Skip to content

Banglasahitya.net

Horizontal Ticker
বাঙালির গ্রন্থাগারে আপনাদের সকলকে জানাই স্বাগত
"আসুন শুরু করি সবাই মিলে একসাথে লেখা, যাতে সবার মনের মাঝে একটা নতুন দাগ কেটে যায় আজকের বাংলা"
কোনো লেখক বা লেখিকা যদি তাদের লেখা কোন গল্প, কবিতা, প্রবন্ধ বা উপন্যাস আমাদের এই ওয়েবসাইট-এ আপলোড করতে চান তাহলে আমাদের মেইল করুন - banglasahitya10@gmail.com or, contact@banglasahitya.net অথবা সরাসরি আপনার লেখা আপলোড করার জন্য ওয়েবসাইটের "যোগাযোগ" পেজ টি ওপেন করুন।
Home » আমেরিকান কবি জেন হার্শফিল্ড || Sankar Brahma

আমেরিকান কবি জেন হার্শফিল্ড || Sankar Brahma

সত্তর দশকের বিশিষ্ট আমেরিকান কবির নাম জেন হার্শফিল্ডের। তিনি আমেরিকা, নিউইয়র্কয়ের পূর্ব ২০তম স্ট্রিটে ম্যানহাট্টানে ১৯৫৩ সালের ২৪শে ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালে প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে তিনি স্নাতক ডিগ্রী লাভ করেন, স্কুলের প্রথম স্নাতক শ্রেণীতে নবীনদের অন্তর্ভুক্ত করার জন্য, এবং ১৯৭৯ সালে সান ফ্রান্সিসকো জেন সেন্টারে সোটো জেন-য়ে লে-অর্ডিনেশন লাভ করেন।

হিরশফিল্ডের নয়টি কবিতার বই ক্যালিফোর্নিয়া বুক অ্যাওয়ার্ড, পোয়েট্রি সেন্টার বুক অ্যাওয়ার্ড এবং আমেরিকান কবিতায় ডোনাল্ড হল-জেন কেনিয়ন অ্যাওয়ার্ড সহ অসংখ্য পুরস্কার পেয়েছে। ন্যাশনাল বুক ক্রিটিক সার্কেল অ্যাওয়ার্ড এবং তার ষষ্ঠ সংকলন, আফটার , ” টিএস এলিয়ট পুরস্কার ” (ইউকে) এর জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত হয়েছিল এবং দ্য ওয়াশিংটন পোস্ট , সান ফ্রান্সিসকো ক্রনিকল এবং ফিনান্সিয়াল টাইমস দ্বারা ‘২০০৬ সালের সেরা বই’ হিসেবে নামকরণ করা হয়েছে। তার অষ্টম সংকলন, দ্য বিউটি, ন্যাশনাল বুক অ্যাওয়ার্ডের জন্য দীর্ঘ তালিকাভুক্ত ছিল এবং দ্য সান ফ্রান্সিসকো ক্রনিকল কর্তৃক ‘২০১৫ সালের সেরা বই’ হিসেবে নামকরণ করা হয়েছে। তিনি দু’টি প্রবন্ধের বই লিখেছেন, নাইন গেটস: এন্টারিং দ্য মাইন্ড অফ পোয়েট্রি এবং টেন উইন্ডোজ: হাউ গ্রেট পোয়েমস ট্রান্সফর্ম দ্য ওয়ার্ল্ড। দ্য ইঙ্ক ডার্ক মুন, শাস্ত্রীয় যুগের জাপানের দুই অগ্রগণ্য মহিলা কবির রচনার তার সহ-অনুবাদ, আমেরিকান কবিদের নজরে টাঙ্কা (একটি ৩১-অক্ষরযুক্ত জাপানি কাব্যিক রূপ) আনতে সহায়ক হয়েছিল। তিনি অতীতের কবিদের কাজ সংগ্রহ করে চারটি বই সম্পাদনা করেছেন এবং “নারী লেখকদের ভুলে যাওয়া ইতিহাস পুনরুদ্ধার করার জন্য গুরুত্বপূর্ণ বৃত্তির একটি তরঙ্গের অংশ” হিসাবে উল্লেখ ভূমিকা পালন করেছেন। ১৯৮৫ সালে গুগেনহেইম ফেলোশিপ, বিশিষ্ট অর্জনের জন্য তিনি অ্যাকাডেমি অফ আমেরিকান পোয়েটস’ ২০০৪ ফেলোশিপ এবং ২০০৫ সালে আর্টস ফেলোশিপের জন্য একটি ন্যাশনাল এনডাউমেন্ট পেয়েছিলেন ।

যদিও কখনোই পূর্ণ-সময়ের জন্য একাডেমিক তিনি নন, হির্শফিল্ড ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে, ইউনিভার্সিটি অফ সান ফ্রান্সিসকো, দ্য বেনিংটন রাইটিং সেমিনার এবং সিনসিনাটি ইউনিভার্সিটিতে এলিস্টন ভিজিটিং পোয়েট হিসেবে শিক্ষকতা করেছেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের নিউরোসায়েন্স বিভাগে ২০১৩ সালে তিনি হেলম্যান ভিজিটিং শিল্পী, সান ফ্রান্সিসকো এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ২০১৬ সালের কবিতায় মোহর ভিজিটিং প্রফেসর ছিলেন। ২০২২ সালে, তিনি কুইন্স ইউনিভার্সিটি বেলফাস্টে তৃতীয় সিমাস হেনি ইন্টারন্যাশনাল ভিজিটিং পোয়েট্রি ফেলো ছিলেন। তিনি ব্রেড লোফ এবং নাপা ভ্যালি রাইটার্স কনফারেন্স সহ অনেক লেখক সম্মেলনেও শিক্ষা দিয়েছেন এবং বেনিংটন মাস্টার অফ ফাইন আর্টস রাইটিং সেমিনারে মূল এবং সহযোগী অনুষদ (faculty) হিসাবে কাজ করেছেন। হিরশফিল্ড আমেরিকা এবং বিদেশে সাহিত্য উৎসবে প্রায়শই উপস্থিত হন, যার মধ্যে রয়েছে জেরাল্ডাইন আর ডজ পোয়েট্রি ফেস্টিভ্যাল, ন্যাশনাল বুক ফেস্টিভ্যাল, লস অ্যাঞ্জেলেস টাইমস ফেস্টিভ্যাল অফ বুকস, পোয়েট্রি ইন্টারন্যাশনাল (লন্ডন, ইউকে), চায়না পোয়েট্রি ফেস্টিভ্যাল (জিয়ান, চীন), এবং কবিদের দ্বিতীয় আন্তর্জাতিক সমাবেশ (ক্রাক, পোল্যান্ড)। তিনি ইয়াডো, ম্যাকডোয়েল কলোনি, রাউশেনবার্গ ফাউন্ডেশন, রকফেলার ফাউন্ডেশনের বেলাজিও সেন্টার, সিভিটেলা রানিয়েরি, এবং জেরাসি রেসিডেন্ট আর্টিস্ট প্রোগ্রাম সহ অসংখ্য রেসিডেন্সি ফেলোশিপ পেয়েছেন। তিনি দ্য আলাস্কা কোয়ার্টারলি রিভিউ অ্যান্ড প্লোশেয়ারের একজন অবদানকারী সম্পাদক, দ্য পুশকার্ট প্রাইজ অ্যান্থোলজির প্রাক্তন অতিথি সম্পাদক এবং ওরিয়ন অ্যান্ড ট্রাইসাইকেলের একজন উপদেষ্টা সম্পাদক।

হির্শফিল্ড অ্যাকাডেমি অফ আমেরিকান পোয়েটস (২০১২-২০১৭) এর চ্যান্সেলর হিসাবে কাজ করেছেন। ২০১৯ সালে, হিরশফিল্ড আমেরিকান একাডেমি অফ আর্টস অ্যান্ড সায়েন্সে নির্বাচিত হন।
ডেভিড বেকার হির্শফিল্ডকে “আমাদের সেরা, সবচেয়ে স্মরণীয় সমসাময়িক কবিদের একজন” এবং মার্কিন কবি বিজয়ী কে রায়ান হির্শফিল্ডকে “অক্ষরের একজন সত্যিকারের ব্যক্তি” বলে অভিহিত করেছেন। হিরশফিল্ডের কবিতাকে প্রায়ই ইন্দ্রিয়গ্রাহ্য, অন্তর্দৃষ্টিপূর্ণ এবং স্পষ্ট বলে বর্ণনা করা হয়েছে। হিরশফিল্ডের ২০০৪ সালের অ্যাকাডেমি অফ আমেরিকান পোয়েটস ফেলোশিপের জন্য পুরস্কারের উদ্ধৃতিতে, রোজানা ওয়ারেন উল্লেখ করেছেন।

হির্শফিল্ড একটি সংবেদনশীল দার্শনিক শিল্পকে বিশদভাবে বর্ণনা করেছেন যা আমাদের মনের দ্রুত এগিয়ে যাওয়ার অভ্যাসকে বিরতি দেয়। তার কবিতা সহজ মনে হয়, এবং হয় না। তার ভাষা, তার পরিচ্ছন্নতা এবং স্বচ্ছতায়, একটি শান্তভাবে আধিভৌতিক প্রকৃতির ধাঁধা তুলে ধরে। ক্লজ বাই ক্লজ, ইমেজ বাই ইমেজ, ভাষায় একযোগে রহস্যময় এবং সাধারণ, হির্শফিল্ডের কবিতাগুলি প্রতিফলন এবং পরিবর্তনের জন্য একটি স্থান পরিষ্কার করে। তারা নৈতিক সচেতনতাকে আমন্ত্রণ জানায় এবং একটি সূক্ষ্ম ভারসাম্য প্রতিষ্ঠা করে।
মন্তব্যটি প্রতিধ্বনিত হয়েছে পোলিশ নোবেল পুরষ্কার কবি চেসলা মিলোস, যিনি লিখেছেন,”সকল জীবের কষ্টের জন্য গভীর সহানুভূতি… জেন হিরশফিল্ডের কবিতায় আমি এই প্রশংসা করি। তার কবিতার বিষয় আমাদের অন্যান্য মানুষের মধ্যে সাধারণ জীবন এবং পৃথিবী যা আমাদের নিয়ে আসে তার সাথে আমাদের ক্রমাগত মিলন: গাছ, ফুল, পশুপাখি এবং পাখি…তার অত্যন্ত সংবেদনশীল বিবরণে, তার কবিতা মননশীলতার বৌদ্ধ গুণকে আলোকিত করে।”

হির্শফিল্ডের কবিতা এশিয়ান এবং পাশ্চাত্য উভয় ধরনের কাব্যিক ঐতিহ্যের বিস্তৃত পরিসরে তার নিমজ্জনকে প্রতিফলিত করে, নাইন গেটস এবং টেন উইন্ডোজের প্রবন্ধগুলিতেও আগ্রহ পাওয়া যায়। পোলিশ, স্ক্যান্ডিনেভিয়ান এবং পূর্ব ইউরোপীয় কবিরা জাপান এবং চীনের কবিতার সাথে তার কাছে বিশেষভাবে গুরুত্বপূর্ণ ছিল। Zbigniew হারবার্টের কবিতা, “নুড়ি” ছোট অধ্যয়নের পিছনে একটি মডেল হিসাবে দাঁড়িয়েছে হির্শফিল্ড আখ্যা দিয়েছে “নুড়ি”, যা আফটার অ্যান্ড কাম, থিফ অন্তর্ভুক্ত।

হির্শফিল্ডের কাজ ধারাবাহিকভাবে সামাজিক ন্যায়বিচার এবং পরিবেশগত সচেতনতার থিমগুলি অন্বেষণ করে, বিশেষত এই বিশ্বাস যে প্রাকৃতিক বিশ্ব এবং মানব বিশ্ব অবিচ্ছেদ্যভাবে সংযুক্ত। মার্ক এ. ইটন দ্য ডিকশনারি অফ লিটারারি বায়োগ্রাফিতে উল্লেখ করেছেন যে “হার্শফিল্ডের কাজ পৃথিবীর সাথে মানুষের লেনদেনের সম্পূর্ণ প্রশস্ততা এবং দায়িত্বগুলিকে স্বীকৃতি দেয়, শুধু অন্তরঙ্গতা নয়।” ডোনা সীম্যান, হির্শফিল্ডের নবম সংগ্রহ, লেজার পর্যালোচনা করে , হির্শফিল্ডের “সাবধানে ওজনযুক্ত স্বর বর্ণনা করেছেন কারণ তিনি আমাদের পৃথিবীর প্রাণশক্তির ধ্রুবক বিয়োগ এবং আমাদের বায়ুমণ্ডলে কার্বনের অবিরাম যোগ, আমাদের সমুদ্রে অ্যাসিডের সাথে গণনা করেছেন।” হিরশফিল্ড শান্তি, ন্যায়বিচার এবং পরিবেশগত সমস্যাগুলির জন্য একটি ক্রমবর্ধমান দৃশ্যমান মুখপাত্র হয়ে উঠেছে। তার সপ্তম সংকলন, কাম, থিফ , আফা এম. ওয়েভারের একটি পর্যালোচনায় লিখেছেন যে তার কবিতা “রাজনৈতিক সংঘাতের বৃহত্তর ল্যান্ডস্কেপ এবং আমাদের একে অপরের সাথে সংযোগ স্থাপনের প্রয়োজনের ব্যক্তিগত ল্যান্ডস্কেপের মধ্যে একটি মধ্যম স্থল খুঁজে পায়।” শান্তি, ন্যায়বিচার এবং পরিবেশগত সমস্যাগুলির একজন মুখপাত্র হিসাবে হিরশফিল্ডের কণ্ঠস্বর ক্রমবর্ধমানভাবে দৃশ্যমান হয়ে উঠেছে, আমেরিকার লাইব্রেরি অফ আমেরিকার “ওয়ার নো মোর: থ্রি হান্ড্রেড ইয়ারস অফ আমেরিকান অ্যান্টিওয়ার অ্যান্ড পিস রাইটিং” এবং সেখানে উপস্থিত হওয়ার সাথে সাথে হিরশফিল্ড সামাজিক সচেতনতামূলক কবিতার আরও অনেক সংকলন।

ক্রিটিকাল সার্ভে অফ পোয়েট্রি (২০০২ সাল) এর একটি নিবন্ধ হির্শফিল্ডের কাজের উপর জেনের প্রভাবকে সংক্ষিপ্ত করে: সুনির্দিষ্ট বিষয়ে সরাসরি মন্তব্যের স্বাভাবিক অর্থে তার কবিতার সামান্য অংশই রাজনৈতিক, কিন্তু তার সমস্ত কাজ হৃদয়ের আলোড়নকে একীভূত করার অর্থে রাজনৈতিক, সমস্ত মানুষকে ঘিরে থাকা রাজনৈতিক বাস্তবতার সাথে। নিঃসন্দেহে, তার কবিতার এই বৈশিষ্ট্যগুলির উৎস এবং কবিতা কী তার ধারণার জন্য, “সত্তার বিবর্ধন” তার শক্তিশালী জেন বৌদ্ধ প্রশিক্ষণ থেকে উদ্ভূত। সহানুভূতির উপর তার জোর, বিষয় এবং বস্তুর পূর্ব-অস্তিত্বগত ঐক্যের উপর, প্রকৃতির উপর, সত্তার স্বয়ংসম্পূর্ণতা এবং ক্ষণস্থায়ীতাকে গ্রহণ করার কঠিন চ্যালেঞ্জের উপর, যেমন পিটার হ্যারিস উল্লেখ করেছেন, বৌদ্ধধর্ম থেকে প্রাপ্ত তার কবিতার কেন্দ্রীয় বিষয়। তবে হির্শফিল্ড তার কবিতাকে ভারী, প্রকাশ্য জেন মনোভাবের সাথে বোঝায় না। শুধুমাত্র মাঝে মাঝে কোন সরাসরি উল্লেখ আছে।

যদিও অনেক পর্যালোচক উল্লেখ করেন, এমনকি কেন্দ্রীয়, হির্শফিল্ডের বৌদ্ধধর্মকে তার কাজের প্রচলিত ফিল্টার হিসাবে উল্লেখ করেন, হির্শফিল্ড একাধিক সাক্ষাত্কারে এতটা লেবেল করা নিয়ে হতাশা প্রকাশ করেছেন। “আমাকে “জেন” কবি বলা হলে আমি সর্বদা সামান্য হতাশা অনুভব করি। আমি নই। আমি একজন মানব কবি, এটাই সব।” লিসা রাস স্পার হির্শফিল্ডকে “একজন স্বপ্নদর্শী” বলে অভিহিত করেছেন, অব্যাহত রেখেছেন: “এটি তর্কযোগ্য যে ডিকিনসনের “হার্টে খেলার জন্য হার্টের কৌতুক” এর ধাঁধা, অস্তিত্বের রসিকতা ততটাই শক্তিশালী। সেন্ট্রাল টু হির্শফিল্ডের দৃষ্টিভঙ্গির জন্য গানের একটি উৎস হল এক ধরনের পবিত্র আনন্দ যা ধাঁধা এবং কোয়ানের হৃদয়ে রয়েছে”।

অন্যান্য পর্যালোচকরা হির্শফিল্ডের কবিতাগুলির অনুসন্ধানী প্রকৃতি লক্ষ্য করেন, যেখানে জীবনকে একটি ধাঁধা হিসাবে দেখা হয়েছে যা পুরোপুরি সমাধানযোগ্য নয়। কম, থিফ ইন দ্য জর্জিয়া রিভিউ- এর একটি পর্যালোচনায় , জুডিথ কিচেন লিখেছেন “জেন হার্শফিল্ডের অনুভূত আকাঙ্ক্ষা বর্ণনাকে অন্তর্দৃষ্টিতে উন্নীত করে: আত্ম-জ্ঞান নয়, তার চেয়ে কম ক্ষণস্থায়ী… কিছু বেশি পরিবেষ্টিত, অনির্দিষ্ট হঠাৎ প্রদত্ত অভিব্যক্তির মতো।”

অন্তর্দৃষ্টি এবং অজানা বিষয়ে তার সমস্ত ফোকাস করার জন্য, ১৯৯৫ সালের প্রথম দিকে, স্টিফেন ইয়েনসার দ্য ইয়েল রিভিউতে হির্শফিল্ডের অভিজ্ঞতামূলক আগ্রহের কথা উল্লেখ করেছিলেন। “সম্ভবত অভিজ্ঞতামূলক বিশ্বের অকথ্য পূর্ণতা: জেন হিরশফিল্ডের কবিতা প্রতিটি পয়েন্টে এটিকে স্বীকৃতি দেয়।” একটি বুকলিস্ট তারকাখচিত রিভিউতে, ডোনা সীম্যান আরও সম্প্রতি উল্লেখ করেছেন হির্শফিল্ডের “সূক্ষ্ম যুক্তি, যার মধ্যে একটি আকর্ষণীয় ধ্যানের বিরোধিতামূলক সমৃদ্ধি রয়েছে যা তার আরস পোয়েটিকা ​​হিসাবে কাজ করতে পারে।”

হির্শফিল্ডের কবিতা এবং জীবন ক্রমবর্ধমানভাবে জীববিজ্ঞান, সেইসাথে পদার্থবিদ্যা এবং বিজ্ঞানের অন্যান্য ক্ষেত্রে তার দীর্ঘস্থায়ী আগ্রহকে প্রতিফলিত করে। তিনি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের নিউরোসায়েন্স বিভাগে ২০১৩ সালের হেলম্যান ভিজিটিং শিল্পী ছিলেন, সান ফ্রান্সিসকো, একটি প্রোগ্রাম “সৃজনশীলতা এবং মস্তিষ্কের বিষয়ে বিজ্ঞানী, যত্নশীল, রোগী, চিকিৎসক এবং জনসাধারণের মধ্যে কথোপকথনের জন্য তৈরি করা হয়েছিল।” ২০১০ সালে, তিনি এইচজে অ্যান্ড্রুস এক্সপেরিমেন্টাল ফরেস্টের দীর্ঘমেয়াদী পরিবেশগত প্রতিফলন প্রকল্পে ব্লু রিভার ফেলো ছিলেন, যার লক্ষ্য ২০০ বছর ধরে একই সাইটগুলিতে বৈজ্ঞানিক গবেষণা এবং শৈল্পিক প্রতিক্রিয়া ট্র্যাক করা।

১৯১৭ সালে, হির্শফিল্ড ওয়াশিংটন মলে ২২শে এপ্রিল আর্থ ডে-তে আয়োজিত বিজ্ঞানের জন্য প্রধান ডিসি মার্চের জন্য একটি পোয়েটস ফর সায়েন্স উপাদানের আয়োজন করে। র‌্যালির একজন প্রধান বক্তা হিসেবে, তিনি “অন দ্য ফিফথ ডে” পড়েন, ফেডারেল সংস্থার ওয়েবসাইট থেকে বৈজ্ঞানিক তথ্য অপসারণের ২৪শে জানুয়ারী, ২০১৭ সালের প্রতিবাদে একটি কবিতা। কবিতাটি মার্চের এক সপ্তাহ আগে ওয়াশিংটন পোস্টের মতামত বিভাগের প্রথম পাতায় প্রকাশিত হয়েছিল। ওহাইওতে কেন্ট স্টেট ইউনিভার্সিটি ভিত্তিক উইক পোয়েট্রি সেন্টারের সাথে কাজ করে, হিরশফিল্ড মার্চের আগের পাঠদানের অংশ হিসেবে পোয়েটস ফর সায়েন্স টেন্টের ব্যবস্থা করেছিলেন, যেখানে বিজ্ঞানী এবং তাদের সমর্থকদের উভয়কেই পড়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। তাদের নিজস্ব বৈজ্ঞানিক-ভিত্তিক কবিতা লিখতে। মার্চ থেকে এবং ভবিষ্যতের বিজ্ঞান কার্যক্রমের জন্য কবিদের উইক পোয়েট্রি সেন্টারের ওয়েবসাইটে হোস্ট করা হয়েছে। বিজ্ঞানের জন্য মার্চে হির্শফিল্ডের পড়ার ভিডিও।

যদিও তার কাজটি নিজের এবং আবেগের অভ্যন্তরীণ জগতকে গভীরভাবে দেখায়, হির্শফিল্ড তার ব্যক্তিগত জীবনের বেশিরভাগ বিবরণ তার কবিতা এবং একজন কবি হিসাবে তার প্রকাশ্য জীবন উভয়ের বাইরে রেখেছেন, পছন্দ করেছেন যে তার কাজ তার নিজের উপর দাঁড়িয়েছে।
হির্শফিল্ডের কাজ দ্য নিউ ইয়র্কার, আটলান্টিক মাসিক , দ্য নেশন , লস অ্যাঞ্জেলেস টাইমস, টাইমস লিটারারি সাপ্লিমেন্ট , নিউ ইয়র্ক টাইমস, অনেক সাহিত্য জার্নাল এবং দ্য বেস্ট আমেরিকান পোয়েট্রি এবং পুশকার্ট প্রাইজ অ্যান্থলজিতে প্রকাশিত হয়েছে। তার কবিতা প্রায়শই বিভিন্ন ন্যাশনাল পাবলিক রেডিও প্রোগ্রামে পঠিত হয়েছে, এবং তাকে দুটি বিল মোয়ার্স পিবিএস টেলিভিশন বিশেষ, দ্য সাউন্ডস অফ পোয়েট্রি অ্যান্ড ফুলিং উইথ ওয়ার্ডস- এ দেখানো হয়েছে। ২০১৫ সালের মার্চ মাসে “দ্য বিউটি” এবং “টেন উইন্ডোজ” প্রকাশের উপলক্ষ্যে হির্শফিল্ডের সাথে একটি সাক্ষাৎকার এসএফ গেটে প্রকাশিত হয়েছিল। সহ-কবি ইলিয়া কামিনস্কি ( দ্য প্যারিস রিভিউ ), কাভেহ আকবর ( দ্য আমেরিকান পোয়েট্রি রিভিউ ), এবং মার্ক ডটি (গুয়ের্নিকা)-য়ের সাথে বর্ধিত কথোপকথন ২৯২০ সালে লেজারের প্রকাশনার সাথে মিলিত হয়েছিল।

জেন হার্শফিল্ড ‘কার্ট রিখটার’ পুরস্কার বিজয়ী কবি, প্রাবন্ধিক, এবং অনুবাদক জেন হিরশফিল্ড দ্য আস্কিং: নিউ অ্যান্ড সিলেক্টেড পোয়েমস (২০২৩ সাল) সহ দশটি কবিতার সংকলনের লেখিকা । Laser (২০২০ সাল); The Beauty (২০১৫ সাল), জাতীয় বই পুরস্কারের জন্য দীর্ঘ তালিকাভুক্ত তিনি, Come on, Thief (২০১১ সাল), PEN USA কবিতা পুরস্কারের ফাইনালিস্ট এবং Given Sugar, Given Salt (২০০১ সাল), ন্যাশনাল বুক ক্রিটিকস অ্যাওয়ার্ডের ফাইনালিস্ট. Nine Gates: Entering the Mind of Poetry (১৯৯৭ সাল) এবং Ten Windows: How Great Poems Transformed the World (২০১৫ সাল) প্রবন্ধের দুটি সংকলনের লেখকও হির্শফিল্ড, এবং বিশ্বের কাজ সংগ্রহ করে চারটি বই সম্পাদনা ও সহ-অনুবাদ করেছেন। অতীতের কবি:The Ink Dark Moon: Poems of Ono no Komachi and Izumi Shikibu, Ancient Japanese Court Women (১৯৯০ সাল); The Ink Dark Moon: Poems of Ono no Komachi and Izumi Shikibu, Ancient Japanese Court Women (১৯৯৪ সাল); Mirabai: Ecstatic Poems (২০০৪ সাল); এবং The Heart of Haiku (২০১১ সাল)।

হির্শফিল্ডের কাজ বিজ্ঞানের পাশাপাশি বিশ্বের সাহিত্য, বুদ্ধিবৃত্তিক, শৈল্পিক এবং আধ্যাত্মিক ঐতিহ্যের প্রভাবের পরিসরকে বৃদ্ধি করে। তার প্রথম কবিতা ১৯৭৩ সালে ‘The Nation’ -য়ে প্রকাশিত হয়েছিল , যা পরবর্তী বছর ডিসকভারি অ্যাওয়ার্ডে (Discovery Awards)-য়ে পরিণত হয়, প্রিন্সটন থেকে স্নাতক হওয়ার পরপরই তিনি বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতক শ্রেণীর সদস্য হিসেবে নারীদের অন্তর্ভুক্ত করেন। তারপরে তিনি সান ফ্রান্সিসকো জেন সেন্টারে পড়াশোনা করার জন্য প্রায় আট বছরের জন্য তার লেখালেখিকে দূরে রেখেছিলেন। “আমি অনুভব করেছি যে একজন মানুষ হওয়ার অর্থ কী সে সম্পর্কে আমি সেই সময়ে যতটা জানতাম তার চেয়ে বেশি না জানলে আমি কখনই কবি হতে পারতাম না,” হির্শফিল্ড একবার বলেছিলেন। “আমি মনে করি না যে কবিতা কেবল কবিতার উপর ভিত্তি করে, এটি একটি পুঙ্খানুপুঙ্খভাবে জীবিত জীবনের উপর ভিত্তি করে।”

হির্শফিল্ডের কবিতাগুলি অন্তর্দৃষ্টির বাঁক বা মুহূর্তের উপর নির্ভর করে। Of Gravity and Angels (১৯৮৮ সাল) সহ তার প্রথম দিকের কবিতাগুলি প্রাকৃতিক বিন্যাসে, ব্যক্তিগত এবং গ্রীক প্রেমদেবতা ইরোস Eros)-য়ের উপর গভীরভাবে প্রভাব বিস্তার করেছিল। The October Palace (২৯৯৪ সাল) – য়ে , তিনি সেই থিমগুলি অন্বেষণ করছিলেন যার জন্য তিনি সুপরিচিত হন: সচেতনতা, চেতনা, এবং বিশ্বের বাইরের ঘটনা এবং আরও অভ্যন্তরীণ রাজ্য উভয়ের পরিবর্তনের সাথে সম্পর্কিত। কবি রোজানা ওয়ারেন তাদের “নৈতিক সচেতনতা” এবং ভাষার জন্য হিরশফিল্ডের কবিতাগুলির প্রশংসা করেছেন যে “এর পরিচ্ছন্নতা এবং স্বচ্ছতায়, একটি শান্তভাবে আধিভৌতিক প্রকৃতির ধাঁধাঁ তুলে ধরেছে” যখন নোবেল বিজয়ী চেসলা মিলোস হির্শফিল্ডের “সকল জীবিত সত্তার দুঃখকষ্টের জন্য গভীর সহানুভূতি” সম্পর্কে লিখেছেন। ঘরোয়া পর্যবেক্ষণের সাথে দার্শনিক ধ্যানকে আত্বস্থ করার হির্শফিল্ডের ক্ষমতা ব্যাপকভাবে প্রশংসা করা হয়েছে। জর্জিয়া রিভিউতে জুডিথ কিচেন গিভেন সুগার, গিভেন সল্ট সম্পর্কে বলেছেন : “জীবন যা দিতে পারে তার প্রতি শ্রদ্ধা জানানোর সাথে সাথে জীবনযাত্রার অসুবিধাগুলি কীভাবে আলোচনা করা যায় সে সম্পর্কে। কবিতাগুলো অনধিকারপ্রবেশকারী, তারা দ্রুত বুদ্ধিমত্তা এবং আরও দ্রুত অন্তর্দৃষ্টি প্রকাশ করে।” হির্শফিল্ডের অন্তর্দৃষ্টি তার নৈপুণ্যের আনুষ্ঠানিক আশ্বাসের সাথে মিলে যায়। পাবলিশার্স উইকলি তার কবিতায় পাওয়া বিশ্বকে ” অনাবৃত মঞ্চ সাজানোর মতো রূপক দৃশ্য” হিসাবে বর্ণনা করেছে, উল্লেখ করে যে হিরশফিল্ড “সাধারণ আমেরিকান বক্তৃতা থেকে আঁকা শব্দে কথোপকথনমূলক মুক্ত পদ্যে মার্জিত পর্যবেক্ষণের পরিচয় দিতে পারে।” স্টিভেন রেটিনার, ওয়াশিংটন পোস্টের কাম, থিফ -এর একটি পর্যালোচনায় তাকে “আধুনিক মাস্টারদের মধ্যে” নামকরণ করেছেন , হিরশফিল্ডের ঘন ঘন ন্যূনতম কৌশলগুলির ব্যবহারের প্রশংসা করেছেন, “মনকে অদেখা, অকথিত জিনিসগুলির সাথে কুস্তি করার অনুমতি দেওয়া হয়েছে।” একটি বুকলিস্ট তারকাখচিত রিভিউতে, ডোনা সিম্যান হিরশফিল্ডের “সূক্ষ্ম যুক্তির প্রশংসা করেছেন, যার মধ্যে অতিরিক্ততার প্যারাডক্সিক্যাল সমৃদ্ধির উপর একটি আকর্ষণীয় ধ্যান রয়েছে যা তার আরস পোয়েটিকা ​​হিসাবে কাজ করতে পারে।” বিশ্ব সাহিত্য টুডে দ্য বিউটি -এর রবার্ট বোনাজি লিখেছেন , “সত্তার বিস্ময়কর স্ট্রোফস” ; “জেন হিরশফিল্ড সেরা সমসাময়িক আমেরিকান কবিদের সাথে দাঁড়িয়েছেন। সৌন্দর্য রহস্য, সারমর্ম, এবং সুন্দর গানের মধ্যে বসবাসকারী সত্তার একটি কাব্যিকতা প্রকাশ করে। তার পুরষ্কারপ্রাপ্ত কবিতা, অনুবাদ এবং প্রবন্ধের বইগুলিতে, একজন বুঝতে পারে যে তার কাজগুলি জ্ঞানের খোরাক।”

হির্শফিল্ডের প্রবন্ধের বই দুটির মৌলিকতা, রূপক মনের কাজ, অনুবাদ, কবিতার মৌখিক শিকড়, দুঃখ, বিস্ময়, অনিশ্চয়তা এবং আপার্তবৈপরীতের মধ্যে কবিতার স্থিতিস্থাপকতার সন্ধানের মতো বিষয়গুলিকে স্পর্শ করে। “তাঁর পা পশ্চিমা এবং পূর্ব উভয় অনুশাসনগুলিতে দৃঢ়ভাবে রোপণ করে, হির্শফিল্ড কবিতার সাথে আমাদের সম্পর্ক, বিশ্বের সাথে আমাদের সম্পর্ক এবং এর মধ্যে সবকিছুর উপর একটি পুঙ্খানুপুঙ্খ এবং সময়োপযোগী সংগ্রহ সরবরাহ করে,” নাইন গেটসের প্রশংসায় একটি তারকা প্রকাশক সাপ্তাহিক পর্যালোচক বলেছেন . বুকলিস্টে একটি তারকাচিহ্নিত পর্যালোচনা টেন উইন্ডোজ সম্পর্কে বলেছে , “২০ বা ৩০ বছরে, এই বইটি কবিতার আনন্দের উপর সাধারণ পাঠকদের মধ্যে একটি হিসাবে স্মরণ করা যেতে পারে।”

সাম্প্রতিক দশকগুলিতে, হির্শফিল্ড কবিতা, বিজ্ঞান এবং জীবজগতের সংকটের সংযোগমূলক কাজ করা একজন কবি হিসাবে ক্রমশ পরিচিত হয়ে উঠেছে। তিনি ওরেগনের এইচজে অ্যান্ড্রুস এক্সপেরিমেন্টাল ফরেস্ট এবং ইউসিএসএফ-এ একটি নিউরোসায়েন্স গবেষণা প্রোগ্রাম উভয়েই বাসস্থানে কবি হয়েছেন। ২০১৭ সালে, ওয়াশিংটন ডিসি-তে বিজ্ঞানের জন্য মার্চের সাথে একত্রে, তিনি পোয়েটস ফর সায়েন্স প্রতিষ্ঠা করেন, কেন্ট স্টেটের উইক পোয়েট্রি সেন্টারে বিজ্ঞানের কবিতা এবং লেখার আমন্ত্রণগুলির একটি ইন্টারেক্টিভ প্রদর্শনী, যা সারাদেশে স্থানগুলিতে ভ্রমণ করেছে।

হির্শফিল্ড স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং ইউসি-বার্কলেতে একজন পরিদর্শনকারী কবি ছিলেন এবং বেনিংটনের এমএফএ রাইটিং সেমিনারের অনুষদে কাজ করেছেন। তার অনেক পুরস্কারের মধ্যে রয়েছে ন্যাশনাল এনডাউমেন্ট ফর আর্টস, রকফেলার ফাউন্ডেশন এবং গুগেনহেইম ফাউন্ডেশনের ফেলোশিপ। অন্যান্য সম্মানের মধ্যে রয়েছে পোয়েট্রি সেন্টার বুক অ্যাওয়ার্ড, কলাম্বিয়া ইউনিভার্সিটির অনুবাদ কেন্দ্র পুরস্কার, বে এরিয়া বুক রিভিউয়ার অ্যাওয়ার্ড, ক্যালিফোর্নিয়া বুক অ্যাওয়ার্ড এবং হল-কেনিয়ন অ্যাওয়ার্ড, সেইসাথে সেরা আমেরিকান কবিতার দশটি নির্বাচন। ২০০৪ সালে, হিরশফিল্ড অ্যাকাডেমি অফ আমেরিকান পোয়েটস থেকে একাডেমি ফেলোশিপ পেয়েছিলেন এবং ২০১৩ সালে, তিনি আমেরিকান কবিদের একাডেমির চ্যান্সেলর নির্বাচিত হন। ২০১৯ সালে, হির্শফিল্ড (Hirshfield) আমেরিকান একাডেমি অফ আর্টস অ্যান্ড সায়েন্সে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

হির্শফিল্ড একবার সমসাময়িক লেখকদের বলেছিলেন : “কবিতা, আমার জন্য, অনুসন্ধানের একটি উপকরণ এবং উপলব্ধির একটি উপায়, নিজেকে এবং বিশ্ব উভয়কে জানার এবং অনুভব করার একটি উপায়…আমি এমন কবিতাগুলিতে আগ্রহী যেগুলি সরলতা ছাড়াই একটি স্বচ্ছতা খুঁজে পায়, চিন্তাভাবনা এবং কথা বলার পদ্ধতিতে যা জটিলতা বাদ দেয় না তবে অস্পষ্টও হয় না, কবিতায় যেগুলো পৃথিবীকে একযোগে অনেক উপায়ে চেনে – হৃদয়, মন, কণ্ঠস্বর এবং শরীর।”

(কবিতা সংগ্রহ)

হির্শফিল্ড, জেন (1982)। আলায় । সাহিত্যের ত্রৈমাসিক পর্যালোচনা।

— (1988)। মহাকর্ষ এবং ফেরেশতাদের। ওয়েসলিয়ান ইউনিভার্সিটি প্রেস।

অক্টোবর প্যালেস (হার্পারকলিন্স, 1994), কবিতা কেন্দ্র বই পুরস্কার বিজয়ী।

দ্য লাইভস অফ দ্য হার্ট (হার্পারকলিন্স, 1997), বে এরিয়া বুক রিভিউয়ার অ্যাওয়ার্ড বিজয়ী
গিভেন সুগার, গিভেন সল্ট (হার্পারকলিন্স, 2001), ন্যাশনাল বুক ক্রিটিক সার্কেল অ্যাওয়ার্ডের ফাইনালিস্ট।

পেবলস অ্যান্ড অ্যাসেস (ব্রুডিং হেরন প্রেস), 2004.

প্রতিটি সুখ সিংহ দ্বারা রিং করা (ব্লাডক্স বুকস ইউকে, 2005).

পরে (হার্পারকলিন্স, 2006), (ব্লাডক্স বুকস ইউকে, 2006).

এসো, চোর: কবিতা । নপফ ডাবলডে পাবলিশিং গ্রুপ। ফেব্রুয়ারী 5, 2013. ISBN 978-0-375-71207-4.

মাইনাস/মাই-নেস (মিসিং লিংক প্রেস), 2014। আইএসবিএন 978-0-9899228-3-8

সৌন্দর্য: কবিতা । নপফ ডাবলডে পাবলিশিং গ্রুপ। মার্চ 17, 2015.
আইএসবিএন 978-0-385-35108-9.

খাতা: কবিতা। নপফ ডাবলডে পাবলিশিং গ্রুপ। 10 মার্চ, 2020.
আইএসবিএন 978-0-525-65780-4.

জিজ্ঞাসা: নতুন এবং নির্বাচিত কবিতা । নপফ ডাবলডে পাবলিশিং গ্রুপ। সেপ্টেম্বর 12, 2023। আইএসবিএন 9780593535950.

কোমাচি, ওনো নং ; শিকিবু, ইজুমি (1990)। হির্শফিল্ড, জেন; আরতানি, মারিকো (সম্পাদনা)। কালি অন্ধকার চাঁদ : ওনো নো কোমাচি এবং ইজুমি শিকিবু, জাপানের প্রাচীন আদালতের নারীদের প্রেমের কবিতা । ভিনটেজ ক্লাসিক।

হির্শফিল্ড, জেন, এড. (1994)। পবিত্রের প্রশংসায় নারী : তেতাল্লিশ শতাব্দীর নারীদের আধ্যাত্মিক কবিতা । ভিনটেজ ক্লাসিক।

জেন হিরশফিল্ড (26 আগস্ট, 1998)। নাইন গেটস: কবিতার মনে প্রবেশ । হারপারকলিন্স। আইএসবিএন 978-0-06-092948-0.

রবার্ট ব্লি; জেন হার্শফিল্ড, এডস। (2004)। মীরাবাই: আনন্দময় কবিতা । বীকন প্রেস। আইএসবিএন 978-0-8070-6386-6.

দ্য হার্ট অফ হাইকু (কিন্ডল সিঙ্গেল, 2011) [খ]
টেন উইন্ডোজ: হাউ গ্রেট পোয়েমস ট্রান্সফর্ম দ্য ওয়ার্ল্ড । নপফ ডাবলডে পাবলিশিং গ্রুপ। মার্চ 17, 2015. আইএসবিএন 978-0-385-35106-5.

(সন্মান ও পুরষ্কার)

ক্যালিফোর্নিয়া বুক অ্যাওয়ার্ড
ফেলোশিপ, গুগেনহেইম ফাউন্ডেশন
ফেলোশিপ, রকফেলার ফাউন্ডেশন,
ফেলোশিপ, আমেরিকান কবিদের একাডেমি
ফেলোশিপ, ন্যাশনাল এনডাউমেন্ট ফর আর্টস
আমেরিকান কবিতায় ডোনাল্ড হল-জেন কেনিয়ন পুরস্কার
কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অনুবাদ কেন্দ্র পুরস্কার
কমনওয়েলথ ক্লাব অফ ক্যালিফোর্নিয়া কবিতা পদক
বে এরিয়া বুক রিভিউয়ার অ্যাওয়ার্ড
দ্য একাডেমি অফ আমেরিকান পোয়েটস (২০০৪ সাল) থেকে বিশিষ্ট কাব্যিক কৃতিত্বের জন্য একাডেমি ফেলোশিপ
ফাইনালিস্ট, টিএস এলিয়ট পুরস্কার
ফাইনালিস্ট, ন্যাশনাল বুক ক্রিটিক সার্কেল অ্যাওয়ার্ড
দীর্ঘ তালিকা জাতীয় বই পুরস্কার
আমেরিকান কবিদের একাডেমির চ্যান্সেলর (২০১২-২০২৭ সাল)

নির্বাচিত, আমেরিকান একাডেমি অফ আর্টস অ্যান্ড সায়েন্সেস (২০১৯ সাল).

[ তথ্য সংগৃহীত ও সম্পাদিত। সূত্র – উইকিপিডিয়া ]

সূত্র নির্দেশিকা –

ব্রাইসন, জে. স্কট; থম্পসন, রজার, এডস। (2008)। বিংশ শতাব্দীর আমেরিকান প্রকৃতির কবি। ডেট্রয়েট, এমআই: গেল চেঙ্গেজ লার্নিং। পৃষ্ঠা 178-184.

আইএসবিএন 978-0-7876-8160-9. LCCN 2008022299 ওসিএলসি 229446118. ওএল 11095126M.

“জেন হার্শফিল্ড” । সিমাস হেনি সেন্টার , কুইন্স ইউনিভার্সিটি বেলফাস্ট । সংগৃহীত – নভেম্বর 12 , 2022.

বুশ, কলিন মর্টন (2011)। ফায়ার সন্ন্যাসী: জেন মাইন্ড তাসাজারার গেটে দাবানলের সাথে দেখা করে । নিউ ইয়র্ক: পেঙ্গুইন প্রেস। পি. 15. আইএসবিএন 978-1-59420-291-9. LCCN 2011010226. ওসিএলসি 682892561. ওএল 25108970M.

“জেন হার্শফিল্ড”। কবিতা ফাউন্ডেশন। সংগৃহীত – নভেম্বর 12 , 2022.

কেলগ, ক্যারোলিন (সেপ্টেম্বর 15, 2015). “জাতীয় বই পুরস্কারের কবিতার দীর্ঘ তালিকা ঘোষণা”। লস এঞ্জেলেস টাইমস। 26 এপ্রিল, 2019 পুনরুদ্ধার করা হয়েছে।

“2015 সালের সেরা: 100টি প্রস্তাবিত বই”। SFChronicle.com । ডিসেম্বর 15, 2015 সংগৃহীত – জানুয়ারী 29 , 2018.

মার্ক এ. ইটন, “বিংশ শতাব্দীর আমেরিকান প্রকৃতি কবি”। এড. জে. স্কট ব্রাইসন এবং রজার থম্পসন। সাহিত্যের জীবনী অভিধান খণ্ড. 342. ডেট্রয়েট: গেল, 2008.

অ্যাকাডেমি অফ আমেরিকান পোয়েটস 2004 ফেলোশিপ
“জেন হার্শফিল্ড” । qub.ac.uk ​সংগৃহীত – মার্চ 2, 2023.

জেন হির্শফিল্ড প্রোফাইল, আমেরিকান কবিদের একাডেমি, 15 জানুয়ারী, 2007 এ অ্যাক্সেস করা হয়েছে। “পোর্টেবল ম্যাকডোয়েলে ফেলোদের সূচক – ম্যাকডোয়েল কলোনি”।

MacDowellColony.org – 26 মে, 2009 তারিখে মূল থেকে আর্কাইভ করা হয়েছে। সংগৃহীত জানুয়ারী 29 , 2018.

“অতীত বাসিন্দা”। RauschenbergFoundation.org . অক্টোবর 15, 2014 । সংগৃহীত জানুয়ারী 29 , 2018.

“সিভিটেলা রেইনিয়েরি” । Civitella.org । সংগৃহীত জানুয়ারী 29 , 2018.

জেরাসি রেসিডেন্ট আর্টিস্ট প্রোগ্রাম
“জেরাসি রেসিডেন্ট আর্টিস্ট প্রোগ্রাম। জেন হিরশফিল্ড”। Djerassi আবাসিক শিল্পী প্রোগ্রাম . 31 মে, 2018 সংগৃহীত।

“নবনির্বাচিত সদস্য”।amacad.org​সংগৃহীত মে 8 ,2019.

ডেভিড বেকার, আমেরিকান কবি , বসন্ত 2005।
কে রায়ান , অ্যাকাডেমি অফ আমেরিকান পোয়েটস ‘ নিউ চ্যান্সেলর 2012 প্রেস রিলিজথেকে , দ্য আমেরিকান পোয়েটে পুনর্মুদ্রিত

রিডার্স অ্যালমানাক , আমেরিকার লাইব্রেরি 12 অক্টোবর, 2012- এ উদ্ধৃত।

“ব্রায়ান বোল্ড্রে এবং জেন হিরশফিল্ডের মধ্যে একটি কথোপকথন, পেন্ট. 3”. শ্রেষ্ঠ আমেরিকান কবিতা . সংগৃহীত মার্চ 9 , 2020.

সিম্যান, ডোনা (মার্চ 15, 2020)। খাতা । বইএর তালিকা । সংগৃহীত মে 14 , 2020.

ডানা ইসোকাওয়া (এপ্রিল 19, 2017)। “এক হাঁটার দুই পা: বিজ্ঞানের জন্য কবিদের মার্চ” । কবি ও লেখক ম্যাগাজিন । সংগৃহীত জানুয়ারী 29 , 2018.

উত্তর, আনা (23 এপ্রিল, 2017)। “মতামত – বিজ্ঞানের জন্য মার্চে শিল্প তৈরি করা” । নিউ ইয়র্ক টাইমস। সংগৃহীত জানুয়ারী 29 , 2018
“বিজ্ঞানের স্তবক: বিজ্ঞানের জন্য মার্চ › বিজ্ঞানের জন্য কবি”। বিজ্ঞান স্তবক: বিজ্ঞানের জন্য মার্চ । সংগৃহীত জানুয়ারী 29 , 2018.

আর্থ ডে নেটওয়ার্ক (24 এপ্রিল, 2017)। “মার্চ ফর সায়েন্স আর্থ ডে 2017 স্পিকার – জেন হিরশফিল্ড”। 14 ডিসেম্বর, 2021 তারিখে মূল থেকে আর্কাইভ করা হয়েছে। 29 জানুয়ারী, 2018 পুনরুদ্ধার – YouTube এর মাধ্যমে।

“হার্শফিল্ড প্রোফাইল”। হার্পার কলিন্স। সংগৃহীত মার্চ 9 , 2020.

“কবি জেন ​​হিরশফিল্ডের সাক্ষাৎকার”। SFGate.com । মার্চ 12, 2015. সংগৃহীত জানুয়ারী 29 , 2018.

কামিনস্কি, ইলিয়া (মার্চ 11, 2020)। “একটি কবিতা সম্মুখ আক্রমণ নয়: জেন হিরশফিল্ডের সাথে একটি সাক্ষাৎকার” । প্যারিস রিভিউ । সংগৃহীত মে 14 , 2020.

আকবর, কাভেহ (মার্চ 2020)। “ভাঙা বিশ্বের মুখোমুখি কবিতা লেখার উপর” । আমেরিকান পোয়েট্রি রিভিউ ভলিউম 49, নং 02 । সংগৃহীত মে 14 , 2020.

ডটি, মার্ক (30 এপ্রিল, 2020)। “দ্যা ওয়ার্ল্ডস উই ফাইন সেল্‌সেল্‌স ইন: কথোপকথনে মার্ক ডটি এবং জেন হিরশফিল্ড” । গুয়ের্নিকা । সংগৃহীত মে 14 , 2020.

“জেন হার্শফিল্ড” । কবি . সংগৃহীত মে 8 , 2019.

Reviewed by Afaa M. Weaver (October 25, 2011). “Come, Thief”. Orion Magazine. Retrieved March 9, 2020.

“War No More: Three Centuries of American Antiwar & Peace Writing – Library of America”. LOA.org. Retrieved January 29, 2018.

“Poems of Resistance: A Primer”. The New York Times. April 21, 2017. Retrieved January 29, 2018.

Alter, Alexandra (April 21, 2017). “American Poets, Refusing to Go Gentle, Rage Against the Right”. The New York Times. Retrieved January 29, 2018.
Peter Harris. “About Jane Hirshfield: A Profile”. pshares.org. Retrieved March 9, 2020.

Kim Rosen (April 1, 2013). “Poet Jane Hirshfield on the Mystery of Existence”. spiritualityhealth.com. Retrieved March 9, 2020.

“Monday’s Poems: Three by Jane Hirshfield”. The Chronicle of Higher Education. September 24, 2011. Archived from the original on November 5, 2011. Retrieved March 9, 2020.

Kitchen, Judith. “Jane Hirshfield’s Come, Thief”. The Georgia Review Summer 2012. Retrieved April 7, 2014.
Stephen Yenser, The Yale Review (April 1995) pp 147-152

Catherine (July 12, 2011). “Meet the 2011 Faculty: Jane Hirshfield”. NapaWritersConference.org. Archived from the original on January 13, 2013. Retrieved January 29, 2018.

“Hellman Visiting Artist Program, UCSF Memory and Ageing centre”. Memory and Aging Center. Archived from the original on April 5, 2012. Retrieved March 9, 2020.
“About Andrews Forest Art & Humanities – Andrews Forest Log”. AndrewsForestLog.org. Retrieved January 29, 2018.

Jane Hirshfield (April 14, 2017). “On the Fifth Day”. The Washington Post.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by WordPress