কবিতার আধুনিক কয়েকটি ধারা (Some modern genres of poetry)
ডিজিটাল কবিতা (Digital poetry) :নতুন ধারার একটি নবজাতক (the nascent).
সাধারণত, সমসাময়িক সাহিত্যের কথা বলার সময়, কেউ বৈদ্যুতিক (Electronic) সাহিত্যের উদ্ধৃতি দেয় না। সমসাময়িক শিল্প যদিবহু-মাধ্যম (Multi-media) সম্পর্কে চিন্তা করে, সমসাময়িক সাহিত্য সাধারণত প্রকাশকদের দ্বারা শুধুমাত্র প্রথাগত ধারার সৃষ্টি-উৎপাদনে উদ্দীপনা (Incentive to production) দেয়। তাই কবিতা সম্ভবত আরও হতাশাজনক অবস্থায় রয়েছে, কারণ এটি সাধারণত একটি পুরানো ধারার ছাড়পত্রেরকথা মনে করিয়ে দেয়।
যাইহোক, যোগাযোগ এবং তথ্য প্রযুক্তি, আইসিটি(ICT), সাহিত্য এবং কবিতা উভয়ই প্রকাশের নতুন উপায় অন্বেষণ করতে স্বভাবতই কাগজে প্রকাশের মাধ্যম থেকে মুক্ত হতে পেরেছে আজ। বিগত বছরগুলিতে, কবিতা গভীর প্রতিফলন এবং নতুন পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে।
আমরা ঐতিহ্যগতভাবে কবিতাকে মৌখিক এবং লিখিত উভয় রূপে শব্দের সাথে সম্পর্কিত একটি শৈল্পিক অভিজ্ঞতা বলি, যারএকতা রচনা হল পদ্যের লাইন (আলেকজান্ডার শ্লোক, মুক্ত শ্লোক, ইত্যাদি)। মৌখিক মাধ্যম সাধারণত সমৃদ্ধ হওয়া উচিত। লিখিত কবিতা, প্রকৃতপক্ষে, পৃষ্ঠায় অনুবাদ করা হয়েছে শুধুমাত্র একটি পাঠ্যের টুকরো (Segmental) অংশ, কিন্তু এটি স্বর, সুরের নানাভাবে বিস্তার (modulation), হিসাবে ইত্যাদি অতি-বিভাগীয় অংশ দেখাতে সক্ষম হয় না। যাইহোক, আমরা বলতে পারি যে এই অসঙ্গতিটি বাতিল করা দরকার হয়ে পড়েছে। : উদাহরণস্বরূপ, জোর দেওয়া, সময়কাল সম্পর্কিত মৌখিক পদ্ধতি, এর গ্রাফিক ফর্ম (graphic form) সবার দৃষ্টিগোচর করা (Highlight) প্রয়োজন।
(স্লাম কবিতা – Slum Poetry)
১৯৮৬ সালে শিকাগো, (ইলিনয়ে), যখন মার্ক কেলি স্মিথ প্রথম স্ল্যাম সংগঠিত করেন, তখন একটি ধারা হিসাবে স্ল্যাম কবিতার উদ্ভব ঘটে। স্ল্যাম পারফরমাররা ব্যক্তিগত, সামাজিক বা অন্যান্য বিষয়ে শ্রোতাদের সামনে জোরে জোরে পাঠ করে। স্ল্যাম শব্দ (অশ্লীল কু-কথার খেলা), স্বরধ্বনি এবং স্বর-বিবর্তন (Voice Inflection) নান্দনিকতার উপর আলোকপাত করে। স্ল্যাম কবিতা প্রায়ই প্রতিযোগিতামূলক কবির লড়াই হয়, উৎসর্গীকৃত “কবিতা স্ল্যাম” প্রতিযোগিতায়।
(স্ট্রীট পোয়েট্রি – Street Poetry) কাকে বলে?
(এআই) বিশ্লেষণ করে জানিয়েছে : এই কবিতাটি বিচ্ছিন্নতা এবং মানব সংযোগের অধরা প্রকৃতির বিষয়বস্তুতে তলিয়ে নিয়ে যায়। এটি একটি অবক্ষয় অন্ধকার, অন্তহীন রাস্তায় পাড়ি দেওয়া একটি নির্জন চিত্রের মতো একটি ভুতুড়ে চিত্র নিযুক্ত করে, একটি অজানা উপস্থিতিকে নিরলসভাবে অনুসরণ করে। পুনরাবৃত্তিমূলক ছন্দ এবং বিরল ভাষার জরুরীতা প্রয়োজন, যা বিভ্রান্তির অনুভূতি জাগিয়ে তোলে।
(অভিনয় কবিতা -Poetry) কাকে বলে?
পারফরম্যান্স কবিতা, স্ল্যামের মতো যে এটি একটি শ্রোতাদের সামনে ঘটে, কবিতার একটি ধারা যা একটি পাঠ্যের পারফরম্যান্সে বিভিন্ন শৃঙ্খলাকে অদৃশ্য (Fuse) করতে পারে, যেমন নাচ , সঙ্গীত এবং অভিনয় (Performance) শিল্পের অন্যান্য দিকগুলি।
(অনুমানমূলক কবিতা – Speculative Poetry)
অনুমানমূলক কবিতা, যা চমৎকার কবিতা নামেও পরিচিত (যার মধ্যে অদ্ভুত বা নিষ্ঠুর কবিতা (Macabre Poetry একটি প্রধান উপ-বিভাগ), এটি একটি কাব্যিক ধারা যা বিষয়বস্তুগতভাবে “বাস্তবতার বাইরে” বিষয়গুলির সাথে কাজ করে, তা বৈজ্ঞানিক কল্পকাহিনীর মতো বহির্পাতন (Extrapolation) বা অদ্ভুত এবং হরর ফিকশনের মতো ভয়ঙ্কর থিম। আধুনিক সায়েন্স ফিকশন এবং হরর ফিকশন ম্যাগাজিনে এই ধরনের কবিতা নিয়মিত প্রকাশিত হয়। এডগার অ্যালান পোকে কখনও কখনও “অনুমানমূলক কবিতার জনক” হিসাবে দেখা হয়। এই ধারায় পো-র সবচেয়ে উল্লেখযোগ্য কৃতিত্ব ছিল, তার প্রতীক্ষা, এক শতাব্দীর তিন-চতুর্থাংশে, মহাবিশ্বের উৎপত্তির বিগ ব্যাং তত্ত্বের, তার তৎকালীন ১৮৪৮ সালের প্রবন্ধে (যা খুব অনুমানমূলক কারণে) প্রকৃতি, তিনি একটি’গদ্য কবিতা’নামে অভিহিত করেছেন, ইউরেকা: একটি গদ্য কবিতা।
(ভাষার ঘটনা – The Phenomenon of Language)
ঘটনাটি ১৯৫০-এর দশকে অ্যাভান্ট-গার্ড আন্দোলন (Avant-garde Movement) দ্বারা জনপ্রিয় হয়েছিল স্বতঃস্ফূর্তভাবে, স্থান-নির্দিষ্ট কর্মক্ষমতাকে (Performance) বিবেচনা করে। ২০১৮ সালে কাব্যতত্ত্বের যৌথ উদ্দেশ্য থেকে আখ্যায়িত ভাষার ঘটনাগুলি হল এমন ঘটনা যা কবিতার উপর কম আলোকপাত করে একটি নির্দেশমূলক(Prescriptive) সাহিত্য ধারা হিসাবে, কিন্তু একটি বর্ণনামূলক ভাষাগত কাজ এবং কর্মক্ষমতা হিসাবে বেশি কাজ করে, যখন কবিতা হয় পড়া বা সেই মুহূর্তে তৈরি করা হয়েছে, প্রায়শই পারফরম্যান্স শিল্পের বৃহত্তর বিন্যাসগুলিকে (Forms) অন্তর্ভুক্ত করে।