চাক্ষুষ কবিতা (Visual Poetry)
Visual Poetry (চাক্ষুষ কবিতা) কবিতার একটি শৈলী যা এর অর্থ বোঝাতে গ্রাফিক এবং ভিজ্যুয়াল ডিজাইন উপাদানগুলিকে ব্যবহার করে। এই শৈলীটি কবিতাকে উপস্থাপন ও ব্যাখ্যা করার নতুন উপায় তৈরি করতে ভিজ্যুয়াল আর্ট এবং লিখিত অভিব্যক্তিকে একত্রিত করে প্রকাশ করে।
চাক্ষুষ কবিতা (Visual Poetry)-য়ের গঠন প্রক্রিয়ার সাথে শব্দ নিয়ে খেলার উপর জোর দেয় এবং এটি প্রায়শই বিভিন্ন শিল্প শৈলী গ্রহণ করে। এই শৈলীগুলি পৃষ্ঠায় শব্দের গঠন পরিবর্তন করা থেকে শুরু করে কবিতাটিকে পরিবর্তন করার জন্য অন্যান্য ধরণের মাধ্যম পর্যন্ত যোগ করতে পারে।
চাক্ষুষ কবিতার কিছু রূপ তাদের আখ্যান কাঠামোর মধ্যে বজায় রাখতে পারে, তবে এটি দৃশ্য কবিতার (Visual Poetry) ক্ষেত্রে একান্ত প্রয়োজন নয়। কিছু চাক্ষুষ কবি আরও বিমূর্ত রচনা তৈরি করেন যা ভাষাগত অর্থ থেকে দূরে সরে যায় এবং এর পরিবর্তে একটি দৃশ্যত আনন্দদায়ক রূপ তৈরি করতে শব্দ এবং অক্ষরগুলির গঠনের উপর খুব বেশি মনোযোগ দেয়।
৬০-য়ের দশকে বাংলা ভাষায় ‘শ্রুতি’ আন্দোলনের কবি পরেশ মন্ডল এই ধরনের Visual Poetry (চাক্ষুষ কবিতা)-র কিছু চর্চা করেছিলেন। কিন্ত বাংলা কবিতার পাঠক সে রস গ্রহণে সে সময় সক্ষম ছিলেন না। তাই সে প্রচেষ্টা সফল হতে পারেনি।
(কংক্রিট কবিতা থেকে চাক্ষুষ কবিতার পার্থক্য)
সাহিত্য-পন্ডিতরা দৃশ্য কবিতাকে কংক্রিট কবিতার বিকাশ ধারার রূপ হিসাবে চিহ্নিত করেছেন কিন্তু মধ্যস্থতাকারী বৈশিষ্ট্যের সাথে যেখানে অ-প্রতিনিধিত্বমূলক ভাষা এবং দৃষ্টিলব্ধ উপাদান প্রাধান্য পায় চাক্ষুষ কবিতায়।
১৯৫০-য়ের দশকের সাহিত্যিক ও শৈল্পিক পরীক্ষা-নিরীক্ষা যেগুলি প্রথমে কংক্রিট কবিতা হিসাবে একত্রিত করা হয়েছিল তা দ্ব্যর্থক ক্ষেত্রটিতে আরও প্রসারিত হয়েছিল যা ডিক হিগিনস ১৯৬৫ সালে ‘মধ্যবর্তী বস্তু’ (intermedia)হিসাবে বর্ণনা করেছিলেন,এটা স্পষ্ট হয়ে ওঠে যে এই ধরনের সৃষ্টিগুলির আরও বিবাহবিচ্ছেদ হয়েছে। প্রতিনিধিত্বমূলক ভাষা থেকে যার সাথে কবিতা এতদিন যুক্ত ছিল এবং তাদের একটি পৃথক ঘটনা হিসাবে শ্রেণীবদ্ধ করা দরকার।
তার সমীক্ষা, কংক্রিট পোয়েট্রি: A World View (১৯৬৮ সাল), মেরি এলেন সোল্ট পর্যবেক্ষণ করেছেন যে কংক্রিট কবিতা মার্কা মেরে দেওয়া অধীনে অন্তর্ভুক্ত কিছু প্রবণতা “নতুন দৃশ্য কবিতা” এর দিকে ঝুঁকে পড়েছে। এর প্রধান বৈশিষ্ট্য হল এটি মৌখিকতার পুরানো কাব্যিক ক্রিয়াকে পিছনে ফেলে এসেছে এবং তাই আকৃতির কবিতার প্রাচীন ঐতিহ্য থেকে স্বতন্ত্র, যা থেকে কংক্রিট কবিতা উদ্ভূত হয়েছে বলে দাবি করা হয়েছিল। অন্যদিকে ভিজ্যুয়াল কবিতাকে টাইপোগ্রাফি সাজানোর দ্বারা আলাদা করতে হবে।
সল্ট তার প্রস্তাবিত নতুন ধারায় ইয়ান হ্যামিলটন ফিনলে, জন ফার্নিভাল এবং হ্যান্সজর্গ মায়ারের কাজ অন্তর্ভুক্ত করেছেন। মারভিন এ. স্যাকনার ওহিও স্টেট ইউনিভার্সিটি ২০০৮ সালের ভিজ্যুয়াল কবিতার সংকলনের ভূমিকায় তার সংজ্ঞা প্রসারিত করেছিলেন: “আমি কংক্রিট কবিতাগুলিকে, সেইগুলি হিসাবে সংজ্ঞায়িত করি যেখানে শুধুমাত্র অক্ষর এবং
/ অথবা শব্দগুলিকে একটি ভিজ্যুয়াল চিত্র তৈরি করতে ব্যবহার করা হয়, যেখানে চাক্ষুষ কবিতাগুলি গঠন করে যেগুলোতে ছবিগুলো কবিতার পাঠ্যের সাথে একত্রিত হয়”। কেনেথ প্যাচেনের কাজের উদ্ধৃতি দিয়ে তিনি শিল্পী-সৃষ্ট ছবির কবিতা এবং শিল্পীদের বইকে একটি সহযোগী বিভাগ হিসেবে আলাদা করেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের সংগ্রহে পাওয়া যাবে টম ফিলিপস ‘এ হিউমেন্ট’ , সেইসাথে হাতে লেখা কিন্তু অ-ভাষিক (non-linguistic) পাঠ্যের একটি ভাণ্ডার।
এইসব দাবির আলোকে, চাক্ষুষ কবিতার অগ্রদূতদের একটি নতুন বংশবৃত্তান্ত আবির্ভূত হয়েছে যার মধ্যে রয়েছে জোয়ান মিরোর কবিতা-চিত্র ‘Le Corps de Ma Brun’ (১৯২৫ সাল),টেক্সটুয়েলে মিশেল সিউফোরের পাঠ্যের পিয়েট মন্ড্রিয়ানের অন্তর্ভুক্তি (২৯২৮ সাল), এবং টাইপোগ্রাফির উপাদান ব্যবহার করে এইচএন ওয়ার্কম্যান দ্বারা প্রিন্ট (Druksells), শেষটাও টাইপরাইটার ব্যবহার করে বিমূর্ত নিদর্শন তৈরি করতে (যাকে তিনি Ticksel নামে ডাকতেন ), শুধুমাত্র অক্ষর ব্যবহার করে নয় বরং সম্পূর্ণরূপে রৈখিক উপাদান ব্যবহার করে। ১৯২০-য়ের দশকে তৈরি করা হয়েছিল, তারা ১৯৬০-য়ের দশকে কংক্রিট কবি ‘ডম সিলভেস্টার’ হাউডার্ডের মধ্যস্থতাকারী ‘Typestructs’ (টাইপগঠন) অনুমান করেছিলযা চাক্ষুষ কবিতা (Visual Poetry) হিসাবে সমানভাবে যোগ্যতা অর্জন করবে।
ক্লাউস পিটার ডেনকার তার তাত্ত্বিক গবেষণাপত্র “কংক্রিট থেকে ভিজ্যুয়াল কবিতা” (২০০০ সালে) এ নতুন ধারার ধারাবাহিকতার উপর জোর দিয়েছেন, এর “মধ্যবর্তী এবং আন্তঃবিভাগীয়” প্রকৃতির দিকে ইঙ্গিত করেছেন। দুটিও পরস্পর নির্ভরশীল এবং “কংক্রিট কবিতা ছাড়া চাক্ষুষ কবিতার বর্তমান রূপগুলি কল্পনাতীত হবে”।একাডেমিক উইলার্ড বোন অবশ্য ১৯ শতকের শেষের দিক থেকে এই অঞ্চলে সাহিত্য ও শৈল্পিক পরীক্ষা-নিরীক্ষার পুরো অংশকে ভিজ্যুয়াল কবিতার লেবেলে শ্রেণীবদ্ধ করতে পছন্দ করেন এবং ১৯৮৬ সাল থেকে বেশ কয়েকটি বইয়ে তা করেছেন। দৃষ্টিকোণ, “দৃষ্টিসম্পন্ন কবিতাকে এমন কবিতা হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা দেখার জন্য – এমন কবিতা যা একজন দর্শকের পাশাপাশি পাঠককে অনুমান করে”।
(তৎসংক্রান্ত গ্রন্থপঞ্জি)
বোন, উইলার্ড (১৯৮৬ সাল)। ভিজ্যুয়াল কবিতার নন্দনতত্ত্ব, ১৯১৪-১৯২৮ সাল। ইউনিভার্সিটি অফ শিকাগো প্রেস।
বোন, উইলার্ড (২০০১ সাল)। আধুনিক ভিজ্যুয়াল কবিতা । অ্যাসোসিয়েটেড ইউনিভার্সিটি প্রেস।
Bohn, Willard (২০১০ সাল)। ভিজ্যুয়াল কবিতা পড়া । ফেয়ারলেহ ডিকিনসন বিশ্ববিদ্যালয়।
ডেনকার, ক্লাউস পিটার (২০০০ সাল)। “কংক্রিট থেকে ভিজ্যুয়াল কবিতা পর্যন্ত, বৈদ্যুতিন ভবিষ্যতের দিকে এক নজরে”। কবিতার আলো ও ধূলিকণার মোবাইল অ্যান্থোলজি । কালড্রন অন-লাইন।
হিগিন্স, ডিক (১৯৭৫-১৯৮১ সাল)। সিনেস্থেসিয়া এবং ইন্টারসেন্সেস: ইন্টারমিডিয়া”।
Higgins, Dick (১৯৮৪ সাল) এ একটি অধ্যায় হিসেবে প্রকাশিত হয়েছে। দিগন্ত, ইন্টারমিডিয়ার কবিতা এবং তত্ত্ব। সাউদার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয়।
পাহাড়, ক্র্যাগ; Vassilakis, Nico, eds. (২০১২ সাল)। দ্য লাস্ট ভিসপো অ্যান্থোলজি: ভিজ্যুয়াল পোয়েট্রি ১৯৯৮-২০০৮ সাল । ফ্যান্টাগ্রাফিক্স আইএসবিএন 978-1-60699-626-3.
সল্ট, মেরি এলেন (১৯৬৮ সাল)। কংক্রিট কবিতা: একটি বিশ্ব দৃশ্য। ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়।
[তথ্য সংগৃহীত ও সম্পাদিত। সূত্র – উইকিপিডিয়া]
সূত্র নির্দেশিকা –
গ্রিন, রোল্যান্ড, সংস্করণ। (২০১৭ সাল)। দ্য প্রিন্সটন এনসাইক্লোপিডিয়া অফ পোয়েট্রি অ্যান্ড পোয়েটিক্স। ভলিউম ১. প্রিন্সটন ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা. 1523-1525। doi : 10.1093/acref/ 9780190681173.001.0001 আইএসবিএন 978-0-691-15491-6.
ফাউন্ডেশন, কবিতা (১৩/১২/২০২৩ সাল) জিওফ হুথের “ভিজ্যুয়াল পোয়েট্রি টুডে”।কবিতা পত্রিকা। সংগৃহীত – ১৩ই ডিসেম্বর ২০১৩ সাল।
ম্যাকঅ্যালিস্টার, ব্রায়ান জে. (২০১৪ সাল)। “কংক্রিটে ন্যারেটিভ / ন্যারেটিভে কংক্রিট: ভিজ্যুয়াল পোয়েট্রি এবং ন্যারেটিভ থিওরি” । বর্ণনামূলক । 22 (2): 234–251। doi : 10.1353/ nar.2014.0011 ISSN 1538-974X.
স্যাকনার, মারভিন এ. (২০০৮ সাল)। “পরিচয়”। বেনেটে, জন এম. (সম্পাদনা)। অ্যাভান্ট রাইটিং কালেকশনে ভিজ্যুয়াল কবিতা (পিডিএফ) । বিরল বই ও পাণ্ডুলিপি গ্রন্থাগার, ওহিও স্টেট ইউনিভার্সিটি। পৃষ্ঠা.৬.
“জোয়ান মিরো (১৮৯৩-১৯৮৩ সাল): পেইন্টিং-কবিতা (‘le corps de ma brune puisque je l’aime comme ma chatte habillee en vert salade comme de la grêle c’est pareil’)”। একটি প্রাইভেট নিউইয়র্ক সংগ্রহ থেকে সম্পত্তি . ক্রিস্টির
“পিয়েট মন্ড্রিয়ান: টেক্সচুয়াল (টেক্সটুয়েল): ১৯২৮ সাল”। আধুনিক শিল্প জাদুঘর। ২রা জানুয়ারী, ২০২৪ সালে সংগৃহীত।
ওয়ার্কম্যান, হেনড্রিক নিকোলাস। “Werken > tiksels”। গ্রনিঞ্জার মিউজিয়াম ওয়ার্কম্যান আর্কিফ। ২৮শে এপ্রিল, ২০১৯ সালে মূল থেকে আর্কাইভ করা হয়েছে।
লাভলক, ইয়ান (১৯৮৪ সাল)। দ্য লাইন ফরোয়ার্ড: ইংরেজি অনুবাদে আধুনিক ডাচ কবিতার একটি সমীক্ষা । আমস্টারডাম: রিভাররান প্রেস। পৃষ্ঠা.৩৭. আইএসবিএন 9789070306090.