুরনো বইয়ের দোকানে চাকরি করে দিয়েছিলেন। তিনি ডাবলিনে ইউনিভার্সিটি কলেজ থেকে দর্শন এবং ইংরেজি অধ্যয়ন করছিলেন, কিন্তু আইরিশ সানডে ট্রিবিউন-য়ে সাংবাদিকতায় ক্যারিয়ার গড়ার জন্য তিনি পড়াশুনা ছেড়ে দেন, যেখানে তিনি একজন সম্পাদক এবং চলচ্চিত্র সমালোচক হিসেবে কাজ করেন।
তিনি ত্রিশ বছর বয়সে সাংবাদিকতা ছেড়ে লেখালেখি করার সিদ্ধান্ত নেন। তার প্রথম উপন্যাস, “রেড স্কাই ইন মর্নিং”, ১৮৩২ সালে ডোনেগালে প্রকাশিত হয়। তিনি এক ব্যক্তিকে অনুসরণ করে, যে খুন করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে পালিয়ে যায়, পেনসিলভানিয়া রেলপথে কাজ করা আইরিশ শ্রমিকদের মধ্যে মিশে থাকে। উপন্যাসটি ব্রিটেনে একটি নীলামের ডাক দেয় এবং দুই বইয়ের চুক্তিতে ছয়টি সংখ্যায় বিক্রি হয়। এটি একটি শুভ সূচনা মনে হয়েছিল। কিন্তু ২০১৩ সালে যখন এটি প্রকাশিত হয়, তখন অভ্যর্থনাটি নিঃশব্দ ছিল। লিঞ্চ বলেছিলেন, “আয়ারল্যান্ডে দেশে ফিরে, আমি যা করছিলাম তা নিয়ে বিভ্রান্তি ছিল বলে মনে হচ্ছে, আমি খুব ভুল বুঝেছি।”
তিনি ২০০৭ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত আয়ারল্যান্ডের সানডে ট্রিবিউন পত্রিকার প্রধান চলচ্চিত্র সমালোচক ছিলেন এবং দ্য সানডে টাইমস-এর জন্য সিনেমায় জন্য নিয়মিত লিখতেন। তিনি একজন কল্পকাহিনী ধারার ঔপন্যাসিক।
পল লিঞ্চ মোট পাঁচটি উপন্যাস প্রকাশ করেছেন, যা অন্যান্য লেখকদের এবং সাহিত্য সমালোচকদের মন জয় করেছে। কিন্তু বুকার মনোনয়নের আগে তার কাজ তেমনভাবে দর্শকদের কাছে পৌঁছায়নি।
“প্রফেট গান” উপন্যাসটি পল লিঞ্চ যখন লিখতে শুরু করেছিলেন, তিনি ভেবেছিলে ছিলেন এটি তার ক্যারিয়ারকে ধ্বংস করে দেবে।
“প্রফেট গান” “১৯৮৪” এর মত ডিস্টোপিয়ান ক্লাসিকের সাথে তুলনা করেছে। কিন্তু লিঞ্চ বইটির রাজনৈতিক গুরুত্ব দিতে চান না। এই , তিনি বলেন, বইটি গভীরভাবে ব্যক্তিগত ছিল। এটা বুকার জিতেছে।
পল লিঞ্চ বলেছিলেন যে প্রায়শই তিনি “অক্ষর যারা মর্যাদার অনুভূতিতে পৌঁছানোর চেষ্টা করছে, তারা কারা, এমন একটি অবিচ্ছেদ্য বিশ্বের মুখোমুখি হওয়ার সময় যা তাদের যত্ন নেয় না।”
গল্পটি – একটি অস্থির ডাইস্টোপিয়ান দৃষ্টান্ত – শৈলীগতভাবে সাহসী, নিরলসভাবে অন্ধকার এবং তিনি আগে যা কিছু করার চেষ্টা করেছিলেন তার চেয়ে আরও বেশি মানসিকভাবে আরোপিত। তিনি ভেবেছিলেন এটি কখনই প্রকাশিত হবে না। কিন্তু যখন তিনি তার ডাবলিনের বাড়িতে বসে উপন্যাসের শুরুর অংশগুলো টাইপ করলেন, তখন তিনি থামতে পারলেন না। “জঘন্য জিনিসটির নিজস্ব গতি ছিল,” লিঞ্চ বলেছিলেন। “এটা শুধু আমাকে চুষে নিয়েছে। চার বছর পরে, “প্রফেট সং” বুকার পুরস্কার জিতেছে , যা বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ সাহিত্য পুরস্কারগুলির মধ্যে একটি, লিঞ্চের লেখক হিসাবে তার ভবিষ্যত সম্পর্কে আত্ম-সন্দেহের অবসান ঘটিয়েছে।
আটলান্টিক মাসিক প্রেস মার্কিন যুক্তরাষ্ট্রে প্রকাশিত উপন্যাসটি ইলিশকে অনুসরণ করে, একজন জীববিজ্ঞানী এবং চার সন্তানের মা যার শহরতলির ডাবলিনে ব্যস্ত গার্হস্থ্য জীবন ভেঙে যায় যখন গোপন পুলিশ তার স্বামীকে খুঁজতে তার বাড়িতে হাজির হয়। শিক্ষক ইউনিয়নের নেতা। সে অদৃশ্য হয়ে যায় এবং ফিরে আসে না। দেশটি যখন সর্বগ্রাসীবাদ এবং গৃহযুদ্ধের দিকে এগোয়, তখন ইলিশ তার আঘাতপ্রাপ্ত পরিবারকে অক্ষত রাখার জন্য সংগ্রাম করে, তাদের চারপাশের বিশ্ব বিশৃঙ্খল হয়ে পড়ার সাথে সাথে নিজেকে জাগতিক গৃহস্থালী কাজে আত্মনিযোগ করে। আখ্যানটি – শ্বাসহীন গদ্যে লেখা, উদ্ধৃতি চিহ্ন বা অনুচ্ছেদ বিরতি ছাড়াই – প্রায় সংযুক্তির অনুভূতি-জাগায়, আখ্যানটি চালিত বৃহত্তর রাজনৈতিক শক্তিগুলিকে অন্বেষণ করার পরিবর্তে আতঙ্ক, অস্বীকার এবং দুঃখের মধ্যে আইলিশের দ্বন্দ্বকে ঘনিষ্ঠভাবে চিহ্নিত করে।
সমালোচকরা “নবী গান”কে একটি ভীতিজনক যুক্তিসঙ্গত উপমা হিসেবে প্রশংসা করেছেন যা আমাদের যুগের সবচেয়ে গোপন সামাজিক প্রশ্নগুলির খোঁজ করে। কেউ কেউ উপন্যাসটিকে ক্রমবর্ধমান কর্তৃত্ববাদের মুখে আত্মতৃপ্তি সম্পর্কে একটি জরুরি বার্তা হিসাবে, পশ্চিমা নাগরিকদের জন্য জেগে ওঠার আহ্বান হিসাবে দেখেন যারা উদ্বাস্তুদের দুর্দশার প্রতি উদাসীন হয়ে উঠেছে, বা চরমপন্থা সম্পর্কে একটি সতর্কতামূলক গল্প হিসাবে, রাজনৈতিকভাবে সমাজগুলি যখন দ্রুত ভেঙে যেতে পারে এবং সহিংসতা স্বাভাবিক হয়ে ওঠে।
পল লিঞ্চ দেখতে পান কেন পাঠকরা সেই সমান্তরালগুলি আঁকেন। বুকার জয়ের পর, তাকে পশ্চিম ইউরোপে অতি ডানপন্থী আন্দোলন এবং ডাবলিনে সাম্প্রতিক দাঙ্গার বিষয়ে তার মতামত জানতে চাওয়া হয়েছে যা ডানপন্থী আন্দোলনকারীদের দ্বারা ছড়িয়ে পড়েছিল – এমন একটি ঘটনা যা তিনি চমকপ্রদ এবং হতাশাজনকভাবে অনুমানযোগ্য বলে মনে করেন, কারণ চরমপন্থী মতাদর্শ ছড়িয়ে পড়ছে। লিঞ্চ বলেছেন যে তিনি কখনই রাজনৈতিক উপন্যাস লিখতে চাননি। যদিও তিনি “১৯৮৪” এবং “দ্য হ্যান্ডমেইডস টেল” এর মতো ক্লাসিকগুলির সাথে তুলনা করে খুশি হন, তিনি মনে করেন তারা তার দূরের আত্মীয়৷ তিনি ইচ্ছাকৃতভাবে তার উপন্যাসে রাজনৈতিক মতাদর্শকে অস্পষ্ট রেখে গেছেন, এবং কখনই নির্দিষ্ট করেননি যে বিপর্যয়টি ভবিষ্যতে উদ্ভাসিত হচ্ছে নাকি একটি বিপরীত বাস্তবিক অবস্থা।
তিনি বলেছিলেন, “আমার থিমগুলি রাজনৈতিক চেয়ে বেশি আধিভৌতিক হতে থাকে”। “অনেক রাজনৈতিক কল্পকাহিনী তার নিজের উত্তর দিয়ে শুরু হয় – যেটি সমস্যাটি জানে এবং এটির অভিযোগ সম্পর্কে সমাধান জানে। আমি মনে করি গুরুতর কথাসাহিত্যের কাজটি দুঃখদায়ক হওয়া উচিত : আমরা যা নিয়ন্ত্রণ করতে পারি না তার জন্য দুঃখ, যা বোঝা যায় না তার জন্য দুঃখ, আমাদের বাইরে যা রয়েছে তার জন্য শোক।
ঔপন্যাসিক কলম ম্যাকক্যান, যিনি লিঞ্চকে করম্যাক ম্যাককার্থি এবং উইলিয়াম ফকনারের সাথে তুলনা করেছিলেন, বলেছিলেন যে “প্রফেট গান”-এ গদ্যের সংগীততা লিঞ্চকে ভারী রাজনৈতিক থিমগুলিকে আহ্বান করতে নির্দেশ দেয়।
“তিনি উপদেশমূলক হচ্ছেন না, কিন্তু তিনি একটি খুব গুরুতর বার্তা পাচ্ছেন, এবং আমি ভেবেছিলাম এই বিশেষ বইটির সাথে একটি সত্যিকারের সাহসিকতা ছিল, এমন একটি সময়ে যখন পৃথিবী টুকরো টুকরো হয়ে গেছে, আমি বেশ কিছুদিন ধরে একটি বই দ্বারা ভারসাম্য নষ্ট করিনি।”
“এটি হতাশাজনক লোকের সংখ্যার জন্য যারা তাকে প্রশংসিত করে, এবং অন্যান্য লেখকদের মধ্যে তার প্রচুর প্রশংসাকারী রয়েছে, তাকে আরও বিশ্বে নিয়ে আসার চেষ্টা করার জন্য, কিন্তু যদি এমন কোনও মেশিন থাকে যা এটি করতে পারে তবে তা হল বুকার পুরস্কার,” বলেছেন সেবাস্তিয়ান ব্যারি, একজন আইরিশ ঔপন্যাসিক এবং লিঞ্চের কাজের দীর্ঘদিনের ভক্ত। “আমি মনে করি না তার মতো আর কেউ আছে।”
তার দ্বিতীয় বই, ” দ্য ব্ল্যাক স্নো”, ১৯৪৫ সালে ডোনেগালের একটি খামারে ভয়াবহ অগ্নিকাণ্ডের বিষয়ে, ফ্রান্সে একটি সংবেদনশীল ঘটনা ছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রে সমালোচকদের দ্বারা গ্রহণ করা হয়েছিল, সিমাস হেনি এবং কর্ম্যাক ম্যাকার্থির সাথে তুলনা করে। কিন্তু আয়ারল্যান্ডে, এটি “কিছু পরে বিক্রি হয়,” লিঞ্চ বলেছেন।
“সেই সময়ে, আমি জানতাম যে আমি গুরুতর সমস্যায় ছিলাম,” তিনি বলেছিলেন। “আমি জানতাম যে আমার পরবর্তী বইটি একটি উপন্যাস হতে হবে।”
সেই প্ররোচনা “গ্রেস” এর দিকে পরিচালিত করেছিল, একটি উপন্যাস যা আইরিশ ইতিহাসের অন্যতম বেদনাদায়ক অধ্যায় খনন করেছিল, ইনিশ শতকের দুর্ভিক্ষ। তার আগের বইগুলির স্বল্প বিক্রির পরে, প্রকাশকরা সন্দিহান ছিলেন। লিঞ্চের এজেন্টকে এক বছরেরও বেশি সময় লেগেছিল। এক ডজনেরও বেশি প্রত্যাখ্যান করার আগে তিনি শেষ পর্যন্ত এটি একটি ব্রিটিশ প্রকাশক Oneworld এর কাছে বিক্রি করেছিলেন। ২০১৭ সালে বইটি প্রকাশিত হয়েছিল। লিঞ্চকে বইটি আরও আন্তর্জাতিক প্রশংসা অর্জন করতে সহায়তা করেছিল এবং কেরি গ্রুপ আইরিশ নভেল অফ দ্য ইয়ার পুরষ্কার জিতেছিল। আইরিশ পাঠক এবং সমালোচকদের মধ্যে লিঞ্চের জন্য অভ্যর্থনা বিশেষভাবে তৃপ্তিদায়ক ছিল।
তিনি বলেছিলেন, “সেই বইটি প্রতীকীভাবে আয়ারল্যান্ডের পৌরাণিক কাহিনী বলার একটি নতুন উপায় হয়ে উঠেছে, সমস্ত রোমান্টিকতা এবং স্ব-মমতা, শিকারের অনুভূতি, এটিকে গভীরভাবে মৌলিক কিছুতে নিয়ে গেছে,”।
“গ্রেস”-এর জন্য একজন প্রকাশক খুঁজে পেতে তার এজেন্টের যে সময় লেগেছিল, তার মধ্যে লিঞ্চ প্রশান্ত মহাসাগরে আটকা পড়া দুই দক্ষিণ আমেরিকান জেলেকে নিয়ে তার চতুর্থ উপন্যাস “বিয়ন্ড দ্য সি” শেষ করে ফেলেছিলেন। অস্পষ্ট এবং ভুতুড়ে, হারমান মেলভিল, ফিওদর দস্তয়েভস্কি এবং জোসেফ কনরাডের মতো লেখকদের ছাঁচে তিনি যা অনুভব করেছিলেন তা অস্তিত্ববাদী কথাসাহিত্যের একটি হারিয়ে যাওয়া ভাষার প্রবাহ ছিল তা নতুন করে উদ্ভাবনের জন্য তাঁর প্রচেষ্টা ছিল।
যদি তার কাজের মধ্যে একটি ঐক্যবদ্ধ সূত্র থাকে তবে এটি লিঞ্চের “ট্র্যাজিক ওয়ার্ল্ডভিউ,” তিনি বলেছিলেন। “এটি আমার কথাসাহিত্যের একটি মূল নীতি, এবং আমি নিজেকে বারবার এটিতে ফিরে আসছি, এমন চরিত্রগুলির সাথে যারা মর্যাদার অনুভূতিতে পৌঁছানোর চেষ্টা করছে, তারা কারা, এমন একটি অবিচ্ছেদ্য জগতের মুখোমুখি হওয়ার সময় যা তারা পরোয়া করে না।”
যদিও লিঞ্চের সমস্ত বইতে এমন চরিত্রগুলি রয়েছে যারা অসহনীয় কষ্ট এবং ট্র্যাজেডির মুখোমুখি হয়, “প্রফেট গান” সম্ভবত তার সবচেয়ে অন্ধকার উদ্ভাবনের নিরলসভাবে প্রচেষ্টার দিক। এটি তার সবচেয়ে গভীর ব্যক্তিগত বই, লিঞ্চ বলেছেন। ইলিশ দুধের দোকান এবং তার বাচ্চাদের স্কুলে নিয়ে যাওয়ার মতো দৈনন্দিন জীবনের ছোটখাটো বিবরণের বিশদ বিবরণ সরাসরি লিঞ্চের একজন পিতা হিসাবে তার অভিজ্ঞতা থেকে আঁকা হয়েছিল, তার দুই সন্তানের যত্ন নেওয়ার সময় তার লেখার ঘটনা। তার নিজের জীবন থেকে বিশদ বিবরণ তুলে ধরার একটি উপায় ছিল যা বর্তমান সময়ে দৃঢ়ভাবে একটি বিমূর্ত এবং দূরবর্তী ডাইস্টোপিয়ান গল্প হয়ে উঠতে পারে, তিনি বলেছিলেন।
“আমি যখন এটি লিখছিলাম, আমি ভেবেছিলাম, এটি একটি অকাল্পনিক (ডাইস্টোপিয়ান) উপন্যাস বলে বোঝা যেতে পারে, এবং তাই আমি যতটা সম্ভব গল্পের মধ্যে যতটা বাস্তবতা ইনজেক্ট করে গঠনটি বিস্ফারিত করতে যাচ্ছি,” তিনি বলেছিলেন।
যখন উপন্যাসের নির্মম উপসংহার লেখার সময় আসে, তখন তিনি অবশ হয়ে পড়েছিলেন এবং প্রায় তিন মাস লিখতে পারেননি। তার জন্য তিনি গল্পের বেদনাদায়ক চূড়ান্ত দৃশ্যগুলি লেখার পরে, তার স্বস্তির অনুভূতিতে বাস্তব জীবনের দুঃস্বপ্ন ছিন্ন হয়ে গিয়েছিল। ২০২২ সালের গ্রীষ্মে, লিঞ্চ বুকের সংক্রমণের জন্য ডাক্তারের কাছে গিয়েছিলেন এবং বুকের স্ক্যান করার সময়, একজন রেডিওলজিস্ট তার কিডনিতে একটি টিউমার আবিষ্কার করেছিলেন। চিকিৎসার একটি কঠিন কোর্স অনুসরণ করা হয়, পরে সফল অস্ত্রোপচারের মাধ্যমে কিডনি অপসারণ করা হয়। অস্ত্রোপচারের পরপরই তার বিবাহিত সম্পর্ক শেষ হয়ে যায়।
এক বছর পরে, “প্রফেট গান” বুকারের জন্য মনোনীত হয়েছিল। লন্ডনের ওল্ড বিলিংসগেটে অনুষ্ঠানে, তিনি কেঁপে ওঠেন এবং অভিভূত অনুভব করেন, তিনি বলেছিলেন ; গত এক বছরে তিনি যে অসুবিধাগুলি সহ্য করেছিলেন তা তার উপর ভর করে। বিজয়ী ঘোষণার বিশ মিনিট আগে তিনি আতঙ্কিত হয়ে ঘর থেকে বেরিয়ে যান। ঔপন্যাসিক বেন ওকরি তাকে অনুসরণ করে হলওয়েতে গেলেন এবং তাকে আশ্বস্ত করলেন। লিঞ্চ হল ফিরে এলে, এবং তার নাম ঘোষণা করা হয়।
“যারা আমাকে চেনেন এবং জানেন যে আমার বছরটি কেমন ছিল তারা আমাকে বলে যে এটি একটি রূপকথার গল্প, এবং এমন কিছু মুহূর্ত আছে যখন আমি নিজেকে ভাবতে পারি যে এটি সত্য,” তিনি বলেন, তার মুখে হাসি ভাঙা। “সর্বজনীন চালাকিকারী আমার বিষয়ে কিছু মজা করছে।”
তার প্রথম বই ‘রেড স্কাই ইন মর্নিং’, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রশংসিত হয়, যেখানে বইটি ফায়ের প্রিকক্স ডর মেলিউর লিভারে এট্রেঞ্জার (সেরা বিদেশী বইয়ের সংসদের জন্য ছিল) ডাফি’স কাটের প্রধানত আল থেকে আসা আইরিশ অভিবাসীরা একটি অচিহ্নিত গণকবর আবিষ্কৃত করে। এটি দেশ, বর্ণবাদ এবং নৃশংসতার বিষয়বস্তু অন্বেষণ করে এবং এনপিআর – এর অ্যালান চিউস একজন “ল্যাপিডারি ইয়ং মাস্টার” এর কাজ হিসাবে বর্ণনা করেছেন।
লিঞ্চের দ্বিতীয় বই, দ্য ব্ল্যাক স্নো ,কাউন্টি ডোনেগালেএকজন আইরিশ অভিবাসী তার স্থানীয় সম্প্রদায়ে প্রত্যাবর্তন এবং একটি বাইরে আগুন ধরলে ট্র্যাজেডিতে রূপান্তরিত করা যায়। পছন্দটি অনেক নেতার জন্য বাছাই করা এবং সেরা বিদেশী নাগরিক লিগের জন্য ফায়ার ব্র’আউস ন্যুস করা হয়েছিল।সানডে টাইমস আয়ারল্যান্ডেথিও ডরগানবইটিকে”একটি অর্জন” বলে অভিহিত করেছেন।
তার তৃতীয় বই, গ্রেস (২০১৭ সালে), আইরিশ দুর্ভিক্ষের সময় একটি বিল্ডুংস্রোমান এবং পিকারেস্ক দুইই সেট এবং একটি তীর্থ মেয়ের থাকার কথা বলে। নাগরিকটি কেরি ফর্ম আইরিশ নভেল অফ দ্য ইয়ার জিতেছে এবং ঐতিহাসিক কথাসাহিত্যের জন্য দ্য ওয়াল্টার স্কটের সহ অনেক অবদানের জন্য শার্টলিস্ট করা হয়েছিল। একটি পর্যালোচনা, দ্যা নিউ ইয়র্ক টাইমস বলেছে: “লিঞ্চ একজন নিশ্চিত পায়ের টাইট ট্রপ ওয়াকার…তার রাসালো, কাব্যিক গদ্য ইচ্ছাকৃতভাবে এবং বেদনাদায়কভাবে দুর্ভিক্ষের বাস্তবতাকে ফয়েল হিসাবে কাজ করে।”
লিঞ্চের চতুর্থ বই, বিয়ন্ডদ্য সি (২০১৮ সালে), একটি সত্য দ্বারা অনুপ্রাণিত এবং এটি প্রশান্ত পানি একটি নৌকায় কাস্টওয়ের সাথে একটি ছোট গল্প। নকশাআর্নেস্ট হেমিংওয়ে,স্যামুয়েল বেকেট,হারম্যান মেলভিল,উইলিয়াম গোল্ডিং,ফিওদর দস্তয়েভস্কিএবংপাবলো নেরুদারসংখ্যার সাথে বিভিন্ন সমালোচকদের তুলনা করা হয়েছে, এবং ২০২২ সালে প্রিক্স জেনস ডি মার্স জিতেছিলেন।
লিঞ্চের পঞ্চম বই,প্রফেট সং, “আয়ারল্যান্ড একটি ফ্যাসিবাদী রাষ্ট্র গঠন একটি শীতল অধ্যয়ন” হিসাবে বর্ণনা করা হয়েছে। দ্য নিউয়্যাটাইমসের জাতীয় , গণটি প্রাথমিক প্রকাশের পর আয়ারল্যান্ড এবং ব্রিটেনে মিশ্র পর্যালোচনা মন্তব্য। প্রফেট গানকেদ্য গার্ডিয়ান”শৈলী এবং রাজনীতিক পরিভাষা করেছে একটি চিত্তাকর্ষক”বুকার পুরস্কারলাভ করে।
তার সম্পর্কে আলোচকরা যা যা বলেছেন –
২০১৪ সালে টাইমসে যোগদানের আগে পল লিঞ্চ ওয়াল স্ট্রিট জার্নালের জন্য বই এবং সংস্কৃতি কভার করেছিলেন। এর আগে, তিনি দ্য মিয়ামি হেরাল্ডের জন্য ধর্ম এবং মাঝে মাঝে হারিকেন সম্পর্কে রিপোর্ট করেছিলেন।
— আলেকজান্দ্রা অল্টার।
“বুকার পুরস্কারের জন্য লংলিস্ট করা হয়েছে, এবং প্রাপ্যভাবে, এটি আমি কিছুক্ষণের মধ্যে পড়েছি এমন সবচেয়ে বেদনাদায়ক, ক্ষুদ্র এবং উত্তেজক উপন্যাসগুলির মধ্যে একটি। এটি আমাদের বিশ্বের একটি বিকল্প সংস্করণে সেট করা সত্ত্বেও বাস্তবতার তীক্ষ্ণ কাটা আছে, যখন ছাড়া এটা সব খুব স্বীকৃত.চূড়ান্ত এবং শেষ অধ্যায়গুলি সত্যিই কাঁপানো… আইরিশ প্রসঙ্গটি গুরুত্বপূর্ণ – আমি এটিকে এক ধরণের অধিবিদ্যামূলক উপন্যাস হিসাবে আরও ভেবেছিলাম। কোন সময়ে আপনি পালিয়ে যান? অসহ্য, অকল্পনীয় পরিস্থিতির মুখোমুখি হলে মানুষ কীভাবে মোকাবেলা করে? সাধারণ মানবতার ধারণা কি একটি নৈতিক কথাসাহিত্য? আজ অনেক বই এ ধরনের প্রশ্নকে গুরুত্বের সাথে নেয় না এবং প্রকৃত রাজনীতিকে দলীয় রাজনীতিতে পরিণত করে।” — রবিবার স্কটল্যান্ড
“যদিও বইটির অনেক অশুভ শক্তি লিঞ্চ কীভাবে গণতন্ত্র সর্বগ্রাসীবাদের পথের দিকে ইঙ্গিত দেয় তার মধ্যে নিহিত, এর আসল শক্তি আসে যে কীভাবে তিনি গভীর অস্থিরতার মধ্যে তার সন্তান এবং দুর্বল পিতার প্রতি ইলিশের বাধ্যবাধকতার ক্রমাগত দৈনন্দিন চাপকে চিত্রিত করেছেন।” — প্রতিদিনের চিঠি।
“ইলিশের জগৎ তার চারপাশে বিচ্ছিন্ন হতে শুরু করলে, প্রতিযোগী মতাদর্শ এবং সন্দেহের চাপে, উত্তেজনা প্রায় অসহনীয়ভাবে বেড়ে যায়। লিঞ্চ আমাদের একটি নতুন পৃথিবী গড়ে তোলে, এবং তারপর অপরিমেয় দক্ষতার সাথে এটিকে আলাদা করে দেয়।” — এবিসি নিউজ, অস্ট্রেলিয়া।
“পল লিঞ্চ একটি কর্তৃত্ববাদী দখলের রাজনৈতিক, সামাজিক এবং মানসিক পতনের একটি গীতিকর, ধ্বংসাত্মক অন্বেষণ তৈরি করেছেন। সিমাস হেনির কবিতা এবং কর্ম্যাক ম্যাকার্থির গদ্যের স্মরণ করিয়ে, লিঞ্চের লেখা একটি অনন্য, মনোমুগ্ধকর বর্ণনামূলক কণ্ঠস্বর বজায় রাখে। বিভ্রান্তি, দুর্নীতি এবং দ্বন্দ্বে পরিপূর্ণ, প্রফেট গান হল একটি ডাইস্টোপিয়ান বিলাপ যা চমৎকারভাবে আয়ারল্যান্ডের আইকনিক চিত্র ব্যবহার করে, জেমস জয়েসের লাইন ধরে, একটি বায়ুমণ্ডলীয়ভাবে অপ্রতিরোধ্য উপন্যাস তৈরি করতে, আধুনিক দিনের ফ্যাসিবাদী নির্মূলের সম্ভাব্য দুর্দশার সতর্কবাণী। ” — রিডিংস, অস্ট্রেলিয়া
“আয়ারল্যান্ড একটি ফ্যাসিবাদী রাষ্ট্রে পরিণত হওয়ার একটি শীতল অধ্যয়ন… লিঞ্চ সর্বগ্রাসীবাদে ধীর স্লাইড জুড়ে জনগণের অবিশ্বাস এবং অস্বীকারকে ক্যাপচার করার ক্ষেত্রে উজ্জ্বল। একটি জরুরী, গুরুত্বপূর্ণ পড়া।” — জাস্টিন জর্ডান, দ্য গার্ডিয়ান (বুকার রাউন্ড-আপ)
“এই অত্যাশ্চর্য উপন্যাসের সাথে পল লিঞ্চ অ্যাটউড, অরওয়েল এবং বার্গেসের তালিকায় যোগ দিয়েছেন।” — ক্রিস্টিন ডোয়ায়ার হিকি, দ্য ন্যারো ল্যান্ডের লেখক
“নিশ্চয়ই এই দশকের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপন্যাসগুলির মধ্যে একটি” — রন রাশ, সেরেনার লেখক
“আমি এমন একটি বই পড়িনি যা আমাকে এতটা তীব্রভাবে নাড়া দিয়েছে বহু বছর ধরে। এই উপন্যাসের বিশেষ প্রতিভা হল যে এটি অসম্ভবকে সম্ভব করে তোলে… নবীর গান একটি বিশ্ব উদ্ঘাটনের প্রমাণ হয়ে ওঠে। তুলনা অনিবার্য — সারামাগো, অরওয়েল, ম্যাককার্থি — কিন্তু এই উপন্যাসটি সম্পূর্ণরূপে তার নিজের উপর দাঁড়াবে…“ — কলাম ম্যাকক্যান, অ্যাপেইরোগনের লেখক।
“একটি স্মারক উপন্যাস, গদ্য এতটাই নিশ্ছিদ্র এবং প্রবাহিত যে এটি পড়া একটি তরঙ্গে তোলার মতো। আপনি হতবাক আবির্ভূত. আপনি মনে রাখবেন কেন কথাসাহিত্য গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক বছরগুলিতে আরও শক্তিশালী উপন্যাসের কথা মনে করা কঠিন। — সামান্থা হার্ভে, দ্য ওয়েস্টার্ন উইন্ডের লেখক।
“একজন প্রধান ঔপন্যাসিকের কাজ, নবীর গান একটি অত্যাশ্চর্য, মধ্যরাতের দৃষ্টিভঙ্গি।” — রব ডয়েল, থ্রেশহোল্ডের লেখক।
“আংশিক সতর্কতামূলক গল্প; অংশ dystopian দুঃস্বপ্ন; অংশ জ্বর স্বপ্ন,রনবীর গান আপনাকে খাদের কিনারায় নিয়ে যায় এবং জোর দেয় যে আপনি নিচে তাকান. আতঙ্ক ও আতঙ্কে একটি মাস্টারক্লাস।” — অ্যালান ম্যাকমোনাগল, ইথাকার লেখক।
“আঁকড়ে ধরা, হিমশীতল এবং ভয়ানকভাবে প্রাধান্য – সময়ের এই বিশেষ মুহূর্ত সম্পর্কে একটি অন্ধকার গুরুত্বপূর্ণ বার্তা সহ একটি উপন্যাস।” — সারা বাউম, স্পিল সিমার ফ্যাল্টার উইদারের লেখক।
“একটি চমকপ্রদ, ছিন্নভিন্ন উপন্যাস, নবীর গান বেঁচে থাকে এবং পৃষ্ঠায় শ্বাস নেয় এবং এটি শেষ করার পরে দীর্ঘ সময় ধরে থাকে। অন্ধকারের শক্তি সংগ্রহের মধ্যে মাতৃত্বের ভালবাসার জন্য পল লিঞ্চ অসাধারণ কিছু করেছেন। এটি একটি বিস্ময়কর কাজ।” — লিসা হার্ডিং, ব্রাইট বার্নিং থিংস এর লেখক।
“পল লিঞ্চ মহান দৃষ্টি এবং শক্তির একজন লেখক এবং নবীর গান এখনও পর্যন্ত তার সেরা বই।” — লেয়ার্ড হান্ট, জোরির লেখক।
“পল লিঞ্চের যন্ত্রণাদায়ক এবং ডিস্টোপিয়ান প্রফেট গানটি তার পরিবারকে রক্ষা করার জন্য একজন মায়ের দৃঢ় সংকল্পকে স্পষ্টভাবে উপস্থাপন করে কারণ আয়ারল্যান্ডের উদার গণতন্ত্র অনির্দিষ্টভাবে এবং ভয়ঙ্করভাবে সর্বগ্রাসীতার দিকে ধাবিত হয়৷ পাঠকরা এটিকে সময়োপযোগী এবং অবিস্মরণীয় মনে করবেন৷ আমাদের মুহূর্তের সামাজিক ও রাজনৈতিক উদ্বেগগুলিকে এত জোরদারভাবে ক্যাপচার করা একজন ঔপন্যাসিকের জন্য একটি অসাধারণ কৃতিত্ব।” — বুকার পুরস্কার জুরি।
“আমাদের বর্তমান সময়ের জন্য যদি কখনও একটি গুরুত্বপূর্ণ বই থাকে, তবে তা হল পল লিঞ্চের প্রফেট গান… যাদের প্রয়োজন তাদের জন্য সহানুভূতির জন্য একটি সাহিত্য ইশতেহার এবং একটি উজ্জ্বল, ভুতুড়ে উপন্যাস যা সর্বত্র নীতিনির্ধারকদের হাতে রাখা উচিত।” — পর্যবেক্ষক।
“দ্য হ্যান্ডমেইডস টেল অ্যান্ড নাইনটিন এইট্টি-ফোরের আইরিশ বংশধর, পল লিঞ্চের বুকার-লংলিস্টেড পঞ্চম উপন্যাসটি এমন একটি দুঃস্বপ্নের মতো গল্প যা আপনি দেখতে পাবেন: শক্তিশালী, ক্লাস্ট্রোফোবিক এবং ভয়ঙ্করভাবে বাস্তব। এর খোলার পৃষ্ঠাগুলি থেকে এটি একটি মারাত্মক ধরণের খপ্পর প্রয়োগ করে; এমনকি সতর্কতার সাথে কাছে গেলে এবং সংক্ষিপ্তভাবে পড়লে এটি একরকম স্থির থাকে, এর জগৎ তার পাতা থেকে কালো কালির মতো পরিষ্কার জলে বেরিয়ে আসে… যেখানে প্রফেট গান তার শেষ পাতায় আমাদের নিয়ে যায় তা মর্মান্তিক, তবুও মারাত্মকভাবে অনিবার্য। আমরা দূরে না তাকাই ভাল।” — অভিভাবক
মার্গারেট অ্যাটউড এবং জর্জ অরওয়েলের কাজের সাথে রাজনৈতিক সহিংসতার একটি আকর্ষণীয়, উজ্জ্বলভাবে উপলব্ধি করা গল্প [আমন্ত্রণকারী] তুলনা… স্থানীয় যে কোনও জায়গায় হতে পারে; অন্য মানুষের দুঃস্বপ্ন আপনার হতে পারে। এটি একটি নিপুণ উপন্যাস যা আমাদের মনে করিয়ে দেয় যে গণতন্ত্র সর্বদা ভঙ্গুর, এবং এটি এখন ভঙ্গুর।” — সাহিত্য পর্যালোচনা।
“বজ্রের মতো শক্তিশালী… সুন্দরভাবে পরিমাপ করা এবং গম্ভীর গদ্য…লিঞ্চ আমাদের কিছু অন্ধকার ভয়ের মুখোমুখি হতে বলে, এবং যদি সে কোন সান্ত্বনা এবং সামান্য আশা না দেয়, তাহলে আমাদের অবশ্যই তার আসল উদ্দেশ্যকে চিনতে হবে : যে ক্ষিপ্ত পাঠক এই গল্পের আরও ভাল সমাপ্তি খুঁজে পেতে দৃঢ়প্রতিজ্ঞ বাস্তব জগতে ফিরে আসা উচিত। — টাইমস লিটারারি সাপ্লিমেন্ট।
“লিঞ্চের লেখা উত্তেজনায় তুচ্ছ…এটি সবচেয়ে বড় প্রাপ্তি হল যে কোনও সময়েই চিত্রিত ঘটনাগুলি বাস্তবসম্মত হওয়া অসম্ভব বলে মনে হয় না… এমন একটি সময়ে যখন অনেক উপন্যাস আমাদের আগে পড়া বইগুলির কার্বন কপির মতো মনে হয়, প্রফেট গান সম্পূর্ণ মৌলিক এবং এটির বুকার যাত্রা ভালভাবে খুঁজে পেতে পারে এখনও আরও অব্যাহত।” — জন বয়েন, সানডে ইন্ডিপেনডেন্ট।
“ইলিশ একটি বিস্ময়কর সৃষ্টি… লিঞ্চ কতটা দ্রুততার সাথে – এবং প্রশংসনীয়ভাবে – আমাদের মতো একটি সমাজ ভেঙে পড়তে পারে তা দেখানোর জন্য একটি চমৎকার কাজ করেকিছু সিকোয়েন্স একটি থ্রিলারের মতো পড়ে – পাঠকরা আক্ষরিক অর্থে তাদের শ্বাস ধরে রাখা দেখতে পাবেন – অন্যরা সুন্দর, গীতিকর গদ্যে রেন্ডার করা হয়েছে।” — আইরিশ স্বাধীন।
“আতঙ্কের আগ্রাসনের একটি বই… লিঞ্চের ভাষা গভীরভাবে গীতিময়, সমৃদ্ধ।” — সানডে টেলিগ্রাফ।
“একটি শীতল কল্পকাহিনী… পল লিঞ্চ আমাদের এখন আমাদের দ্বন্দ্বপূর্ণ বিশ্ব সম্পর্কে বলার জন্য আমাদের প্রয়োজন… লিঞ্চ এই প্রায় আয়ারল্যান্ডকে তরল, কাব্যিক গদ্য, ছাঁচনির্মাণ বাক্যে এমনভাবে উপস্থাপন করে যেন তারা প্লাস্টিকিন দিয়ে তৈরি। এতে অবাক হওয়ার কিছু নেই যে তার আত্মপ্রকাশের পর থেকে তাকে আমেরিকান লেখক কর্ম্যাক ম্যাকার্থির সাথে তুলনা করা হয়েছে।” — সানডে টাইমস (আয়ারল্যান্ড)।
“প্রফেট গান হল একটি সাহিত্যিক ট্যুর ডি ফোর্স যা মন্ত্রমুগ্ধ করার দক্ষতা, এমন একটি বই যা একটি থ্রিলারের সমস্ত গতির সাথে আপনার কাছে আসে… কাল। ভয়ঙ্কর। হৃদয়বিদারক”। — রোজ ডি, সানডে ইন্ডিপেনডেন্ট।
“তাঁর প্রজন্মের অন্যতম প্রশংসিত আইরিশ লেখকের পঞ্চম উপন্যাস… এটিকে ‘আয়ারল্যান্ডের 1984’ হিসাবে চিহ্নিত করা হচ্ছে।” — টেলিগ্রাফ।
“আমি জানি না আমি শেষ কবে এমন একটি বই পড়েছিলাম যা আমাকে পল লিঞ্চের পঞ্চম উপন্যাসের মতো কেঁপে ও বিরক্ত করেছিল। .এটি একটি অসাধারণ কৃতিত্ব… পল লিঞ্চ একজন নির্ভীক লেখক – বড় থিমগুলি গ্রহণ করতে এবং তাদের মুখোমুখি মোকাবেলা করতে ভয় পান না… প্রফেট গান একটি অসাধারণ কৃতিত্ব, সম্পূর্ণ বাস্তবসম্মত, অন্য জায়গার লোকদের প্রতি আমাদের সহানুভূতি বাড়াতে কথাসাহিত্যের শক্তি প্রদর্শন করে ” — আইরিশ পরীক্ষক।
“আমি জানতাম যে আমাকে পাঠকদের নরকের নবতম বৃত্তে নামাতে হবে,” লিঞ্চ “প্রফেট গান” সম্পর্কে বলেছিলেন। “আমি ভেবেছিলাম, লেখার মধ্যে অবশ্যই কিছু কবিতা এবং অনুগ্রহ আছে।”ক্রেডিট — নিউ ইয়র্ক টাইমসের জন্য টম জেমিসন।
ডাবলিনে একটি অন্ধকার, ভেজা সন্ধ্যায়, বিজ্ঞানী এবং চারজনের মা ইলিশ স্ট্যাক তার পদক্ষেপে জিএনএসবি খুঁজে পেতে তার সামনের দরজায় উত্তর দিচ্ছেন। আয়ারল্যান্ডের নবগঠিত গোপন পুলিশের দুই কর্মকর্তা তার স্বামী, একজন ট্রেড ইউনিয়নবাদীকে জিজ্ঞাসাবাদ করতে এসেছেন।
আয়ারল্যান্ড ভেঙে পড়ছে। দেশটি অত্যাচারের দিকে মোড় নেওয়া সরকারের খপ্পরে রয়েছে এবং যখন তার স্বামী নিখোঁজ হয়ে যায়, তখন ইলিশ নিজেকে এমন একটি সমাজের দুঃস্বপ্নের যুক্তির মধ্যে আটকা পড়ে যা দ্রুত উদ্ঘাটিত হয়। সে তার পরিবারকে বাঁচাতে কতদূর যাবে? এবং কি – বা কে – তিনি পিছনে ছেড়ে যেতে ইচ্ছুক?
উচ্ছ্বসিত, ভীতিকর এবং প্ররোচিত, নবীর গান একটি শ্বাসরুদ্ধকর মৌলিকতার একটি কাজ, যা সামাজিক পতনের একটি ধ্বংসাত্মক দৃষ্টিভঙ্গি এবং তার পরিবারকে একত্রিত করার জন্য একজন মায়ের লড়াইয়ের একটি গভীর মানবিক প্রতিকৃতি প্রদান করে
লিঞ্চ প্রায়শই মানব আত্মার বিচারের উপর আলোকপাত করে এবং আইরিশ এবং বহিরাগত উভয় ক্ষেত্রেই আধিভৌতিক এবং নীতিবাদী থিমগুলি পরীক্ষা করে। তার কাজ অসমতা, স্থানচ্যুতি, যন্ত্রণা, বাস্তবতা, বিশ্বাস, এবং যোগ করায় মনে এবং ধর্মের ধর্মের ধ্যানের মতো বিষয়গুলিকে অন্বেষণ করে।
লিঞ্চের লেখাকে “বোল্ড, গ্র্যান্ডিওজ, মেসেমিক” হিসাবে বর্ণনা করা হয়েছে এবং তাকেকর্ম্যাক ম্যাকার্থি,উইলিয়াম ফকনার,হারম্যান মেলভিল,সিমাস হেনিএবংস্যামুয়েল বেকেটেরযেমন লেখকদের সাথে তুলনা করা হয়েছে। তিনি কাব্য ভাষাকে কঠিন বাস্তববাদের মিশ্রিত করার ক্ষমতা এবং মানুষের অবস্থা সম্পর্কে তার অন্তর্দৃষ্টির জন্য প্রশংসিত ব্যক্তি। তাকে তার প্রজন্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ আইরিশ লেখকদের মনে করা হয়।
তার কযেকটি উল্লেখযোগ্য কীর্তি –
কালো তুষার (২০১৪ সাল)
প্রিক্স লিব্র’আ নউস (২০১৬ সাল)
গ্রেস (২০১৭ সাল)
কেরি ফরিশ নভেল অফ দ্য ইয়ার (২০১৮ সাল)
নতুনের গান (২০২৩ সাল)
বুকার শুভ (২০২৩ সাল)
তার সম্মাননার সম্ভবনা -
২০১৩ সালে : বোর্ড গাইস আইরিশ বইয়ে সিরিজ সেরা নবাগত , সংক্ষিপ্ত তালিকাভুক্ত
২০১৪ সালে : প্রিক্স ডু মেলিউর লিভরে এট্রেঞ্জার, সুবিধা ট্রাস্ট
২০১৪ সালে : প্রিক্স ডু প্রিমিয়ার রোমান মনোনীত
২০১৫ সালে : প্রিক্স ডু রোমান এফনাক মনোনীত
২০১৫ সালে : প্রিক্স ফেমিনা মনোনীত
২০১৬ সালে : আয়ারল্যান্ড ফ্রেঙ্কোফোনি অ্যাটা সেডরস সাহিত্য, অ্যাম্বাসেডরস সাহিত্য, সংক্ষিপ্ত তালিকা
২০১৬ সালে : প্রিক্স ডেস লেকচারস প্রাইভেট, বিজয়ী
২০১৬ সালে : সেরা বিদেশী রাজনীতির জন্য প্রিক্স লিব্র’আ নউস , বিজয়ী
২০১৮ সালে : কেরি গ্রুপআইরিশ নভেল অফ দ্য ইয়ার, বিজয়ী
২০১৮ সালে : ওয়াল্টার স্কট স্বীকৃতি, সংক্ষিপ্ত অধিকারভুক্ত
২০১৮ সালে : উইলিয়াম সরোয়ান আন্তর্জাতিক পুরস্কার, সংক্ষিপ্ত তালিকাভুক্ত
২০১৯ সালে : গ্র্যান্ড প্রিক্স ডি ল’হেরোইন , সংক্ষিপ্ত তালিকাভুক্ত
২০১৯ সালে : প্রিক্স লিটারেচার মন্ডে , সংক্ষিপ্ত তালিকাভুক্ত
২০১৯ সালে : প্রিক্স জিন-মনেট ডিলিটারচার ইউরোপিয়ান , সংক্ষিপ্ত তালিকাভুক্ত
২০২০ সালে : আয়ারল্যান্ড ফ্রেঙ্কোফোনি অ্যাম্বাসেডরস লিটারারি অ্যাটা, বিজয়ী
২০২২ সালে : প্রিক্স জেনস ডি মেরে , বিজয়ী
২০২৩ সালে : বুকার পুরস্কার, বিজয়ী
২০২৩ সালে দেওয়া ব্রিটিশ সাহিত্য পুরস্কার
সকালের আকাশ । টন:কোয়েরকাস, ২০১৩ সাল। নিউইয়র্ক:লিটল, ব্রাউন অ্যান্ড কোম্পানি, ২০১৩ সাল।
কালো তুষার । লন্ডন: কুয়ারকাস, ২০১৪ সাল। নিউ ইয়র্ক: লিটল, ব্রাউন অ্যান্ড্রয়েড কোম্পানি, ২০১৫ সাল।
অনুগ্রহ _ লন্ডন:ওয়ানওয়ার্ল্ড পাবলিকেশন্স, ২০১৭ সাল।নিউ ইয়র্ক: লিটল, ব্রাউন অ্যান্ড্রয়েড কোম্পানি, ২০১৭ সাল।
সমুদ্রজ _ লন্ডন: ওয়ানওয়ার্ল্ড পালক্স, ২০১৯ সাল। নিউইয়র্ক:ফারার, স্ট্রস এবং গিরোক্স, ২০২০ সাল।
নবীর গান। লন্ডন: ওয়ানওয়ার্ল্ড পালক্স, ২০২৩ সাল।
[ সংগৃহীত ও সম্পাদিত। তথ্যসূত্র – উইকিপিডিয়া ]
সূত্র নির্দেশিকা-
ডয়েল, মার্টিন (৩৯শে মে ২০১৮ সাল।) “পলিঞ্চের ‘গ্রেস কেরি প্ল্যাট আইরিশ নভেল অফ দ্য ইয়ার জিতেছে “।
“বুকার বিয়ে ২০২৩ সাল। আয়ারল্যান্ডের পল লিঞ্চ প্রফেট গানের সাথে জিতেছেন” । ২৬শে নভেম্বর ২০২৩ সাল।
RTÉ রেডিও ১ , ক্যাপ্টেবার, ২৪শে আগস্ট ২০২৩ সাল। (পলিঞ্চ অলিভার লানের সাক্ষাৎকারের ইতিহাস।
‘দ্য আর্টস ইন্টারভিউ: পল লিঞ্চ’ (দ্য লিমেরিক লিডার, ৮ই নভেম্বর ২০১৪ সাল।)।
” “এটি একটি জেগে ওঠার”: বুকার বিজয়ী পল লিঞ্চ তার একটি ফ্যাসিবাদী আয়ারল্যান্ড সম্পর্কে জ্ঞানে (দ্য গার্ডিয়ান, ২৭শে নভেম্বর ২০২৩ সাল)।
‘পলঞ্চ ভয় পেয়েছিলেন যে তার লিঙ্গ তার কর্মজীবন শেষ করবে। এটি বুকার জিতেছে’ (দ্য নিউ ইয়র্ক টাইমস, ৩রা ডিসেম্বর ২০২৩ সাল)।
উত্তর আয়ারল্যান্ড (মানচিত্র)OSI, ডাবলিন, এবং OSNI ( ভূমি ও সম্পত্তি পরিষেবারঅংশ ), বেলফাস্ট, ২০১১ সাল।
ডয়েল, মার্টিন (১লা জুন ২০১৮ সাল)৷ ” পলিঞ্চের ‘গ্রেস’ হল জুনের বুক ক্লাব বাছাই”। আইরিশ টাইমস ।
চেউস, অ্যালান (৮ই নভেম্বর ২০১৩ সাল)। “‘সকালের লাল আকাশ’ জোরালো ভাষা এবং গল্প মিশ্রিত করে”
হ্যামিলটন, হুগো (২৯শে মার্চ ২০১৪ সাল)। “দ্য ব্ল্যাক স্নো বাই পল লিঞ্চ পর্যালোচনা – রাজনীতি, অসভ্য… এবং কোমল” । অভিভাবক _
“দ্য ব্ল্যাক স্নো (২০১৪ সাল)” । পলিঞ্চ রচনা । সংগৃহীত ২রা আগস্ট ২০২৩ সাল।
লিঞ্চ, পল (১৭ই জানুয়ারী ২০১৯ সাল)। কালো তুষার । কুয়ারকাস। আইএসবিএন.
9781782062066.
ম্যাক্যারি, প্যাটসি (১৮ই এপ্রিল ২৯১৮ সাল)। “পল লিঞ্চের” ‘গ্রেসে’ এক অন্য কমজিস মধ্যে দ্বিতীয় প্রধানের জন্য মনোনীত ।
গ্রান্ট, ক্যাথারিন (সেপ্টেম্বর ২০১৭ সাল)। “রোডে: দুই শিশু আইরিশ দুর্ভিক্ষ শক্তি” । নিউ ইয়র্ক টাইমস ১লা সেপ্টেম্বর ২০১৭ সালে মূল আর্কাইভ করা হয়েছে।
“Beyond the Sea (২০১৯ সাল)”। পলিঞ্চ রচনা। সংগৃহীত – ২রা আগস্ট ২০২৩ সাল।
জর্ডান, জাস্টিন (১লা আগস্ট ২০২৩ সাল)। “আইরিশ লেখক, আত্মপ্রকাশ – এবং গ্রাউন্ডব্রেকিং সাইফাই: বুকার লংলিস্ট ইন ডে পথ”। অভিভাবক।
মার্শাল, অ্যালেক্স (২৬ নভেম্বর ২০২৩ সাল)। পলিঞ্চ ‘প্রফে গান’-এর জন্য বুকার নেতা জিতেছেন নিউ ইমস । ২৬শে নভেম্বর ২০২৩ সালে মূল আর্কাইভ করা হয়েছে।
“বুকার বিয়ে ২০২৩” । সংগৃহীত ২৬শে নভেম্বর ২০২৩ সাল।
ডোরগান, থিও (২৩শে মার্চ ২৯১৪ সাল)। “পরিশ্রম এবং ট্র্যাজেডি; কল্পকাহিনী”।
চেউস, অ্যালান (১০ই জুন ২০১৫ সাল)। “বুক রিভিউ: ‘দ্য ব্ল্যাক স্নো,’ পলিঞ্চ” । এনপিআর _ ৭ই জুন ২০২৩ সালে সংগৃহীত ।
রাইট, বার্ট (১৪ই জুন ২০১৮ সাল)। “সাহিত্যিক কথাসাহিত্যের পাঠকদের লেখার কাজ করতে হয়। ‘গ্রেস’ এর মূল্য” । আইরিশ টাইমস । ৭ই জুন ২০২৩ সালে সংগৃহীত ।
হ্যারিসন, এম জন (৫ই সেপ্টেম্বর ২০১৯ সাল)। “পাল লিঞ্চের পর্যালোচনা – আইরিশ স্বীকৃতি বিজয়ীর কাব্যিক” । অভিভাবক _ ৭ই জুন ২০২৩ সালে সংগৃহীত ।
ইগলটন, অলিভার (১৮ই অক্টোবর ২০১৯ সাল)। “শান্তি রাইডার্স” । টিএলএস । ৭ই জুন ২০২৩ সালে সংগৃহীত ।
পিয়ারসন, মাইকেল। “সমুদ্রের ওপারে: একটি আদর্শ” । ৭ই জুন ২০২৩ সারে সংগৃহীত ।
রাসেল, ফ্রেডেরিক (২০১৯ সাল)। ” “Nous, les Irlandais, sommes une nation de survivants”” . লিবারেশন .সংগৃহীত ৭ই জুন ২০২৩ সাল।
ব্যাকইন, বার্নার্ড (২৫শেজুন ২০১৯ সাল)। “গ্র্যান্ড প্রিক্স ২০১৯ দেব ল’হেরোইন ‘ম্যাডাম ফিগারো’ : লস লিভারেস এন কম্পিউটারেশন” । ম্যাডাম ফিগারো ।
“সাহিত্যিক ইউরোপিয়ান কগনাক রেডুইট সালিস্টে ডি প্রেটেন্ডেন্টস এবং প্রিক্স জিন মননেট” । ২৭শে জুন ২০১৯ সাল।
“আয়ারল্যান্ড ফ্রীঙ্কোফোনি অ্যাম্বাসেডরস লিটারারি অ্যাওয়ার্ড ২৯২০ সালে পলিঞ্চ উদযাপন করুন” । আয়ারল্যান্ডে ফানা । ১৬ই অক্টোবর ২০২১ সাল।
মার্শাল, অ্যালেক্স (২৬শে নভেম্বর ২০২৩ সাল)। পলিঞ্চ ‘প্রফে গান’-এর জন্য বুকার জিতেছেন নিউ ইয়র্ক টাইমস।