অনুভূতিতে আঘাত না করে সমাজ বদলানো যায় না || Taslima Nasrin
অনুভূতিতে আঘাত না করে সমাজ বদলানো যায় না অনুভূতিতে আঘাত
অনুভূতিতে আঘাত না করে সমাজ বদলানো যায় না অনুভূতিতে আঘাত
সান্ত্বনা (Santwana) আমার সময়ে সময়ে কেমন মন কারাপ হইয়া যায়,
সম্পাদকের বিদায় গ্রহণ এক বৎসর ভারতী সম্পাদন করিলাম। ইতিমধ্যে নানা
সফলতার দৃষ্টান্ত হরি হরি! আমার কী হইল! মরি মরি, আমাকে
শিউলিফুলের গাছ আমি সমস্ত দিন কেবল টুপ্টাপ্ করিয়া ফুল ফেলিতেছি
শরৎকাল আবার শরৎকাল আসিয়াছে । এই শরৎকালের মধ্যে আমি একটি
লেখা কুমারী ও ছাপা সুন্দরী গুটিকতক কবিতা লেখা ছিল, অনেক
রেল গাড়ি (Rail Gari) আমরা মনে করি, বিশ্বাসের উপর কিছুমাত্র
যথার্থ দোসর হে তারকা, ছুটিতেছে আলোকের পাখা ধরে,তোমারে শুধাই আমি,
ভানুসিংহ ঠাকুরের জীবনী ভারতবর্ষের কোন্ মূর্খ বা কোন্ পণ্ডিত কোন্
বিবিধ প্রসঙ্গ ২ এক “আমি’ মাঝে আসাতেই প্রকৃতিতে কত গোলযোগ
বানরের শ্রেষ্ঠত্ব বানর বলিতেছেন– আমরা বানর, অতি শ্রেষ্ঠ পুরাতন বনুবংশজাত,
বাগান (Bagan) ভদ্রতার ভাষা, পরিচ্ছদ এবং আচরণের একটু বিশেষত্ব আছে।
বর্ষার চিঠি (Borshar Chithi) সুহৃদ্বর, আপনি তো সিন্ধুদেশের মরুভূমির মধ্যে
পুষ্পাঞ্জলি (Pushpanjali) সূর্যদেব, তুমি কোন্ দেশ অন্ধকার করিয়া এখানে উদিত
নিষ্ফল চেষ্টা অনেকগুলি বাংলা পদ্য, বিশেষত গদ্যপ্রবন্ধ পড়িয়া আমরা সর্বদাই
নিঃস্বার্থ প্রেম দেখো ভাই, সেদিন আমার বাস্তবিক কষ্ট হয়েছিল। অনেকদিন
দরোয়ান আমাদের কর্তা আমাদের যে স্থানে বিদ্যা শিক্ষার জন্য পাঠাইয়াছেন,
ঠাকুরঘর (Thakurghor) বড়ো ভয়ে ভয়ে লিখিতে হয়। এখানে সকলেই সকল
জীবন ও বর্ণমালা আমাদের পণ্ডিত মহাশয়ের এমনি খরদৃষ্টি (বলা বাহুল্য,
ছেলেবেলাকার শরৎকাল এই শরতের প্রভাতের রৌদ্রে জানলার বাহির দিয়া গাছপালার
চর্ব্য, চোষ্য, লেহ্য পেয় জঠর-তত্ত্ববিৎ বুধগণ উদর-সেবাকে চারি ভাগে বিভক্ত
গোলাম-চোর অদৃষ্ট আমাদের জীবনের তাসে অনেকগুলির মিল রাখিয়াছেন, কিন্তু মাঝে
গোঁফ এবং ডিম সকলেই বলিতেছেন, এখানে গোঁফ না বলিয়া গুম্ফ
কাজ ও খেলা কাজ ও খেলা নামক ৭৩-সংখ্যক প্রবন্ধ সম্বন্ধে
ইন্দুর-রহস্য দিনকতক দেখা গেল সুরির দুটো-একটা বাজনার বই খোয়া যাইতেছে।
আবশ্যকের মধ্যে অধীনতার ভাব আবশ্যকের প্রতি আমাদের এক প্রকার ঘৃণা
সূক্ষ্ম হিসাব (Sukhsma Hisab) একজন লোককে তাহার বয়স জিজ্ঞাসা করা
শিকারী গাছ (Shikari Gach) উপযুক্তরকম জল মাটি বাতাস আর সূর্যের
লুপ্ত সহর (Lupto Sahar) ‘লুপ্ত সহর’ লিখিলাম বটে—কিন্তু আসলে সে
রাবণের চিতা (Ravaner Cheata) লোকে বলে রাবণের চিতায় যে আগুন
পার্লামেন্টের ঘড়ি বিলাতের যে শাসন-সভা, যেখানে সে দেশের খরচপত্র আইনকানুন
পাতালপুরী (Patalpuri) পাতাল দেশটা কোথায় তাহা আমি জানি না। অনেকে
ডুবুরি জাহাজ (Duburi Jahaj) প্রায় চল্লিশ বৎসর আগে একজন ফরাসি
জাহাজ ডুবি (Jahaj Dubi) সমুদ্রে চলিতে চলিতে প্রতি বৎসরই কত
গরিলার লড়াই (Gorilla-r Lorai) যতরকম বনমানুষ আছে তার মধ্যে, বুদ্ধিতে
গরিলা (Gorilla) গরিলা থাকে আফ্রিকার জঙ্গলে। গাছের ডালপালার ছায়ায় সে
উঁচু বাড়ি (Unchu Bari) লোকে বলে—’মনুমেন্টের মতো উঁচু!’ সেরকম উঁচু
অতিকায় জাহাজ (Atikay Jahaj) শৌখিন ধনীদের জন্য আর বড়ো-বড়ো ব্যবসায়ীদের
গর্দ্দভ হে গর্দ্দভ! আমার প্রদত্ত, এই নবীন সকল ভোজন করুন।১
মানুষের ধর্ম – ৩ (Manusher Dharma-3) বৃহাদারণ্যকে একটি আশ্চর্য বাণী
মহাত্মা গান্ধী (Mahatma Gandhi) ভারতবর্ষের একটি সম্পূর্ণ ভৌগোলিক মূর্তি আছে।
ছেলেভুলানো ছড়া (Chelebhulano Chora) ভূমিকা আমাদের অলংকারশাস্ত্রে নয় রসের উল্লেখ
প্রথম কার্যপ্রণালী বিনয়সম্ভাষণমেতৎ– আপনার প্রতি আমি যে ভার অর্পণ করিয়াছি
মন্দিরাভিমুখে (Mandirabhimukhe) – Shilpo হ্মাত্রে নামক বোম্বাই শিল্পবিদ্যালয়ের একটি দরিদ্র
সংগীতের উৎপত্তি ও উপযোগিতা (হর্বার্ট্ স্পেন্সরের মত) “সংগীত ও ভাব’-নামক
ভারতবর্ষে সমবায়ের বিশিষ্টতা বহুদিন পূর্বে, এখানে আজ যাঁরা উপস্থিত আছেন
সভাপতির অভিভাষণ (Sabhapatrir Abhibhashan) পাবনা প্রদেশিক সম্মিলনী অদ্যকার এই মহাসভায়
চরকা (Charka) চরকা চালনায় উৎসাহ প্রকাশ করি নি অপবাদ দিয়ে
কর্তার ইচ্ছায় কর্ম (Kortar Ichhay Karma) একটু বাদলার হাওয়া দিয়াছে
আশ্রমের রূপ ও বিকাশ – ৩ ‘জীবনস্মৃতি’তে লিখেছি, আমার বয়স
ঐতিহাসিক চিত্র (Oitihashik Chitro) আমরা “ঐতিহাসিক চিত্র’ নামক একখানি ঐতিহাসিক
সাহিত্যের আধুনিকতা (Sahityer Adunikota) সাহিত্যের প্রাণধারা বয় ভাষার নাড়ীতে, তাকে
সভ্যতার সংকট (Sabhyatar Sankat) আজ আমার বয়স আশি বৎসর পূর্ণ
ধর্মের অধিকার (Dharmer Adhikar) যে সকল মহাপুরুষের বাণী জগতে আজও