Skip to content

Banglasahitya.net

Horizontal Ticker
বাঙালির গ্রন্থাগারে আপনাদের সকলকে জানাই স্বাগত
"আসুন শুরু করি সবাই মিলে একসাথে লেখা, যাতে সবার মনের মাঝে একটা নতুন দাগ কেটে যায় আজকের বাংলা"
কোনো লেখক বা লেখিকা যদি তাদের লেখা কোন গল্প, কবিতা, প্রবন্ধ বা উপন্যাস আমাদের এই ওয়েবসাইট-এ আপলোড করতে চান তাহলে আমাদের মেইল করুন - banglasahitya10@gmail.com or, contact@banglasahitya.net অথবা সরাসরি আপনার লেখা আপলোড করার জন্য ওয়েবসাইটের "যোগাযোগ" পেজ টি ওপেন করুন।
Home » প্যাটার্ন কবিতা || Sankar Brahma

প্যাটার্ন কবিতা || Sankar Brahma

কাব্যিক ফর্ম (Poeticform)

ছাঁচ কবিতা (Pattern poem), শ্লোক যেখানেমুদ্রণবিদ্যা (Typography) বা লাইনগুলি একটি অস্বাভাবিক আকৃতি (Configuration) সাজানো হয় , সাধারণত শব্দের আবেগপূর্ণ বিষয়বস্তু বোঝাতে বা প্রসারিত করতে। প্রাচীন (সম্ভবত প্রাচ্য) উৎসের,ছাঁচ কবিতাগুলি (Pattern Poems),গ্রীক অ্যান্থোলজিতে পাওয়া যায়, যার মধ্যে রয়েছে খ্রিস্টপূর্ব ৭ ​​ম শতাব্দী থেকে ১১ শতকের প্রথম দিকের বিজ্ঞাপন। একটি উল্লেখযোগ্য পরবর্তী উদাহরণ হল ডানা আকৃতির “১৬ শতকের ইংরেজি আধিভৌতিক (Metaphysical) কবির “ইস্টার উইংস” জর্জ হারবার্ট।

ফিগার কবিতা, আকৃতির শ্লোক, বা কারমেন ফিগারটাম

সম্পর্কিত বিষয়: কবিতা কংক্রিট কবিতা

প্রভু, যিনি মানুষকে সম্পদ এবং ভাণ্ডারে সৃষ্টি করেছেন,
যদিও নির্বোধভাবে তিনি একই হারিয়েছেন,
আরও বেশি ক্ষয় হচ্ছে
যতক্ষণ না তিনি
সবচেয়ে দরিদ্র হয়ে ওঠেন:
তোমার সাথে হে আমাকে ভরতপক্ষী (Lark) হিসাবে
উঠতে দাও, সুরেলাভাবে, এবং আজ তোমার বিজয়ের গান গাই; তারপর পতন আমার মধ্যে আরো উড়ান হবে।

১৯ শতকে, ফরাসি প্রতীকবাদী কবি Stéphane Mallarmé Un Coup de Dés (1897; “A Throw of the Dice”) এ বিভিন্ন ধরনের মাপের নিয়োগ করেছিলেন। বিশ শতকের প্রতিনিধি কবিদের মধ্যে ফ্রান্সের গুইলাম অ্যাপোলিনায়ার এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ইই কামিংস অন্তর্ভুক্ত ছিল। বিশ শতকে, প্যাটার্ন কবিতা মাঝে মাঝে পথ অতিক্রম করেকংক্রিট কবিতা ; দুটি ধরনের কবিতার মধ্যে একটি মৌলিক পার্থক্য হল প্যাটার্ন কবিতার টাইপোগ্রাফি ছাড়াও এর অর্থ ধরে রাখার ক্ষমতা অর্থাৎ, এটি উচ্চস্বরে পড়া যায় এবং এখনও এর অর্থ ধরে রাখতে পারে।

সম্পর্কিত বিষয়: কবিতা

অম্বরের তুষ
সোনায় বাঁশি,
বালির উপর
সমৃদ্ধ দানা চিহ্নিত ফল, গুল্ম-পাইনগুলির কাছে

ধন ছিটকে পাথরে ব্লিচ করার জন্য: তোমার ডালপালা ভেজা নুড়ির মধ্যে শিকড় ধরেছে এবং সমুদ্রের ধারে ভাসছে এবং রগড়ান শাঁস এবং বিভক্ত শাঁখ সুন্দর, বিস্তৃত, পাতায় আগুন, কী তৃণভূমি তোমার উজ্জ্বল পাতার মতো এত সুগন্ধি দেয়?

গদ্য কবিতা, গদ্যের একটি রচনা যাতে একটি কবিতার কিছু প্রযুক্তিগত বা সাহিত্যিক গুণ থাকে (যেমন নিয়মিত ছন্দ , স্পষ্টভাবে প্যাটার্নযুক্ত কাঠামো, বা আবেগপূর্ণ বা কল্পনাপ্রসূত উচ্চতা) কিন্তু এটি গদ্য হিসাবে একটি পৃষ্ঠায় সাজানো হয়।

ফর্মটি ফরাসি সাহিত্যে প্রবর্তিত হয়েছিলই বার্ট্রান্ড, তার গ্যাসপার্ড দে লা নুইটের সাথে (১৮৪২ সালে; “Gaspard of the Night”)। তার কবিতার প্রতি সে সময়ে খুব কম আগ্রহ ছিল, কিন্তু শতাব্দীর শেষের দিকে প্রতীকবাদীদের উপর তার প্রভাব চার্লস বউডেলেয়ার তার লেখায় স্বীকার করেছিলেন।Petits poèmes en prose (১৮৬৯ সালে; “Little Poems in Prose”), পরবর্তীতে Le Spleen de Paris শিরোনাম। এই কাজটিই এটির নাম দিয়েছে এবং আর্থার রিম্বাউডের স্টেফেন ম্যালারমে এবং ইলুমিনেশনস (১৮৮৬ সালে) এর ডিভাগেশনস (১৮৮৭; “ওয়ান্ডারিংস”) ফ্রান্সে গদ্য কবিতাকে দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত করেছিল। পল ভ্যালেরি, পল ফোর্ট, এবং পল ক্লডেল যারা গদ্য কবিতা রচনা করেছিলেন সেই শতাব্দীর অন্যান্য পালাকার লেখকরা।

গদ্য কবিতা ১৯ শতকের গোড়ার দিকে জার্মান কবি ফ্রেডরিখ হোল্ডারলিন এবং নোভালিস এবং শতাব্দীর শেষের দিকে রেনার মারিয়া রিল্কে লিখেছিলেন। বিংশ শতাব্দীতে পিয়েরে রেভারডির পোয়েমস এন গদ্য (১৯১৫ সাল) এবং ফরাসি কবি সেন্ট-জন পার্সের রচনায় ফর্মটির প্রতি নতুন করে আগ্রহ দেখা যায়। ফর্মের অন্যান্য উল্লেখযোগ্য অনুশীলনকারীদের মধ্যে রয়েছে ম্যাক্স জ্যাকব, ফ্রাঞ্জ কাফকা, জেমস জয়েস, গারট্রুড স্টেইন, শেরউড অ্যান্ডারসন, অ্যামি লোয়েল, কেনেথ প্যাচেন, রাসেল এডসন, চার্লস সিমিক, রবার্ট ব্লি, এন. স্কট মোমাডে এবং রোজমারি ওয়ালড্রপ।

খাম কবিতায় (envelope poem), এমন একটি আঙ্গিক যেখানে একটি লাইন বা একটি স্তবক পুনরাবৃত্তি করা হয় যাতে শ্লোকের একটি অংশকে আবদ্ধ করা যায়, যেমন স্যার টমাস ওয়াট এর “এটা কি সম্ভব?”:

সম্পর্কিত বিষয়: খাম কবিতা (envelope poem)

এটা কি সম্ভব
যে এত উচ্চ বিতর্ক,
এত তীক্ষ্ণ, এত কালশিটে, এবং
এত তাড়াতাড়ি শেষ হওয়া উচিত এবং এত দেরিতে শুরু হয়েছিল?
এটা কি সম্ভব?

ডবল ড্যাকটাইলস, একটি হালকা-পদ্য ফর্ম যা দুটির আটটি লাইন নিয়ে গঠিত প্রতিটি ছন্দ (Dactyl), দুটি স্তবকে সাজানো। কবিতার প্রথম লাইনটি অবশ্যই শব্দের মিল (Jingle হতে হবে, প্রায়শই বিশৃঙ্খলভাবে (“Higgledy-piggledy,”) ছলচাতুরি (“Jiggery-pokery,”) বা পকেটে-পকেটে) “Pocketa-poketa”); দ্বিতীয় লাইন একটি নাম হতে হবে; এবং প্রতিটি স্তবকের শেষ লাইনগুলি ছোট করা হয় এবং ছন্দ করা উচিত। দ্বিতীয় স্তবকের একটি লাইনে একটি একক শব্দ থাকতে হবে। পরিচিতি অনুযায়ীজিগারি- পোকারি: এ কম্পেনডিয়াম অফ ডাবল ড্যাক্টাইলস (১৯৬৭ সাল), কবিদের দ্বারা সম্পাদিতঅ্যান্টনি হেচট এবংজন হল্যান্ডার, এই একক শব্দটি “কবিতার কোথাও, যদিও দ্বিতীয় স্তবকে, এবং আদর্শভাবে পূর্ববর্তী লাইনে” উপস্থিত হওয়া উচিত, যদিও এই দ্বিধাদ্বন্দ্ব , কিছুর জন্য, একটি নিয়মে কঠোর হয়েছে যে শব্দটি কবিতার ষষ্ঠাংশে অবশ্যই উপস্থিত হবে। লাইন (জিগারি-পোকারি ১৯৫১ সালে রোমে দুপুরের খাবারের সময় ফর্মটি আবিষ্কার করার জন্য হেচট, পণ্ডিত পল প্যাসকেল এবং তার স্ত্রী নাওমি প্যাসকেলকে কৃতিত্ব দেয়।)

‘তার ঘরের
পর্দার সাথে ঘোরাঘুরি করা ঠিক তাই:
একরঙাভাবে
চা পরিবেশন করা।

টেনসন প্রোভেনসাল দ্বারা রচিত বিতর্ক বা ব্যক্তিগত অপব্যবহারের একটি গীতিকবিতা ট্রাউবাডোর যেখানে দুই প্রতিপক্ষ বিকল্প স্তবক, লাইন বা লাইনের গোষ্ঠী সাধারণত গঠনে অভিন্ন কথা বলে। কিছু ক্ষেত্রে এই বিতর্কগুলি কাল্পনিক ছিল এবং সমস্যাটি (issue) উভয় পক্ষই একই ব্যক্তি দ্বারা রচনা করা হয়েছিল। টেনসন ছিল বিতর্কের একটি নির্দিষ্ট রূপ, এক ধরনের মধ্যযুগীয় কাব্য প্রতিযোগিতা। ফর্মটি পরে ইতালিতে ছড়িয়ে পড়ে, যেখানে এটি দান্তে সহ ডলসে স্টিল নুভোর কবিদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে। রেলগাড়ির কামরার তুলনা করুন।

Diaeresis, (গ্রীক diairein থেকে , “বিভাজন”), একটি শব্দাংশের বিশ্লেষণ (resolution) দুটিতে, বিশেষত একটি সন্ধিস্বরের (Diphthong) স্বরবর্ণ উপাদানগুলিকে আলাদা করে এবং, সম্প্রসারণের মাধ্যমে, দুটি সন্নিহিত স্বরধ্বনি। এটি একটি স্বরবর্ণের উপরে স্থাপিত চিহ্নও নির্দেশ করে যে এটি একটি পৃথক শব্দাংশ হিসাবে উচ্চারিত হয়। (উদাহরণস্বরূপ, cooperation শব্দটিকে coöperation হিসাবে লেখা যেতে পারে ।) শাস্ত্রীয় ছন্দে (prosody), অতিসার (Diarrhea) একটি শব্দের সমাপ্তি বোঝায় যা ছন্দময় চরণের (Metrical foot) সমাপ্তির সাথে মিলে যায় , বিপরীতে যতি (caesura), যা একটি ছন্দময় চরণের (Metrical foot) মধ্যে শেষ হওয়া একটি শব্দকে বোঝায়।

কবিতা খোঁজা (Find poem) , একটি কবিতা যা একটি অকাব্যিক (Nonpoetic) প্রসঙ্গে পাওয়া যায় (যেমন একটি পণ্য লেবেল) এবং সাধারণত একটি শ্লোক ছন্দ বহন করে এমন লাইনে বিভক্ত। শব্দ এবং ধারণা উভয়ই অবজেট ট্রুভে (ফরাসি: “ফোউন্ড অবজেক্ট”) এর আদলে তৈরি করা হয়েছে, একটি শিল্পকর্ম যা শিল্প হিসাবে তৈরি হয়নি বা একটি প্রাকৃতিক বস্তু যা এর প্রেক্ষাপটের বাইরে নেওয়া হলে নান্দনিক মূল্য রয়েছে বলে ধরা হয়।

নাটকীয় স্বাগতঃ উক্তি (Monologue), একটি পৃথক চরিত্রের বক্তৃতার আকারে লেখা একটি কবিতা; এটি একটি একক প্রাণবন্ত দৃশ্যে সংকুচিত করে বক্তার ইতিহাসের বর্ণনামূলক অনুভূতি এবং তার চরিত্রের মনস্তাত্ত্বিক অন্তর্দৃষ্টি। যদিও গড়নটি মূলত রবার্ট ব্রাউনিংয়ের সাথে যুক্ত, যিনি “মাই লাস্ট ডাচেস”, “দ্য বিশপ অর্ডার হিজ টম্ব অ্যাট সেন্ট প্র্যাক্সডস চার্চে,” “ফ্রা লিপ্পো লিপ্পি” এবং “আন্দ্রিয়া” এর মতো কবিতায় এটিকে অত্যন্ত পরিশীলিত স্তরে উন্নীত করেছেন del Sarto,” এটা আসলে অনেক পুরানো। অনেক পুরাতন ইংরেজি কবিতা নাটকীয় একক-উদাহরণস্বরূপ, “The Wanderer” এবং “The Cipher”. ফর্মটি লোকগীতিতেও সাধারণ, একটি ঐতিহ্য যা রবার্ট বার্নস “Holy Willy’s Prayer”-য়ে বিস্তৃত ব্যঙ্গাত্মক প্রভাবের সাথে অনুকরণ করেছিলেন। গঠনটিতে ব্রাউনিংয়ের অবদান নাটকীয় পরিস্থিতির চরিত্রায়ন এবং জটিলতার একটি সূক্ষ্মতা, যা পাঠক ধীরে ধীরে বক্তার নৈমিত্তিক মন্তব্য বা ডিগ্রেশন থেকে একত্রিত করে। আলোচিত বিষয় সাধারণত বক্তা নিজেই সম্পর্কে অসাবধানতাবশত যা প্রকাশিত হয় তার চেয়ে অনেক কম আকর্ষণীয়। “My Last Duchess”-য়ে তার প্রয়াত স্ত্রীর একটি পেইন্টিং দেখানোর জন্য, একজন ইতালীয় অভিজাত তার প্রতি তার নিষ্ঠুরতা প্রকাশ করেছেন। ফর্মটি দৃষ্টিকোণের সাথে ঔপন্যাসিক পরীক্ষা-নিরীক্ষার সমান্তরাল করে যেখানে পাঠককে বর্ণনাকারীর বুদ্ধিমত্তা এবং নির্ভরযোগ্যতা মূল্যায়ন করার জন্য ছেড়ে দেওয়া হয়। পরবর্তীকালে যে কবিরা সফলভাবে ফর্মটি ব্যবহার করেন তারা হলেন এজরা পাউন্ড (“The River Merchant’s Wife: A Letter”), T.S. এলিয়ট (“জে. এর প্রেমের গানআলফ্রেড প্রুফ্রক”), এবং রবার্ট ফ্রস্ট (“The Poor Witch of Grafton”) স্বগতোক্তিও দেখুন।

কংক্রিট কবিতা, কবিতা যেখানে কবির অভিপ্রায় প্রচলিত বিন্যাসে শব্দের অর্থের পরিবর্তে অক্ষর, শব্দ বা প্রতীকের গ্রাফিক ডিজাইন দ্বারা প্রকাশ করা হয়। কংক্রিট কবিতার লেখক টাইপফেস এবং অন্যান্য টাইপোগ্রাফিক উপাদানগুলিকে এমনভাবে ব্যবহার করেন যাতে নির্বাচিত একক – অক্ষর খণ্ড, বিরাম চিহ্ন, গ্রাফিম (অক্ষর), morphemes (যেকোন অর্থপূর্ণ ভাষাগত একক), সিলেবল বা শব্দ (সাধারণত গ্রাফিকের পরিবর্তে গ্রাফিকে ব্যবহৃত হয়) নির্দেশমূলক অর্থ) – এবং গ্রাফিকস্পেস একটি উদ্দীপক ছবি গঠন করে। (ফরসিথিয়া)

মূল ব্যক্তি: অগাস্টো ডি ক্যাম্পোস
সম্পর্কিত বিষয়: প্যাটার্ন কবিতা

কংক্রিট কবিতার উৎসগুলি প্রায় সমসাময়িক মিউজিক কংক্রিটের সাথে, যা সঙ্গীত রচনার একটি পরীক্ষামূলক কৌশল। ম্যাক্স বিল এবং ইউজেন গোমরিঙ্গার কংক্রিট কবিতার প্রাথমিক অনুশীলনকারীদের মধ্যে ছিলেন। হান্স কার্ল আর্টম্যান, গেরহার্ড রহম এবং কনরাড বেয়ারের ভিয়েনা গ্রুপও আর্নস্ট জান্ডল এবং ফ্রেডেরিক মায়ারোকারের মতো কংক্রিট কবিতার প্রচার করেছিল। আন্দোলনটি দাদা, পরাবাস্তববাদ এবং বিংশ শতকের অন্যান্য অযৌক্তিক আন্দোলন থেকে অনুপ্রেরণা নিয়েছিল। কংক্রিট কবিতার একটি চরম চাক্ষুষ (Visual) পক্ষপাত রয়েছে এবং এইভাবে সাধারণত প্যাটার্ন কবিতা থেকে আলাদা করা হয়। এটি কাব্যিক কাজ বা প্রক্রিয়ার মধ্যে জ্যামিতিক এবং গ্রাফিক উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে। এর প্রবক্তারা যাকে “Verbivocovisual expression” (দখলদারী বা জোরপূর্বক দৃশ্য প্রকাশ) বলে অভিহিত করে তার দিকে শ্লোকের (Verse) একটি বিশুদ্ধ মৌখিক ধারণা থেকে সরে যাওয়ার চেষ্টা করে। এটি প্রায়শই কোন প্রভাবের জন্য উচ্চস্বরে পড়া যায় না এবং এর সারমর্ম পৃষ্ঠায় এটির উপস্থিতিতে নিহিত, শব্দ বা টাইপোগ্রাফিক ইউনিটগুলিতে নয় যা এটি গঠন করে। বিংশ শতকের শুরুতে, অনেক দেশে কংক্রিট কবিতা তৈরি হতে থাকে। উল্লেখযোগ্য সমসাময়িক কংক্রিট কবিদের মধ্যে রয়েছে হ্যারল্ডো ডি ক্যাম্পোস এবং অগাস্টো ডি ক্যাম্পোস ভাই। অ্যানিমেটেড কংক্রিট কবিতার অনেক সমসাময়িক উদাহরণ ইন্টারনেটে পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by WordPress