Skip to content

Banglasahitya.net

Horizontal Ticker
বাঙালির গ্রন্থাগারে আপনাদের সকলকে জানাই স্বাগত
"আসুন শুরু করি সবাই মিলে একসাথে লেখা, যাতে সবার মনের মাঝে একটা নতুন দাগ কেটে যায় আজকের বাংলা"
কোনো লেখক বা লেখিকা যদি তাদের লেখা কোন গল্প, কবিতা, প্রবন্ধ বা উপন্যাস আমাদের এই ওয়েবসাইট-এ আপলোড করতে চান তাহলে আমাদের মেইল করুন - banglasahitya10@gmail.com or, contact@banglasahitya.net অথবা সরাসরি আপনার লেখা আপলোড করার জন্য ওয়েবসাইটের "যোগাযোগ" পেজ টি ওপেন করুন।
Home » আলবার্তো মোরাভিয়া || Sankar Brahma

আলবার্তো মোরাভিয়া || Sankar Brahma

২৮শে নভেম্বর ১৯০৭ সালে ইতালির রোমের ভায়া সাগাম্বাতিতে একটি ধনী মধ্যবিত্ত পরিবারে, আলবার্তো পিনচার্লের জন্মগ্রহণ করেন। তাঁর ছদ্মনাম ছিল ‘মোরাভিয়া’। তাঁর ইহুদি ভিনিসিয়ান পিতা কার্লো ছিলেন একজন স্থপতি এবং চিত্রশিল্পী। তাঁর ক্যাথলিক অ্যানকোনিটান মা, তেরেসা ইজিনিয়া ডি মারসানিচ ছিলেন ডালমাশিয়ান বংশোদ্ভূত। তাঁর পরিবারে আকর্ষণীয় মোচড় ছিল এবং একটি জটিল সাংস্কৃতিক ও রাজনৈতিক চরিত্র গড়ে উঠেছিল। তাঁর নির্বাচিত কলম নাম “মোরাভিয়া” মোরাভিয়ার সমান, যা ঐতিহাসিক চেক ভূমিগুলির মধ্যে একটি এবং তাঁর পিতামহের সাথে যুক্ত ছিল।
১৯৩৭ সালে বেনিটো মুসোলিনির আদেশে ফ্রান্সে খুন হওয়া ফ্যাসিবাদ বিরোধী প্রতিরোধ আন্দোলনের প্রতিষ্ঠাতা কার্লো এবং নেলো রোসেলি ভাই কার্লো এবং নেলো রোসেলি ছিলেন পৈতৃক চাচাতো ভাই এবং তার মামা অগাস্টো দে মার্সানিচ ছিলেন জাতীয় ফ্যাসিস্টের একজন আন্ডার সেক্রেটারি, দলীয় মন্ত্রিসভার।

মোরাভিয়া প্রচলিত স্কুলের পড়াশোনা শেষ করেননি। কারণ তিনি নয় বছর বয়সে হাড়ের যক্ষ্মা রোগে আক্রান্ত হন, যা তাকে পাঁচ বছরের জন্য বিছানায় শয্যাশায়ী করে রেখেছিল। তিনি তিন বছর বাড়িতে এবং দুই বছর উত্তর-পূর্ব ইতালির কর্টিনা ডি’আম্পেজোর কাছে একটি স্যানিটোরিয়ামে কাটিয়েছেন। মোরাভিয়া একজন বুদ্ধিমান বালক ছিলেন, এবং বই-পোকা ছিলেন। তাঁর প্রিয় লেখকদের মধ্যে ছিলেন জিওসুয়ে কার্ডুচি, জিওভানি বোকাকিও, ফিওদর দস্তয়েভস্কি, জেমস জয়েস, লুডোভিকো আরিওস্তো, ​​কার্লো গোল্ডোনি, উইলিয়াম শেক্সপিয়ার, মোলিয়ারে, নিকোলাই মাওলাফ্যাগ এবং স্টিওল্যাম। তিনি ফরাসি এবং জার্মান ভাষা শিখেছিলেন এবং ফরাসি এবং ইতালীয় ভাষায় কবিতা লিখতেন।
১৯২৫ সালে ১৮ বছর বয়সে, তিনি স্যানিটোরিয়াম ছেড়ে ব্রেসানোনে চলে যান। পরবর্তী তিন বছরে, আংশিকভাবে ব্রেসানোনে এবং আংশিকভাবে রোমে বসবাস করেন।
১৯২৯ সালে প্রকাশিত তাঁর প্রথম উপন্যাস, গ্লি ইডিফারেন্টি (টাইম অফ ইনডিফারেন্স) তিনি লিখতে শুরু করেন। উপন্যাসটি মধ্যবিত্ত মায়ের নৈতিক অবক্ষয়ের বাস্তব-চরিত।
মোরাভিয়া একবার মন্তব্য করেছিলেন যে তাঁর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনাগুলি ছিল তার অসুস্থতা, হাড়ের একটি যক্ষ্মা সংক্রমণ যা তাকে পাঁচ বছর ধরে বিছানায় বন্দী করে রেখেছিল এবং ফ্যাসিবাদ কারণ তারা উভয়ই তাকে কষ্ট দিয়েছে এবং এমন কাজ করেছে যা তিনি অন্যথায় করতেন না। “আমাদের যা করতে বাধ্য করা হয় সেটাই আমাদের চরিত্র গঠন করে, আমরা নিজের ইচ্ছায় যা করি তা নয়।”
মোরাভিয়া ছিলেন নাস্তিক। তাঁর লেখা ছিল বাস্তবসম্মত, ঠাণ্ডা, সুনির্দিষ্ট শৈলী দ্বারা গঠিত, যা প্রায়শই বুর্জোয়াদের অস্বস্তির কারণ হয়ে ওঠে। এটি সম্ভবতঃ ঊনবিংশ শতাব্দীর আখ্যানের ঐতিহ্যের মধ্যে নিহিত ছিল, উচ্চ সামাজিক ও সাংস্কৃতিক সচেতনতা দ্বারা আবদ্ধ। মোরাভিয়া বিশ্বাস করতেন যে, লেখকদের অবশ্যই বাস্তবতার প্রতিনিধিত্ব করতে হবে, ‘বাস্তবতার চেয়েও অধিকতর নিরঙ্কুশ এবং সম্পূর্ণ বাস্তবতা’, “একটি নৈতিক অবস্থান গ্রহণ করতে হবে, একটি সুস্পষ্টভাবে কল্পনা পোষণ করা রাজনৈতিক, সামাজিক এবং দার্শনিক মনোভাব সম্পর্কে” তবে এটিও শেষ পর্যন্ত, “একজন লেখক তার বিশ্বাস সত্ত্বেও বেঁচে থাকেন”।
১৯২৭ সালে, মোরাভিয়া কোরাডো আলভারো এবং ম্যাসিমো বনটেম্পেলির সাথে দেখা করেন এবং 900 পত্রিকার সাথে সাংবাদিক হিসাবে তার কর্মজীবন শুরু করেন । জার্নালটি তাঁর প্রথম ছোটগল্প প্রকাশ করে, যার মধ্যে রয়েছে Cortigiana stanca (The Tired Courtesan in French as Lassitude de courtisane, ১৯২৭ সাল), Delitto al circolo del টেনিস (Crime at the Tennis Club, ১৯২৮ সাল), Il ladro curioso (The Curious Thief) এবং Apparizione ( আবির্ভাব , উভয় ১৯২৯ সাল)।
মোরাভিয়া এবং এলসা মোরান্টে, ক্যাপ্রি, ১৯৪০ সালে ‘Gli indifferenti’ তাঁর নিজের খরচে প্রকাশিত হয়েছিল, যার খরচ হয়েছিল ৫,০০০ ইতালিয়ান লিরা। সাহিত্য সমালোচকরা উপন্যাসটিকে সমসাময়িক ইতালীয় বর্ণনামূলক কথাসাহিত্যের একটি উল্লেখযোগ্য কাজ হিসেবে বর্ণনা করেছেন। পরের বছর, মোরাভিয়া লেখক কার্জিও মালাপার্টের দ্বারা সম্পাদিত লা স্ট্যাম্পা পত্রিকার সাথে সহযোগিতা শুরু করেন । ১৯৩৩ সালে, মারিও পানুঞ্জিওর সাথে একসাথে, তিনি সাহিত্য পর্যালোচনা ম্যাগাজিন Caratteri ( চরিত্র ) এবং Oggi ( টুডে ) প্রতিষ্ঠা করেন এবং Gazzetta del Popolo পত্রিকার জন্য লেখা শুরু করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের দিকে পরিচালিত বছরগুলি একজন লেখক হিসাবে মোরাভিয়ার পক্ষে কঠিন ছিল; ফ্যাসিস্ট সরকার Le ambizioni sbagliate (১৯৩৫ সাল) প্রচার ও পর্যালোচনা নিষিদ্ধ করে, তার উপন্যাস La mascherata ( Masquerade, ১৯৪১ সাল) বাজেয়াপ্ত করে এবং Agostino ( Two Adolescents, ১৯৪১ সাল) নিষিদ্ধ করে। ১৯৩৫ সালে তিনি ইতালীয় সাহিত্যের উপর একটি বক্তৃতা সিরিজ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে যান। L’imbroglio (The Cheat) ১৯৩৭ সালে Bompiani দ্বারা প্রকাশিত হয়। ফ্যাসিবাদী সেন্সরশিপ এড়াতে মোরাভিয়া মূলত পরাবাস্তববাদী এবং রূপক শৈলীতে লিখেছিলেন; কাজের মধ্যে ইল সোগনো দেল পিগ্রো (অলসের স্বপ্ন)। ১৯৪১ সালে লা মাসচেরাটার দ্বিতীয় সংস্করণের ফ্যাসিবাদী দখল, তাকে ছদ্মনামে লিখতে বাধ্য করে। একই বছর, তিনি ঔপন্যাসিক এলসা মোরান্তেকে বিয়ে করেন, যার সাথে তিনি ১৯৩৬ সালে দেখা করেছিলেন। তারা ক্যাপ্রিতে থাকতেন, যেখানে তিনি ‘অ্যাগোস্টিনো’ লিখেছিলেন। ১৯৪৩ সালের ৮ই সেপ্টেম্বরের যুদ্ধবিগ্রহের পর, মোরাভিয়া এবং মোরান্টে ফ্রোসিনোন প্রদেশের সীমান্তে ফন্ডিতে আশ্রয় নেন, এমন একটি অঞ্চল যেখানে ফ্যাসিবাদ নির্বিচারে “সিওসিয়ারিয়া” নামটি চাপিয়েছিল; অভিজ্ঞতা লা সিওসিয়ারাকে অনুপ্রাণিত করেছিল (দ্য সিওসিয়ারা ওম্যান, ১৯৫৭ সাল)। তাঁদের দুই সন্তান।

মোরাভিয়া ছিলেন একজন ইতালীয় ঔপন্যাসিক এবং সাংবাদিক। তাঁর উপন্যাসগুলি আধুনিক যৌনতা , সামাজিক বিচ্ছিন্নতা এবং অস্তিত্ববাদের বিষয়গুলির সন্ধান করেছে।
মোরাভিয়া তার প্রথম উপন্যাস Gli indifferenti (The Time of Indifference – ১৯২৯ সাল) এবং বার্নার্ডো বার্টোলুচি পরিচালিত দ্য কনফর্মিস্ট (১৯৭০ সাল) চলচ্চিত্রের ভিত্তি ইল কনফর্মিস্তা (The Conformist -১৯৪৭ সাল) বিরোধী ফ্যাসিবাদী উপন্যাসের জন্য সবচেয়ে বেশি পরিচিত। সিনেমার জন্য তাঁর অন্যান্য উপন্যাসগুলি হল অ্যাগোস্টিনো , ১৯৬২ সালে মাউরো বোলোগনিনি একই শিরোনামে চিত্রায়িত করেছিলেন ; Il disprezzo ( A Ghost at Non or Contempt ), Le Mépris চরিত্রে Jean-Luc Godard দ্বারা চিত্রায়িত ( Contempt 1963); লা নোইয়া (বোরডম), ১৯৬৩ সালে ড্যামিয়ানো দামিয়ানি এই শিরোনামের সাথে চিত্রায়িত এবং ১৯৬৪ সালে দ্য এম্পটি ক্যানভাস হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে মুক্তি পায় এবং লা সিওসিয়ারা , ভিত্তোরিও ডি সিকা দুই নারী হিসাবে চিত্রায়িত (১৯৬০ সাল)। Cédric Kahn ‘s L’Ennui (১৯৯৮ সাল) La noia এর আরেকটি সংস্করণ।
তিনি ছিলেন একাধারে ঔপন্যাসিক, সাংবাদিক, নাট্যকার, প্রাবন্ধিক, চলচ্চিত্র সমালোচক। ১৯৫৯ থেকে ১৯৬২ সালের মধ্যে মোরাভিয়া বিশ্বব্যাপী লেখকদের সংগঠন PEN ইন্টারন্যাশনালের সভাপতি ছিলেন।
১৯৪৪ সালের মে মাসে, রোমের স্বাধীনতার পর, আলবার্তো মোরাভিয়া ফিরে আসেন। তিনি Corrado Alvaro এর সাথে সহযোগিতা শুরু করেন, Il Mondo এবং Il Corriere della Sera এর মত গুরুত্বপূর্ণ সংবাদপত্রের জন্য লেখালেখি করেন, পরবর্তীতে তার মৃত্যুর আগ পর্যন্ত তার লেখা প্রকাশ করেন। যুদ্ধের পরে, লা রোমানা ( দ্য ওম্যান অফ রোম , ১৯৪৭ সাল), লা ডিসুবিডিয়েঞ্জা ( অবাধ্যতা , ১৯৪৮ সাল), ল’আমোর কনিউগেল ই আলট্রি র্যাকোন্টি ( দাম্পত্য প্রেম এবং অন্যান্য গল্প , ১৯৪৯ সাল) এবং ইল- এর মতো কাজের মাধ্যমে তার জনপ্রিয়তা ক্রমাগত বৃদ্ধি পায়। কনফর্মিস্টা ( দ্য কনফর্মিস্ট , ১৯৫১ সাল)।
১৯৫২ সালে তিনি Racconti- এর জন্য Premio Strega জিতেছিলেন এবং তার উপন্যাসগুলি বিদেশে অনুবাদ করা শুরু হয়েছিল এবং লা প্রভিন্সিয়াল মারিও সোলদাতির ফিল্মে অভিযোজিত (adapted) হয়েছিল ; ১৯৫৪ সালে লুইগি জাম্পা লা রোমানা পরিচালনা করেন এবং ১৯৫৫ সালে জিয়ান্নি ফ্রানসিওলিনি I Racconti Romani ( The Roman Stories , 1954) একটি ছোট সংকলন পরিচালনা করেন যা মারজোটো পুরস্কার জিতেছিল।
১৯৫৩ সালে, মোরাভিয়া সাহিত্য পত্রিকা নুওভি আর্গোমেন্টি (নতুন আর্গুমেন্টস) প্রতিষ্ঠা করেন, যেটির সম্পাদকদের মধ্যে পিয়ের পাওলো পাসোলিনি ছিলেন। ১৯৫০-এর দশকে, তিনি বেলির ১০০ সনেট , ব্রাঙ্কাটির পাওলো ইল ক্যাল্ডো এবং স্টেন্ডহালের রোমান ওয়াকসের মতো কাজের ভূমিকা লিখেছেন। ১৯৫৭ সাল থেকে, তিনি সাপ্তাহিক ম্যাগাজিন L’Europeo এবং L’Espresso- এর জন্য সিনেমার পর্যালোচনা ও সমালোচনা করেন। তার সমালোচনা সংগৃহীত হয়েছে আল সিনেমা ( অ্যাট দ্য সিনেমা , ১৯৭৫) ভলিউমে।

১৯৬০ সালে, মোরাভিয়া প্রকাশ করেন ‘লা নোইয়া’ (বোরডম বা দ্য এম্পটি ক্যানভাস), একজন তরুণ, ধনী চিত্রশিল্পী এবং রোমের একজন সহজ-সরল মেয়ের মধ্যে তার জীবনের অর্থ খুঁজে বের করার জন্য সচেষ্ট যৌন সম্পর্কের গল্পে। এটি তার সবচেয়ে বিখ্যাত উপন্যাসগুলির মধ্যে একটি হয়ে ওঠে এবং Viareggio পুরস্কার জিতেছিল। ১৯৬২ সালে ড্যামিয়ানো দামিয়ানি দ্বারা চিত্রায়িত হয়েছিল। বইটির আরেকটি রূপান্তর হল সেড্রিক কানের চলচ্চিত্র L’Ennui (১৯৯৮ সাল) এর ভিত্তি। তার অন্যান্য উপন্যাসের উপর ভিত্তি করে বেশ কয়েকটি চলচ্চিত্র নির্মিত হয়েছিল: ১৯৬০ সালে, ভিত্তোরিও ডি সিকা লা সিওসিয়ারা (দুই নারী) অভিযোজিত হয়েছিল, সোফিয়া লরেন অভিনীত ; ১৯৬৩ সালে, জিন-লুক গডার্ড ইল ডিসপ্রেজো (অসম্মান) চিত্রায়িত করেছিলেন ; এবং ১৯৬৪ সালে, ফ্রান্সেসকো মাসেলি গ্লি ইডিফারেন্টি (টাইম অফ ইনডিফারেন্স) চিত্রায়িত করেছিলেন। ১৯৬২ সালে, মোরাভিয়া এবং এলসা মোরান্টে বিচ্ছেদ না হওয়া সত্ত্বেও বিচ্ছেদ ঘটে। তিনি তরুণ লেখক ডেসিয়া মারাইনির সাথে বসবাস করতে যান এবং থিয়েটারে মনোনিবেশ করেন। ১৯৬৬ সালে, তিনি, মারাইনি এবং এনজো সিসিলিয়ানো ইল পোরকোস্পিনো প্রতিষ্ঠা করেন, যা মোরাভিয়া, মারাইনি, কার্লো এমিলিও গাড্ডা এবং অন্যান্যদের কাজ মঞ্চস্থ করে।
১৯৬৭ সালে মোরাভিয়া চীন, জাপান এবং কোরিয়া সফর করেন। ১৯৭১ সালে তিনি একজন চিত্রনাট্যকার, তাঁর স্বাধীন পুরুষাঙ্গ এবং যে পরিস্থিতিতে তিনি তাদের ঠেলে দেন এবং পোয়েসিয়া ই রোমানজো (কবিতা এবং উপন্যাস) প্রবন্ধ নিয়ে Io e lui (আমি এবং তিনি বা আমাদের দুজন) উপন্যাসটি প্রকাশ করেন। ১৯৭২ সালে তিনি আফ্রিকায় গিয়েছিলেন, যা তার কাজকে অনুপ্রাণিত করেছিল A quale tribù appartieni? (কোন ট্রাইব ডু ইউ বেলং টু?), একই বছরে প্রকাশিত। তাঁর ১৯৮২ সালের জাপান সফর, হিরোশিমা সফর সহ , পারমাণবিক বোমা সম্পর্কে L’Espresso ম্যাগাজিনের জন্য নিবন্ধগুলির একটি সিরিজ অনুপ্রাণিত করেছিল। একই বিষয়বস্তু লুওমো চে গার্ডা (দ্য ম্যান হু লুকস , 1985) উপন্যাসে এবং কিছু সমসাময়িক প্রধান বিজ্ঞানী এবং রাজনীতিবিদদের সাক্ষাৎকার সহ ল’ইনভারনো নিউক্লিয়ার (দ্য নিউক্লিয়ার উইন্টার) প্রবন্ধে রয়েছে।
ছোট গল্পের সংকলন, লা কোসা ই আলট্রি র্যাকোন্টি ( দ্য থিং অ্যান্ড আদার স্টোরিজ ), তাঁর নতুন সঙ্গী কারমেন লেরাকে উৎসর্গ করা হয়েছিল (তাঁর পঁয়তাল্লিশ বছর বয়সী), যাকে তিনি ১৯৮৬ সালে বিয়ে করেছিলেন, ১৯৮৫ সালের নভেম্বরে মোরান্তের মৃত্যুর পর। ১৯৮৪ সালে, মোরাভিয়া ইতালীয় কমিউনিস্ট পার্টির সদস্য হিসাবে ইউরোপীয় সংসদে নির্বাচিত হন । স্ট্রাসবার্গে তাঁর অভিজ্ঞতা, যা ১৯৮৮ সালে শেষ হয়েছিল, Il diario europeo (The European Diary) এ বর্ণনা করা হয়েছে। ১৯৮৫ সালে তিনি ইউরোপীয় ব্যক্তিত্বের খেতাব জিতেছিলেন। মোরাভিয়া সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য বহুবর্ষজীবী প্রতিযোগী ছিলেন , ১৯৪৯ থেকে ১৯৬৫ সালের মধ্যে ১৩ বার মনোনীত হয়েছেন। ১৯৯০ সালের ২৬শে সেপ্টেম্বরে ক্যাম্পো ভেরানো, রোমে (ইতালি) আলবার্তো মোরাভিয়াকে তাঁর লুঙ্গোটেভের অ্যাপার্টমেন্টের বাথরুমে মৃত অবস্থায় পাওয়া যায় (৮২ বছর বয়সে)। সেই বছরে, বোম্পিয়ানি তার আত্মজীবনী, ভিটা ডি মোরাভিয়া (লাইফ অফ মোরাভিয়া) প্রকাশ করেন। তিনি মারা গেছেন –

নৈতিক শুষ্কতা, সমসাময়িক জীবনের ভণ্ডামি এবং প্রেম এবং বিবাহের মতো ঐতিহ্যগত উপায়ে সুখ খুঁজে পেতে মানুষের অক্ষমতা আলবার্তো মোরাভিয়ার রচনায় রেগন্যান্ট থিম। সাধারণত, এই অবস্থাগুলি মধ্যবিত্ত জীবনের প্যাথলজিকাল বৈশিষ্ট্যযুক্ত; বিবাহ হল অবাধ্যতা এবং ল’আমোর কোনিগেলের মতো কাজের লক্ষ্য (দাম্পত্য প্রেম , ১৯৪৭ সাল)। যৌক্তিক-বাস্তববাদী দৃষ্টিকোণ থেকে পর্যবেক্ষণ করা সত্ত্বেও ১৯৫০-এর দশক থেকে ইল ডিসপ্রেজো (অবমাননা বা ভূত এট নুন, ১৯৫৪ সাল) এবং লা নোইয়া (দ্য এম্পটি ক্যানভাস) এর মতো কাজের বিষয়বস্তু হল এলিয়েনেশন। রাজনৈতিক থিম প্রায়ই উপস্থিত হয়; একটি উদাহরণ হল লা রোমানা (দ্য ওম্যান অফ রোম, ১৯৪৭ সাল), ফ্যাসিস্ট শাসন এবং ষড়যন্ত্রকারীদের নেটওয়ার্কের সাথে জড়িত একজন পতিতার গল্প। লা নোয়াতে চরম যৌন বাস্তবতা (The Empty Canvas, ১৯৬০ সাল) ১৯৭০ – এর দশকের মনস্তাত্ত্বিকভাবে পরীক্ষামূলক কাজগুলিকে প্রবর্তন করেছিল।
মোরাভিয়ার লেখার শৈলী অত্যন্ত কঠোর এবং অশোভিত হওয়ার জন্য অত্যন্ত বিবেচিত হয়েছিল, একটি বিস্তৃত বাক্য গঠনে প্রাথমিক, সাধারণ শব্দ দ্বারা চিহ্নিত করা হয়েছিল। একটি জটিল মেজাজ স্থাপন করা হয় একটি প্রস্তাবনাকে মিশ্রিত করে যা একটি একক মনস্তাত্ত্বিক পর্যবেক্ষণের বর্ণনার সাথে মিশ্রিত হয়। পরবর্তী উপন্যাসগুলিতে, অভ্যন্তরীণ মনোলোগটি বিশিষ্ট।

(তাঁর কাজ সমূহ)

১). La cortigiana stanca (১৯২৭ সাল)
২). Gli indifferenti (১৯২৯ সাল)
৩). Inverno di malato (১৯৩০ সাল)
৪). Le ambizioni sbagliate (১৯৩৫ সাল)
৫). লা বেলা ভিটা (১৯৩৫ সাল)
৬). L’imbroglio (১৯৩৭ সাল)
৭). আই সোগনি ডেল পিগ্রো (১৯৪০ সাল)
৮). লা ক্যাডুটা (১৯৪০ সাল)
৯). দ্য ওম্যান অফ রোম , ট্রান্স লিডিয়া হল্যান্ড (১৯৪০ সাল),
১০). লা মাসচেরাটা (১৯৪১ সাল)
১১). লা সিটোনিয়া (১৯৪৩ সাল)
১২). ল’আমান্তে ইনফেলিস (১৯৪৩ সাল)
১৩). L’epidemia (১৯৪৪ সাল), ছোট গল্প
১৪). Ritorno al mare (১৯৪৫ সাল)
১৫). Agostino (১৯৪৫ সাল)
১৫). L’ufficiale inglese (১৯৪৬ সাল)
১৭). Agostino , trans. Beryl de Zoete (১৯৪৭ সাল),
১৮). Il conformista (১৯৪৭ সাল)
১৯). দ্য ফ্যান্সি ড্রেস পার্টি , ট্রান্স অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৪৭ সাল)
২০). লা রোমানা (১৯৪৭ সাল)
২১). ল’আমোর কনিগেল (১৯৪৭ সাল)
২২). দাম্পত্য প্রেম : একটি উপন্যাস,
২৩). La disubbidienza (১৯৫০ সাল)
২৪). লুনা ডি মিয়েল, সোলে ডি ফিয়েল (১৯৫০ সাল)
২৫). The Conformist , Trans. Angus Davidson (১৯৫১ সাল),
২৬). ট্রান্স অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৫১ সাল),
The Time of Indifference , Trans. Angus
২৭). অবাধ্যতা , ট্রান্স. বেরিল ডি জোয়েট (১৯৫২ সাল)
২৮). Davidson (১৯৫৩ সাল),
২৯). বিটার হানিমুন , ট্রান্স। ফ্রান্সেস ফ্রেনায়ে (১৯৫৪ সাল)
৩০). Racconti romani (১৯৫৪ সাল)
৩১). রোমান টেলস , ট্রান্স. অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৫৪ সাল)
৩২). Il disprezzo (১৯৫৪ সাল)
৩৩). Contempt or A Ghost at Non , Trans. Angus Davidson (১৯৫৪ সাল)
৩৪). ক্লান্ত কুলীন , ট্রান্স. বার্নার্ড ওয়াল (১৯৫৪ সাল)
৩৫). A Sick Boy’s Winter , Trans. Baptista Gilliat Smith (১৯৫৪ সাল)
৩৬). The Imbroglio , trans. Bernard Wall (১৯৫৪ সাল)
৩৭). দুর্ভাগ্যজনক প্রেমিক , ট্রান্স বার্নার্ড ওয়াল (১৯৫৪ সাল)
৩৮). ব্যাক টু দ্য সি , ট্রান্স বার্নার্ড ওয়াল (১৯৫৪ সাল)
৩৯). The English Officer , trans. Bernard Wall (১৯৫৪ সাল)
৪০). লা সিওসিয়ারা (১৯৫৭ সাল)
৪১). দুই মহিলা , ট্রান্স অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৫৮ সাল)
৪২). Beatrice Cenci (১৯৫৮ সাল)
৪৩). Nuovi racconti romani (১৯৫৯ সাল)
৪৪). La noia (১৯৬০ সাল) খালি ক্যানভাস বা একঘেয়েমি , ট্রান্স. অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৬১ সাল)
৪৫). ল’অটোমা (১৯৬২ সাল)
৪৬). আরো রোমান গল্প , ট্রান্স. অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৬৩ সাল)
৪৭). দ্য ফেটিশ , ট্রান্স অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৬৪ সাল), ছোট গল্প।
৪৮). L’uomo come fine e altri saggi (১৯৬৪ সাল)
৪৯). Beatrice Cenci , trans. Angus Davidson (১৯৬৫ সাল), একটি নাটক।
৫০). Man as an end: A Defence of Humanism: Literary, Social and Political Esses , Trans.
৫১). Bernard Wall (১৯৬৫ সাল)
৫২). ল’আটেনজিওন (১৯৬৫ সাল)
৫৩). দ্য লাই , ট্রান্স অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৬৬ সাল)
৫৪). Una cosa è una cosa (১৯৬৭ সাল)
Command, and I Will Obey You , trans.
লা রিভোলুজিওন কালচারাল ইন সিনা।
৫৫). ওভেরো ইল কনভিটাতো ডি পিয়েট্রা (১৯৬৭ সাল)
৫৬). দ্য রেড বুক অ্যান্ড দ্য গ্রেট ওয়াল: অ্যান ইমপ্রেশন অফ মাও’স চায়না , ট্রান্স রোনাল্ড ৫৭). স্ট্রোম (১৯৬৮ সাল)
৫৮). Angus Davidson (১৯৬৯ সাল), ছোট গল্প।
৫৯). ইল ডিও কার্ট (১৯৬৯ সাল), নাটক।
৬০). লা ভিটা ই জিওকো (১৯৬৯ সাল)
৬১). ইল প্যারাডিসো (১৯৭০ সাল)
৬২). Io e lui (১৯৭১ সাল)
৬৩). The Two of Us , ট্রান্স অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৭২ সাল)
৬৪). A quale tribù appartieni (১৯৭২ সাল)
কোন ট্রাইব ডু ইউ বেলং টু? , ট্রান্স. অ্যাঙ্গাস।
৬৫). আন’আল্ট্রা ভিটা (১৯৭৩ সাল)
৬৬). ডেভিডসন (১৯৭৪ সাল), “আফ্রিকাতে ১০ বছরের জঙ্কেটিং থেকে নিবন্ধের সংগ্রহ”।
৬৭). লেডি গোডিভা এবং অন্যান্য গল্প , ট্রান্স. অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৭৫ সাল)
৬৮). আল সিনেমা (১৯৭৫ সাল), প্রবন্ধ।
৬৯). বোহ ১৯৭৬ সাল ( দ্য ভয়েস অফ দ্য সি এবং অন্যান্য গল্প , ট্রান্স অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৭৮ সাল)
৭০). লা ভিটা ইন্টেরিয়র (১৯৭৮ সাল)
টাইম অফ ডিসেক্রেশন , ট্রান্স অ্যাঙ্গাস ডেভিডসন (১৯৮০ সাল)।
৭১). ইম্পেগ্নো কনট্রোভোগ্লিয়া (১৯৮০ সাল)।
৭২). 1934 (১৯৮২ সাল)।
৭৩). 1934 , ট্রান্স. উইলিয়াম ওয়েভার (১৯৮৩ সাল)। একটি উপন্যাস।
৭৪). La cosa e altri racconti (১৯৮৩ সাল)।
৭৫). ইরোটিক টেলস , ট্রান্স. টিম পার্কস (১৯৮৫ সাল)।
৭৬). L’uomo che guarda (১৯৮৫ সাল)
৭৭). The Voyeur , trans. Tim Parks (১৯৮৬ সাল)।
৭৮). L’inverno নিউক্লিয়ার (১৯৮৬ সাল), প্রবন্ধ এবং সাক্ষাৎকার।
৭৯). Il viaggio a Roma (১৯৮৮ সাল)।
৮০). Rome to Journey , trans. Tim Parks (১৯৮৯ সাল)
৮১). লা ভিলা দেল ভেনার্ডি ই আলট্রি র্যাকোন্টি (১৯৯০ সাল)।
৮২). তামি ক্যালিওপ (১৯৯৯ সাল)।
৮৩). Tami Calliope (২০০০ সাল)।
৮৪). মেরিনা হারস (২০০৭ সাল)।
৮৫). Michael F. Moore (২০১৪ সাল)।

(সম্পাদনা)

কেলম্যান, জেমস (১৯৮০ সাল), অপবিত্রতার পর্যালোচনা , সেনক্র্যাস্টাস নং ৮, উইন্টার ১৯৮০-৮১ সাল, পৃষ্ঠা. ৪৯, আইএসএসএন 0264-0856.

(উল্লেখযোগ্য পুরস্কার)

স্ট্রেগা পুরস্কার (১৯৫২ সাল)
প্রিমিও মারজোটো (১৯৫৭ সাল)
ভিয়ারেগিও পুরস্কার (১৯৬১ সাল)
প্রিমিও মন্ডেলো (১৯৮২ সাল

—————————————————————-
[ তথ্যসূত্র সংগৃহীত ও সম্পাদিত ]

“মোরাভিয়া, আলবার্তো” । ইংরেজি ভাষার আমেরিকান হেরিটেজ অভিধান (৫ম সংস্করণ)। হার্পার কলিন্স । সংগৃহীত – ২২শে আগস্ট ২০১৯ সাল।

“মোরাভিয়া” । Merriam-Webster.com অভিধান। সংগৃহীত – ২২শে আগস্ট ২০১৯ সাল।

“মোরাভিয়া” । কলিন্স ইংরেজি অভিধান। হার্পার কলিন্স। সংগৃহীত – ২২শে আগস্ট ২০১৯ সাল।

Accrocca, EF Roma allo specchio nella narrativa Italiano da De Amicis al primo Moravia, Istituto Storia Romana, Rome 1958 । Giuliano Dego, Moravia (Writers and Critics Series), Oliver & Boyd, Edinburgh ১৯৬৬ সাল, পৃষ্ঠা ৩, ASIN B0000CN5PF-য়ে পুনর্মুদ্রিত।

Viola, Carmelo R. (১৯৯১ সাল)। “আলবার্তো মোরাভিয়া ও দেল “রিয়ালিসমো বোর্গিস”” . Fermenti (ইতালীয় ভাষায়)। রোম: Fermenti Editricce । সংগৃহীত -৪ঠা ডিসেম্বর ২০১৩ সাল।

Dego, Giuliano (১৯৬৬ সাল)। মোরাভিয়া (লেখক এবং সমালোচক সিরিজ)। এডিনবার্গ: অলিভার অ্যান্ড বয়েড। মুখপাত্র।

Burnside, John (৮ই জুলাই ২০১১ সাল)। “আমার নায়ক আলবার্তো মোরাভিয়া”। অভিভাবক . গার্ডিয়ান নিউজ এবং মিডিয়া। সংগৃহীত 4ঠা ডিসেম্বর ২০১৩ সাল।

রোজ, পিটার আইজ্যাক (২০০৫ সাল)। দ্য ডিসপোসেসড: অ্যান অ্যানাটমি অফ এক্সাইল। আমহার্স্ট ও বোস্টন: ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটস প্রেস। পৃষ্ঠা ১৩৮-১৩৯. আইএসবিএন 1558494669.

মোরাভিয়া, আলবার্তো (১৯৮৫ সাল)। L’uomo che guarda. মিলান: বোম্পিয়ানি। জর্জিও ক্যাভালিনি দ্বারা মুখবন্ধ লেখা, এপ্রিল ২০২০ সাল। পল থেরোক্সের পর্যালোচনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by WordPress