আদর্শ কবিতা
ফরাসি কবি গুইলাম অ্যাপোলিনায়ার, (Guillaume Apollinaire) ২৬শে আগস্ট ১৮৮০ সালে, রোমে জন্মগ্রহণ করেন। তিনি একজন পোলিশ ইমিগ্রি এবং একজন ইতালীয় অফিসারের ছেলে , তিনি তার উৎস গোপন রেখেছিলেন। নিজের কাছে কমবেশি রেখে, তিনি ২০ বছর বয়সে প্যারিসে গিয়েছিলেন, যেখানে তিনি বোহেমিয়ান জীবনযাপন করেছিলেন। ১৯০১ সালে জার্মানিতে কাটানো বেশ কিছু মাস তার উপর গভীর প্রভাব ফেলেছিল এবং তাকে তার কাব্যিক পেশায় জাগ্রত করতে সাহায্য করেছিল। তিনি রাইনল্যান্ডের মন্ত্রে পড়েছিলেন এবং পরে তার কবিতায় এর বনের সৌন্দর্য এবং এর কিংবদন্তি পুনরুদ্ধার করেছিলেন। তিনি একজন তরুণ ইংরেজ মহিলার প্রেমে পড়েছিলেন, যাকে তিনি অনুসরণ করেছিলেন, ব্যর্থভাবে লন্ডন পর্যন্ত; তার রোমান্টিক হতাশা তাকে তার বিখ্যাত “Chanson du Mal-Aime” (“দরিদ্র প্রেমের গান”) লিখতে অনুপ্রাণিত করেছিল।
তিনি প্যারিসে ফিরে আসার পর, অ্যাপোলিনায়ার একজন লেখক হিসেবে সুপরিচিত হয়ে ওঠেন এবং সাহিত্যিকদের পৃষ্ঠপোষকতা করা ক্যাফেগুলির একটি বন্ধন (fixture) হিসেবে পরিচিত হন। তিনি কিছু তরুণ চিত্রশিল্পীর সাথেও বন্ধুত্ব করেছিলেন যারা বিখ্যাত হতে চলেছেন – মরিস ডি ভ্লামিঙ্ক, আন্দ্রে ডেরাইন , রাউল ডুফি এবংপাবলো পিকাসো। তিনি তার সমসাময়িকদের পরিচয় করিয়ে দেন হেনরি রুসোর চিত্রকর্ম এবং আফ্রিকান ভাস্কর্যের সাথে; এবং পিকাসোর সাথে, তিনি এর নীতিগুলি সংজ্ঞায়িত করার কাজে নিজেকে প্রয়োগ করেছিলেন সাহিত্যের পাশাপাশি চিত্রকলায় বিমূর্ত (Cubist) নান্দনিকতা । তাঁর পেইন্টারস কিউবিস্ট ১৯১৩ সালে আবির্ভূত হয়েছিল ( কিউবিস্ট পেইন্টার্স , ১৯৪৪ সাল)।
তাঁর স্বল্প জীবনে (মৃত্যু: ৯ই নভেম্বর,১৯১৮ সালে, প্যারিস , ফ্রান্স (৩৮ বছর বয়সে) ফরাসি সাহিত্য ও শৈল্পিক বৃত্তে বিকাশ লাভকারী আভান্ট-গার্ড আন্দোলনে অংশ নিয়েছিলেন। বিশ শতকের শুরুতে এবং যারা অনাবিষ্কৃত প্রণালীগুলিতে (channel) কবিতা লিখতে শুরু করেছিল। আন্দোলনের শৈলী ছিল পরাবাস্তববাদ। বিষয় ছিল কিউবিজম।
তাঁর উল্লেখযোগ্য কাজ: “অ্যালকোহল” “ক্যালিগ্রাম” “L’Enchanteur pourrissant” “কবিকে হত্যা করা হয়েছে”
তাঁর লেখা প্রথম খন্ড, L’Enchanteur pourrissant (১৯০৯ সাল; “The Rotting Magician”), জাদুকর মারলিন এবং নিম্ফ ভিভিয়েনের মধ্যে কাব্যিক গদ্যের একটি অদ্ভুত সংলাপ। পরের বছর L’Hérésiarque et Cie (১৯১০ সাল; “The Heresiarch and Co.”) শিরোনামে কিছু প্রাণবন্ত গল্পের সংকলন, কিছু বাতিকপূর্ণ এবং কিছু অদ্ভুতভাবে চমত্কার, প্রকাশিত হয়েছিল। তারপরে এল বেস্টিয়ায়ার (১৯১১ সাল), ভদ্র কোয়াট্রেনে। কিন্তু তার কাব্যিক মাস্টারপিস ছিলঅ্যালকোলস (১৯১৩ সাল; ইঞ্জি. ট্রান্স., ১৯৬৪ সাল)। এই কবিতাগুলিতে তিনি তার সমস্ত অভিজ্ঞতাকে পুনরুজ্জীবিত করেছেন এবং কখনও কখনও আলেকজান্দ্রিয়া এবং নিয়মিত স্তবকগুলিতে, কখনও কখনও সংক্ষিপ্ত ছন্দহীন লাইনে এবং সর্বদা বিরাম চিহ্ন ছাড়াই প্রকাশ করেছেন।
১৯১৪ সালে সালে অ্যাপোলিনায়ার তালিকাভুক্ত হন, পদাতিক বাহিনীতে দ্বিতীয় লেফটেন্যান্ট হন এবং ১৯১৬ সালে মাথায় ক্ষত পান। মুক্তি পেয়ে তিনি প্যারিসে ফিরে আসেন এবং একটি প্রতীকী গল্প লে পোয়েট অ্যাসাসিনে (১৯১৬ সাল; দ্য পোয়েট অ্যাসাসিনেটেড , ১৯২৩ সাল) প্রকাশ করেন এবং আরও উল্লেখযোগ্যভাবে, একটি নতুন কবিতা সংকলন,Calligrammes(১৯১৮ সাল), যুদ্ধের ছবি এবংএকটি নতুন প্রেমের সম্পর্কে তার আবেশ দ্বারা প্রভাবিত। যুদ্ধের আঘাতে দুর্বল হয়ে তিনি স্প্যানিশ ইনফ্লুয়েঞ্জায় মারা যান
তাঁর মৃত্যুর এক বছর আগে তাঁর নাটক Les Mamelles de Tiresias মঞ্চস্থ হয়েছিল (১৯১৭ সাল)। তিনি এটিকে বলেছিলেন পরাবাস্তববাদী, এই শব্দটির প্রথম ব্যবহার বলে বিশ্বাস করা হয়। ফ্রান্সিস পুলেনক নাটকটিকে একটি হালকা অপেরায় পরিণত করেন (প্রথম ১৯৪৭ সালে নির্মিত)।
তাঁর কবিতায় Apollinaire সাহসী, এমনকি আপত্তিকর, প্রযুক্তিগত পরীক্ষা করেছেন। তার ক্যালিগ্রামগুলি, একটি উদ্ভাবনী টাইপোগ্রাফিক বিন্যাসের জন্য ধন্যবাদ, চিত্রের পাশাপাশি কবিতা। আরও সাধারণভাবে, অ্যাপোলিনায়ার অস্বাভাবিক মৌখিক মেলামেশার মাধ্যমে আশ্চর্য বা এমনকি বিস্ময়ের প্রভাব তৈরি করতে রওনা হন, এবং এই কারণে, তাকে পরাবাস্তববাদের অগ্রদূত হিসাবে বিবেচনা করা যেতে পারে।
Apollinaire-য়ের কাজ
“ক্যালিগ্রাম: পরিচিত শান্তি ও যুদ্ধের কবিতা” হিসাবে চিহ্নিত। অ্যাপোলিনায়ার, পাবলো পিকাসোর আঁকা ফ্রন্টিসপিস থেকে ক্যালিগ্রামে, গুইলাম অ্যাপোলিনায়ারের কবিতার সংকলন, ১৯১৮ সালে ফরাসি ভাষায় প্রকাশিত হয়। সংকলনের কবিতাগুলি প্রথম বিশ্বযুদ্ধের সময় একজন সৈনিক হিসাবে অ্যাপোলিনায়ারের অভিজ্ঞতার পাশাপাশি প্যারিসীয় শিল্প জগতের সাথে তার সম্পর্ককে প্রতিফলিত করেছে। সংকলনটি বিশেষ করে এর যে আদর্শ (pattern) কবিতার জন্য উল্লেখ করা হয়েছে, একটি পদ্য ফর্ম যেখানে কবিতার শব্দগুলি সাজানো হয়েছে যাতে কবিতার বিষয়বস্তু নির্দেশ করে একটি আদর্শ (pattern) তৈরি করা হয়।
আদর্শ কবিতার কাব্যিক ফর্ম (Poetic form of pattern poetry).
বিমূর্ত কবিতা (Cubist poetry), কারমেন ফিগারটাম (Carmen Figuratum), চিত্র কবিতা (Image poetry), আকৃতির কবিতা (Shape poetry).
প্যাটার্ন কবিতা, শ্লোক যেখানে টাইপোগ্রাফি বা লাইনগুলি একটি অস্বাভাবিক রূপরেখায় (configuration) সাজানো হয়, সাধারণত শব্দের আবেগপূর্ণ বিষয়বস্তু বোঝাতে বা প্রসারিত করতে। প্রাচীন (সম্ভবত প্রাচ্য) উৎসের, প্যাটার্ন কবিতাগুলি গ্রীক অ্যান্থোলজিতে পাওয়া যায়, যার মধ্যে রয়েছে খ্রিস্টপূর্ব ৭ম শতকের থেকে ১১ শতকের প্রথম দিকের বিজ্ঞাপন । একটি উল্লেখযোগ্য পরবর্তী উদাহরণ হল ডানা আকৃতির “১৬ শতকের ইংরেজি মেটাফিজিক্যাল কবির ইস্টার উইংস” জর্জ হারবার্ট।
উনিশ শতকে, ফরাসি প্রতীকবাদী কবি Stéphane Mallarmé Un Coup de Dés (১৮৯৭ সাল; “A throw of dice”)-য়ে বিভিন্ন ধরনের মাপের নিয়োগ করেছিলেন। বিশ শতকের প্রতিনিধি কবিদের মধ্যে ফ্রান্সের গুইলাম অ্যাপোলিনায়ার এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ইই কামিংস অন্তর্ভুক্ত ছিল। বিশ শতকে, আদর্শ কবিতা (Pattern poem) মাঝে মাঝে পথ অতিক্রম করে কংক্রিট কবিতা ; দুটি ধরনের কবিতার মধ্যে একটি মৌলিক পার্থক্য হল প্যাটার্ন কবিতার টাইপোগ্রাফি ছাড়াও এর অর্থ ধরে রাখার ক্ষমতা রাখে – অর্থাৎ, এটি উচ্চস্বরে পড়া যায় এবং এখনও এর অর্থ ধরে রাখতে পারে।
একটি আদর্শ কবিতা (Pattern poem)
প্রভু, যিনি মানুষকে সম্পদ এবং ভাণ্ডারে সৃষ্টি করেছেন,
যদিও নির্বোধভাবে তিনি একাই হারিয়েছেন,
আরও বেশি ক্ষয় হচ্ছে
যতক্ষণ না তিনি
সবচেয়ে দরিদ্র হয়ে ওঠেন:
তোমার সাথে হে আমাকে ভরতপাখি (Lark) হিসাবে
উড়তে দাও, সুরেলাভাবে, এবং আজ তোমার বিজয়ের গান গাই; তারপর পতন আমার মধ্যে আরও নকড়া-ছকড়া হবে।
[ সূত্র – অন্তর্জাল ]